২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

রুহিয়ায় ঘর বাড়ি ও আমন ক্ষেত পানির নীচে

রুহিয়ায় ঘর বাড়ি ও আমন ক্ষেত পানির নীচে - ছবি : নয়া দিগন্ত

ঠাকুরগাঁও সদর উপজেলার রুহিয়ায় কয়েকদিন ধরে মুসলধারে বৃষ্টিপাত হচ্ছে। ৫ দিনের ভারী বর্ষণে রুহিয়া থানার বেশকিছু নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। শহরের পাশাপাশি গ্রামের মানুষের ঘর বাড়িতে পানি উঠতে শুরু করেছে। আমন ধানের বিস্তীর্ণ ক্ষেত পানির নীচে তলিয়ে গেছে। গত মঙ্গলবার রাত থেকে ঠাকুরগাঁও জেলায় শুরু হয়েছে অঝোর ধারায় বৃষ্টিপাত।

শনিবার সেপ্টেম্বর পর্যন্ত টানা বৃষ্টি চলছে। ঠাকুরগাঁওয়ের রুহিয়া থানাধীন মধুপুর, রাজাগাঁও, ঘনিমহেশপুর (খালপাড়া) এলাকায় মানুষের বাড়ির আঙিনায় পানি উঠেছে। গ্রামে মাটির তৈরি বেশকিছু ঘর বাড়ি ভেঙে পড়েছে। চুলায় পানি বের হওয়ায় যারা খড়ি দিয়ে রান্না করেন তারা রান্না করতে না পেরে শুকনা খাবার খেয়ে জীবন ধারণ করছে।

রুহিয়া থানার ঘনিমহেশপুর গ্রামের মফিজ উদ্দিন কালঠুসহ স্থানীয় বয়োবৃদ্ধরা জানান, কয়েকদিনের বৃষ্টি বিগত ১০ বছরের রেকর্ড ছাড়িয়ে গেছে। এত দীর্ঘসময় পর্যন্ত বৃষ্টিপাত অতীতে কোনোদিন হয়নি। ভারি বর্ষণে আমন ধানের ক্ষেত পানির নীচে তলিয়ে গেছে। সবজি ক্ষেত নষ্ট হওয়ার উপক্রম হয়েছে। আখ ক্ষেত মাটিতে নুয়ে পড়েছে। জেলার বেশিরভাগ পুকুরের মাছ পুকুর হতে জলাশয়ে বের হয়ে গেছে।

ঠাকুরগাঁও কৃষি বিভাগের তথ্যমতে, গত ২৪ ঘণ্টায় বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে ২১৭ দশমিক সাত মিলিমিটার এবং ২৬ সেপ্টেম্বর (শনিবার) সকাল ৯টায় রেকর্ড করা হয়েছে ১১০ দশমিক ৭ মিলিমিটার। ঠাকুরগাঁও শহরের বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায়, টানা বৃষ্টির কারণে রুহিয়া থানার প্রান কেন্দ্র চৌরাস্তাসহ বিভিন্ন স্থাপনার সামনে জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে।

অপরিকল্পিত ড্রেনেজ ব্যবস্থার কারণে আজকে আমাদের এই দুরবস্থা বলে জানিয়েছেন অনেকে। টানা বৃষ্টিতে সাধারণ মানুষজন ঘর থেকে বের হতে পারছে না। নিম্নআয়ের মানুষজন কাজে যেতে না পেরে মানবেতর জীবনযাপন করছে। জেলা প্রশাসন দুর্গতদের সহায়তায় উপজেলা নির্বাহী কর্মকর্তাদের নির্দেশনা দিয়েছেন। ইতোমধ্যে প্রশাসনের দায়িত্বশীলরা বেশকিছু এলাকা পরিদর্শন করেছেন।

ঠাকুরগাঁও সদর উপজেলা কৃষি অফিসার কৃষ্ণ রায় জানান, আমনক্ষেত থেকে পানি নেমে গেলে খুব বেশি ক্ষতি হবে না। দীর্ঘস্থায়ী হলে ক্ষতি ঠেকানো সম্ভব নয়। ইউনিয়ন উপ সহকারী কর্মকর্তাদের নির্দেশ দেওয়া হয়েছে ক্ষতিগ্রস্তদের তালিকা করার জন্য।


আরো সংবাদ



premium cement
খালেদা জিয়ার সাথে মির্জা ফখরুলের ঘণ্টাব্যাপী বৈঠক গাজায় ইসরাইলের যুদ্ধের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ অব্যাহত পাবনায় ১০ কোটি টাকার অনিয়মে ৩ ব্যাংক কর্মকর্তা আটক জীবন্ত মানুষকে গণকবর আগ্রাসন ও যুদ্ধকে ‘না’ বলার আহ্বান মার্কিন মানবাধিকার প্রতিবেদনে আনা অভিযোগ ভিত্তিহীন : পররাষ্ট্র মন্ত্রণালয় বৃষ্টির জন্য সারা দেশে ইসতিস্কার নামাজ আদায় আরো ৩ দিনের হিট অ্যালার্ট তাপপ্রবাহ মে পর্যন্ত গড়াবে আঞ্চলিক নিরাপত্তা নিশ্চিতে ঢাকার ভূমিকা চায় যুক্তরাষ্ট্র বিদ্যুৎ গ্যাসের ছাড়পত্র ছাড়া নতুন শিল্পে ঋণ বিতরণ করা যাবে না মিয়ানমারে ফিরল সেনাসহ আশ্রিত ২৮৮ জন

সকল