৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫
`


ঈদ শেষে কর্মস্থলে ফিরতে শুরু করেছে উত্তর বঙ্গের মানুষ

- ছবি : নয়া দিগন্ত

সিরাজগঞ্জের উল্লাপাড়ায় শত কষ্ট করে নাড়ির টানে বাড়ি ফিরে পরিবারের সাথে ঈদ উদযাপন শেষে কর্মস্থলে ফিরতে শুরু করেছে উত্তর বঙ্গের মানুষ।

সরকারি ছুটি শেষে ঈদের পঞ্চম দিনে সকাল থেকেই সিরাজগঞ্জের উত্তর বঙ্গের রাজধানীর প্রবেশপথ উল্লাপাড়ার হাটিকুমরুলে দেখা যায় উত্তর-পশ্চিমাঞ্চলের মানুষ, ছুটছে কর্মস্থল ঢাকার পথে।

মঙ্গলবার সকালে উপজেলার হাটিকুমরুল গোলচত্বরে সকাল থেকেই দেখা যায় কর্মস্থলে ফেরা মানুষের ভিড়, বেলা বাড়ার সাথে সাথে মানুষের ও যানবাহনের ভিড় বাড়তে থাকে।

সরেজমিনে দুপুরে দেখা গেছে, বাড়ি ফিরে যাওয়া মানুষগুলো দূরপাল্লা ও ছোটো ছোটো পরিবহন দিয়ে আসছে। তীব্র গরমে, মাথায় ও কাঁধে ব্যাগ বা বস্তা নিয়ে কর্মস্থলে ফিরছেন তারা।

তবে অনেক কারখানায় ৭ দিন বা ১০ দিন ছুটি দিয়েছে। তাই পোশাক কারখানার শ্রমিকরা এখনো কর্মস্থলে না আসায় সড়কে যানবাহনের চাপ কিছুটা কম।

বগুড়া থেকে আশা মিলন হাসান বলেন, ‘আমি ওষুধ কোম্পানিতে চাকরি করি আমার ছুটি শেষ তাই কর্মস্থলে যেতে হচ্ছে।’ সড়কে আসতে কোনো দুর্ভোগ পোহাতে হয়েছে কি-না? এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘সকাল ৭টার দিকে বের হয়েছিলাম। এরপর দুইটা বাসে করে আসতে হয়েছে, দুর্ভোগ তো একটু হয়েছেই। তবে সামনে যখন পোশাক শ্রমিকরা আসতে শুরু করবে তখন আরো বেশি সমস্যা হবে।’

তিনি আরো বলেন, ‘আমি তো তাও অল্প কষ্টের ভেতরেই যেতে পারতেছি। সরকারের উচিত সময় বেঁধে দিয়ে দূরপাল্লার বাস ছেড়ে দেয়া।’

পরিবার নিয়ে ঢাকা ফিরেছেন আদুরি খাতুন। তিনি বলেন, ‘আমার ছুটি আরো তিন দিন রয়েছে। জানি না পরিস্থিতি পরে কি হবে। তাই আগে ভাগেই চলে আসলাম। যেন পরে কষ্ট করতে না হয়।’

বর্তমান সড়কের পরিস্থিতি জানেত মোবাইল ফোনে যোগাযোগ করা হলে হাটিকুমরুল হাইওয়ে থানার (ভারপ্রাপ্ত কর্মকর্তা) এমএ ওয়াদুদ বলেন, ‘সড়কের পরিস্থিতি এখন পর্যন্ত ভালো। অল্প সংখ্যক মানুষকে ফিরতে দেখা গেছে। মোটামুটি যাত্রীর চাপ রয়েছে। তবে যানবাহনের চাপ একটু বেশি, মহাসড়কে কোনো যানজট নেই।’


আরো সংবাদ



premium cement