৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫
`


ভারতীয় ৫০ হাজার টন পেঁয়াজের প্রথম চালান খালাস হচ্ছে সিরাজগঞ্জে

ভারতীয় ৫০ হাজার টন পেঁয়াজের প্রথম চালান খালাস হচ্ছে সিরাজগঞ্জে - ছবি : নয়া দিগন্ত

ভারত থেকে আমদানি করা ৫০ হাজার টন পেঁয়াজের প্রথম চালান সিরাজগঞ্জে এসে পৌঁছেছে।

সোমবার (১ এপ্রিল) সকাল ৬টার দিকে আমদানি করা ১ হাজার ৬৫০ টন পেঁয়াজ সিরাজগঞ্জ বাজার রেল ইয়ার্ডে এসে পৌঁছায়।

চুয়াডাঙ্গার দর্শনা হয়ে সিরাজগঞ্জে পৌঁছানোর পর সকাল ৯টা থেকে ৪২টি ওয়াগনের পেঁয়াজ খালাস শুরু করা হয়।

টিসিবির অতিরিক্ত পরিচালক গোলাম খোর্শেদ জানান, দেশে পেঁয়াজের দাম অস্বাভাবিক বৃদ্ধি পাওয়ায় প্রধানমন্ত্রীর নির্দেশে বাণিজ্য মন্ত্রণালয়ের মাধ্যমে ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি) ভারত সরকারের সাথে ৫০ হাজার টন পেঁয়াজ আমদানির চুক্তি করে।

আমদানি করা এসব পেঁয়াজ ঢাকা, গাজীপুর ও চট্টগ্রামের নির্দিষ্ট জায়গায় ৪০ টাকা কেজি দরে ভোক্তাদের কাছে বিক্রি করবে টিসিবি।

সেই চুক্তি মোতাবেক প্রথম চালানে সিরাজগঞ্জে পৌঁছানো ১ হাজার ৬৫০ টন পেঁয়াজের ১ হাজার টন পেঁয়াজ ঢাকা জেলার ১০০ জন ডিলারের কাছে হস্তান্তর করা হচ্ছে। বাকি ৬৫০ টন পেঁয়াজ গাজীপুর ও চট্টগ্রামে পর্যায়ক্রমে পাঠানো হবে বলে জানিয়েছেন তিনি।

বাংলাদেশ ট্রেডিং কর্পোরেশন (টিসিবি) যুগ্ম-পরিচালক প্রতাপ কুমার বলেন, আমদানি করা পেঁয়াজের প্রথম চালানটি এসেছে। এখান থেকে প্রথমে ১০০ টন পেঁয়াজ ঢাকার ডিলারদের কাছে যাবে। এরপর বাকিগুলো চট্টগ্রাম ও গাজীপুরের ডিলারদের মাঝে বণ্টন করা হবে।

তিনি আরো বলেন, সারাদেশের চাহিদা পূরণের লক্ষ্যে আজ থেকেই ঢাকায় বিক্রি শুরু হবে। তবে পুরো খালাস কার্যক্রম আজকে শেষ হবে না। মঙ্গলবারও খালাস কার্যক্রম করতে হবে।

মোট ৪২টি ওয়াগনে ১ হাজার ৬৫০ টন পেঁয়াজ রোববার বিকেলে দর্শনা আন্তর্জাতিক রেলবন্দর হয়ে দেশে আসে। পেঁয়াজের এই চালানটি রফতানি করেছে ভারতের ন্যাশনাল কো-অপারেটিভ এক্সপোর্টস লিমিটেড।

বাংলাদেশ ট্রেডিং কর্পোরেশন (টিসিবি) ভারত থেকে যে পেঁয়াজ আমদানি করেছিল, তার প্রথম চালান এটি। ভারতীয় পেয়াজ আমদানির সংবাদে সিরাজগঞ্জে পেয়াজ প্রতি কেজিতে ১০ থেকে ১৫ টাকা কমেছে বলে বাজার সূত্রে জানা যায়। রোববারেও ৫০ থেকে ৫৫ টাকা কেজি পেয়াজ বিক্রি হয়েছে।


আরো সংবাদ



premium cement