২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

যে কবরস্তানে শুয়ে আছেন রাসূলের স্বজনেরা

- ছবি : সংগৃহীত

পবিত্র মক্কা মুকাররমার জান্নাতুল মুয়াল্লা কবরস্তান সৌদি আরবের প্রাচীনতম এবং সর্ববৃহৎ কবরস্তান।

মসজিদুল হারাম থেকে মাত্র দুই কিলোমিটার দূরে এর অব্স্থান। এটিকে ম্ক্কাবাসীর কবরস্তানও বলা হয়। মক্কাবাসীরা নিজেদের স্বজনদের দাফনে এই কবরস্তানকে অগ্রাধিকার দেন। একইসাথে হজ ও ওমরাহ করতে আসা বিদেশী অতিথিরা ইন্তেকাল করলেও তাদের এখানে সমাহিত করা হয়।

জান্নাতুল মুয়াল্লা কবরস্তান খেলাফতে উমাইয়ার আগ পর্যন্ত মক্কা নগরীর সীমানার বাইরে ছিল। এই কবরস্তান সম্পর্কে আল্লাহর রাসূল সা: বলেন, ‘এটি ভালো জায়গা’।

এখানে উম্মুল মুমিনীন হজরত আয়েশা রা. ও রাসূল সা:-এর ছেলে কাসিমকে দাফন করা হয়েছে। একইসাথে হুজুর সা:-এর দাদা, চাচা ও বংশীয় স্বজনেরা এখানে সমাহিত। আসমা বিনতে আবু বকর, তার ভাই আব্দুর রহমান বিন আবু বকর, আসমা রা.-এর ছেলে আব্দুল্লাহ বিন জুবায়েরসহ রাসূলের অসংখ্য সাহাবি এখানে শুয়ে আছেন।

সূত্র : আলআরাবিয়া


আরো সংবাদ



premium cement
চেয়ারম্যান তপন ও অজিত মেম্বারকে ধরিয়ে দিতে পারলে পুরস্কার ঘোষণা নারায়ণগঞ্জে ২৪ ঘণ্টায় ১৪ ডাকাত সদস্য গ্রেফতার রাজশাহীতে মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা ৪২ ডিগ্রি ছাড়াল যুক্তরাজ্যে বাংলাদেশী শ্রমিকদের ভিসা সহজ করার আহ্বান প্রবাসী প্রতিমন্ত্রীর চীন ও যুক্তরাষ্ট্রের প্রতিদ্বন্দ্বী না হয়ে অংশীদার হওয়া উচিত : শি জিনপিং ওকাব সভাপতি নজরুল ইসলাম, সম্পাদক জুলহাস আলম পাবনায় ১০ কোটি টাকার অনিয়মে ৩ ব্যাংক কর্মকর্তা কারাগারে চুয়েট ১১ মে পর্যন্ত বন্ধ, শিক্ষার্থীদের আন্দোলন স্থগিত নরসিংদীতে হিট স্ট্রোকে শিশুর মৃত্যু হিলিতে ভটভটি-মোটরসাইকেলের সংঘর্ষে নিহত ২ ‘গাজার ধ্বংসাবশেষ পরিষ্কার করতে ১৪ বছর লাগতে পারে’

সকল