২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

হতাশা ও দুশ্চিন্তা থেকে বাঁচার উপায়

হতাশা ও দুশ্চিন্তা থেকে বাঁচার উপায় - ফাইল ছবি

হতাশা, দুশ্চিন্তা ও উদ্বিগ্নতা মানুষের সহজাত প্রবৃত্তির দুর্বল দিক প্রকাশ করে। জ্ঞান, বুদ্ধি, বিবেক, চিন্তাশক্তি এবং উদ্ভাবনী-বিশ্লেষণী ক্ষমতা দেয়ার পাশাপাশি আল্লাহ তায়ালা মানুষকে কিছু দুর্বল ও আবেগতাড়িত উপাদান দিয়ে সৃষ্টি করেছেন।

আবার এসব আবেগ ও দুর্বলতাকে নিয়ন্ত্রণ করার শক্তি ও উপায় বাতলে দিয়েছেন। ‘পেরেশান হয়ো না। আল্লাহ তায়ালা আমাদের সাথে আছেন।’ কষ্ট, দুঃখ, দুর্দশা ইত্যাদির মাধ্যমে আল্লাহ তায়ালা তাঁর বান্দাদের পরীক্ষা করে থাকেন। এভাবে তিনি পূর্ববর্তী জাতিগোষ্ঠীকেও দুঃখ, কষ্টে নিপতিত করেছেন। কুরআনে এসেছে, ‘তোমরা কি মনে করো যে, তোমরা জান্নাতে প্রবেশ করবে, অথচ এখনো তোমাদের নিকট তোমাদের পূর্ববর্তীদের অনুরূপ অবস্থা আসেনি’ অর্থ-সঙ্কট ও দুঃখ-ক্লেশ তাদের স্পর্শ করেছিল এবং তারা ভীত ও কম্পিত হয়েছিল। (বাকারা : ২১৪) আল্লাহ তায়ালা বিপদে-আপদে ধৈর্যধারণ করার নির্দেশ দিয়েছেন। আল্লাহ বলেন, ‘আমি তোমাদেরকে কিছু ভয়, ক্ষুধা এবং ধন-সম্পদ, জীবন ও ফল-ফসলের ক্ষয়ক্ষতি দিয়ে অবশ্যই পরীক্ষা করিব। তুমি (রাসূল সা:) সুসংবাদ দাও ধৈর্যশীলদেরকে। যারা তাদের ওপর বিপদ আপতিত হলে বলে, আমরা তো আল্লাহরই এবং নিশ্চিতভাবে তাঁর দিকেই প্রত্যাবর্তনকারী।’ (বাকারা : ১৫৫-১৫৬)

তিনি এরশাদ করেছেন, ‘আর তোমরা নিরাশ হয়ো না এবং দুঃখিত হয়ো না’। (আলে-ইমরান ১৩৯) আল্লাহর রহমতের আশা থেকে নিরাশ হতে বারণ করেছেন। আল্লাহ বলেছেন, ‘তোমরা আল্লাহর রহমত থেকে নিরাশ হয়ো না। নিশ্চয় আল্লাহ সমুদয় পাপ ক্ষমা করে দেবেন। তিনি ক্ষমাশীল, পরম দয়ালু।’ (সূরা যুমার ৫৩) বান্দা যাতে কোনোভাবেই হতাশায় ভেঙে না পড়ে এ জন্য আল্লাহ তায়ালা কুরআনের বিভিন্ন জায়গায় আশার বাণী সঞ্চার করেছেন। আল্লাহ বলেন, ‘আর আমি আমার বিষয় আল্লাহর ওপর সমর্পণ করছি। নিশ্চয় আল্লাহ তাঁর বান্দাদের প্রতি সবিশেষ দৃষ্টি রাখেন।’ (মু’মিন : ৪৫)

হতাশা ও দুশ্চিন্তায় মনের উদ্যম কমে যায়; হিম্মত দমে যায়, কর্মস্পৃহা হ্রাস পায়। এগুলো এমন ব্যাধি যা মানুষের জীবনকে পঙ্গু করে দেয়। এতে অন্তরের কোনো কল্যাণ নেই। মানুষকে বিষণ ও দুশ্চিন্তাগ্রস্ত করে সঠিক পথ থেকে বিচ্যুত করা ও নিষ্ক্রিয় করে রাখা শয়তানের কাজ। যেমন এরশাদ হয়েছে, ‘(মন্দ) প্ররোচনা শয়তানের পক্ষ থেকে মুমিনদেরকে পেরেশান করার জন্য।’ মুজাদালা : ১০)

তবে হ্যাঁ, মানবীয় সহজাত প্রবৃত্তির কারণে হতাশা, দুশ্চিন্তা ও উদ্বিগ্নতা চলে আসে; দোয়া ও যথার্থ পন্থা অবলম্বনের মাধ্যমে তা দূর করা যায়। একদা রাসূল সা: হজরত আবু উমামাকে মসজিদে বিষণœ অবস্থায় দেখে কারণ জানতে চাইলেন। আবু উমামা বললেন, ইয়া রাসূল্লাহ! হতাশা, দুশ্চিন্তা আমাকে পেয়ে বসেছে, তদপুরি বিশাল ঋণের বোঝা আমাকে অত্যধিক পেরেশানির মধ্যে ফেলে দিয়েছে। রাসূল সা: আবু উমামা রা:-কে আটটি দোয়া শিখায়ে দিলেন ‘হে আল্লাহ আমি তোমার কাছে দুশ্চিন্তা ও দুর্ভাবনা থেকে আশ্রয় চাচ্ছি। আশ্রয় চাচ্ছি অলসতা ও দুর্বলতা থেকে। কাপুরুষতা ও ভীরুতা থেকে আশ্রয় চাচ্ছি। আরো আশ্রয় চাচ্ছি ঋণের বোঝা ও মানুষের প্রভাব বিস্তার থেকে।’ (আবু দাউদ, হা. ১৫৫৫) আবু উমামা বললেন, রাসূল সা: দোয়া শিখানোর অল্প কিছু দিনের মধ্যে আল্লাহ আমাকে হতাশা ও দুশ্চিন্তা থেকে মুক্ত করলেন। রাসূল সা: এরশাদ করেছেন, ‘যে ব্যক্তি বেশি বেশি ইস্তেগফার করে, অধিক পরিমাণে ক্ষমা প্রার্থনা করে, আল্লাহ তায়ালা তাকে যাবতীয় দুশ্চিন্তা থেকে মুক্তি দান করেন এবং সব সঙ্কীর্ণতা থেকে মুক্ত করেন।’

মুমিনগণ সাধারণ দুনিয়াবি কোনো বিষয়ে পেরেশান কিংবা বিষণœ হন না। কেননা তাদের সামনে রাসূলের হাদিসটি বিদ্যমান ‘যা তোমার উপকার করবে, তার কামনা করো এবং আল্লাহর কাছে সাহায্য প্রার্থনা করো। নিরাশ হয়ে বসে থেকো না। আর এ কথা বলো না যে, যদি আমি এমন করতাম, তাহলে (ব্যাপারটি) এমন হতো। বরং এটা বলো যে, যা হয়েছে, আল্লাহ তায়ালা তাকদিরে তা-ই লিখে রেখেছিলেন।’ অন্য হাদিসে রাসূল সা: বলেছেন, ‘দুর্বল (মানসিকভাবে) মুমিনের চাইতে শক্তিশালী (মানসিকভাবে) মুমিন আল্লাহর নিকট উত্তম ও পছন্দনীয়।’

হতাশা, দুশ্চিন্তা ও উদ্বিগ্নতা ঝেড়ে ফেলে দিয়ে আল্লাহর ওপর ভরসা করে মনোবল দৃঢ় করার কথা ইসলাম বলেছে। ধৈর্যধারণ, অল্পে তুষ্টি, আল্লাহর ওপর তাওয়াক্কুল, তাকদিরে পূর্ণ বিশ^াস ও তাকওয়া অবলম্বন এসব গুণ অর্জনের মাধ্যমে হতাশা, দুশ্চিন্তা ও উদ্বিগ্নতা থেকে বেঁচে থাকা সম্ভব।

লেখক : এমফিল গবেষক, প্রাবন্ধিক


আরো সংবাদ



premium cement
চেয়ারম্যান তপন ও অজিত মেম্বারকে ধরিয়ে দিতে পারলে পুরস্কার ঘোষণা নারায়ণগঞ্জে ২৪ ঘণ্টায় ১৪ ডাকাত সদস্য গ্রেফতার রাজশাহীতে মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা ৪২ ডিগ্রি ছাড়াল যুক্তরাজ্যে বাংলাদেশী শ্রমিকদের ভিসা সহজ করার আহ্বান প্রবাসী প্রতিমন্ত্রীর চীন ও যুক্তরাষ্ট্রের প্রতিদ্বন্দ্বী না হয়ে অংশীদার হওয়া উচিত : শি জিনপিং ওকাব সভাপতি নজরুল ইসলাম, সম্পাদক জুলহাস আলম পাবনায় ১০ কোটি টাকার অনিয়মে ৩ ব্যাংক কর্মকর্তা কারাগারে চুয়েট ১১ মে পর্যন্ত বন্ধ, শিক্ষার্থীদের আন্দোলন স্থগিত নরসিংদীতে হিট স্ট্রোকে শিশুর মৃত্যু হিলিতে ভটভটি-মোটরসাইকেলের সংঘর্ষে নিহত ২ ‘গাজার ধ্বংসাবশেষ পরিষ্কার করতে ১৪ বছর লাগতে পারে’

সকল