২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

শিক্ষক শিক্ষার্থীকে বেত্রাঘাত করতে পারবে কি?

শিক্ষক শিক্ষার্থীকে বেত্রাঘাত করতে পারবে কি? - ছবি : নয়া দিগন্ত

শিক্ষাঙ্গনে একটি বিষয় প্রচলিত আছে, শিক্ষক শিক্ষার্থীর শরীরের যে স্থানে প্রহার করেন, তা জাহান্নামের জন্য হারাম হয়ে যায়, কথাটি কতটুকু সঠিক?

এ প্রশ্নের উত্তরে ফতোয়ায়ে দারুল উলূম দেওবন্দে বর্ণনা করা হয়েছে, ‘কুরআন, হাদিস বা গ্রহণযোগ্য কোনো কিতাবে আমারা এমন কোনো কথার উল্লেখ পাইনি যে, শিক্ষক তার শিক্ষার্থীর শরীরের যে অংশে প্রহার করেন, জাহান্নামের আগুন ওই অংশের জন্য হারাম হয়ে যায়।

বরং আমরা ওপরের কথার বিপরীতে একটি হাদিস দেখতে পাই। রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম হযরত মেরদাস রা:-কে উদ্দেশে বলেছেন, (যিনি বাচ্চাদের পড়াতেন) শিশুদের তিনবারের বেশি মারবে না। যদি তুমি তিনবারের বেশি মারো, তাহলে আল্লাহ তায়ালা কিয়ামতের দিন তোমার কাছ থেকে এর জন্য ‘ক্বিসাস’ বদলা নেবেন।

ফেকাহশাস্ত্রবিদরা এই হাদিসের আলোকে বলেন, শিষ্টাচার শিক্ষা দেয়ার জন্য শিক্ষক হাতের মাধ্যমে হালকাভাবে বাচ্চাদের মারতে পারবেন। কিন্তু এক‌ সাথে তিনবারের বেশি নয়।

ইসলামী শরিয়তে বেত, লাঠি, চামড়ার বেল্ট ইত্যাদি দিয়ে শিশুদের মারধর করাকে জায়েজ বলে না। তাই ফরজে আইন বা ফরজে কেফায়ার কোনো বিধান শিক্ষা দেয়ার জন্যই প্রহার করা হোক না কেন।

এমনিভাবে মা-বাবা শাসন করার জন্য বাচ্চাদের সাধারণভাবে মারতে পারবেন। কিন্তু বেত বা লাঠি ইত্যাদি দিয়ে নয়।’

ফতোয়ায়ে দারুল উলূম দেওবন্দ। (ফতোয়া নাম্বার : ৪০৫-৩২৫/এন=৪/১৪৩৯)


আরো সংবাদ



premium cement