২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫
`


আইফোনের নতুন ফিচার নিয়ে অযথাই ভীতি ছড়িয়েছে

-

অ্যাপলের সর্বশেষ আপডেটে যোগ করা নতুন আইফোন ফিচারের কারণে প্রাইভেসি নিয়ে ব্যবহারকারীদের সতর্কবার্তা পাঠিয়েছে যুক্তরাষ্ট্রের আইনশৃঙ্খলা বাহিনী। নতুন এ ফিচারের নাম নেইমড্রপ, যার মাধ্যমে সহজেই অনুমতি সাপেক্ষে বিভিন্ন ব্যক্তিগত তথ্য শেয়ার করা যায়। আর ডেটা চুরির মতো ঘটনা থেকে নিশ্চয়তা দিতে এর মধ্যে একাধিক সুরক্ষা ব্যবস্থাও রয়েছে।
মার্কিন আইনশৃঙ্খলা বাহিনীর বিভিন্ন সতর্কবার্তা এরই মধ্যে ফেসবুকের মতো সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়েছে, যেখানে তারা আইওএস-১৭-তে আসা নতুন এ ফিচারের সম্ভাব্য প্রাইভেসি ঝুঁকির বিষয়টি উল্লেখ করেছে।
এ সতর্কবার্তায় উল্লেখ করা হয়, ফিচারটি ডিফল্ট হিসেবেই চালু হয়ে যায়। এর পাশাপাশি এতে পরামর্শ দেয়া হয়েছে, অনেক ব্যবহারকারীই নিজেদের সেটিং চেক না করায় বুঝতে পারেন না যে তাদের ফোন কীভাবে কাজ করে। এ ছাড়া, ব্যবহারকারীর কাছাকাছি থাকা অন্য আইফোনের সাথে ব্যক্তিগত যোগাযোগের তথ্য শেয়ার করার সম্ভাব্য ঝুঁকি নিয়েও সতর্কবার্তা দেয়া এতে। এতে আরো উল্লেখ রয়েছে, ব্যবহারকারী ও শিশুদের জন্য ডিফল্ট হিসেবেই ফিচারটি বন্ধ রাখা উচিত।
ফিচারটি দু’টি কাছাকাছি ডিভাইসের মধ্যে যোগাযোগের তথ্য আদান-প্রদানের সুবিধা দেয়, বিষয়টি সত্য হলেও এ ক্ষেত্রে কেবল কাছাকাছি নয়, বরং ডিভাইসগুলোকে একে অপরের পাশাপাশি অবস্থান করতে হয়। আর এ সুরক্ষা ব্যবস্থা ফিচারটিতে ‘বিল্ট ইন’ হিসেবেই রাখা হয়েছে। সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো, ব্যবহারকারী কারো সাথে ডেটা শেয়ার করতে চাইলে তাকে বিশেষ এক উপায়ে নিজের ফোনকে আনলক করতে হয়। আর ফিচারটি নিজে নিজেই তথ্য পাঠায় না। আইওএস-১৭ অপারেটিং সিস্টেমে ফিচারটি চালু করার উদ্দেশ্য ছিল, ব্যবহারকারীর কন্টাক্ট ও বিভিন্ন কাজ শেয়ারের উপায় সহজ করা। কাছাকাছি থাকা ডিভাইসে এর মাধ্যমে জটিলতা এড়িয়ে আগের তুলনায় দ্রুত তথ্য আদান-প্রদান করা যায়।
ফিচারটি কাজ করে দু’টি আইফোন, দুটি অ্যাপল ওয়াচ বা একটি আইফোন ও একটি অ্যাপল ওয়াচকে পাশাপাশি রাখার মাধ্যমে। ডিভাইসগুলোকে আনলক করে কয়েক সেন্টিমিটার দূরে রাখার পর এগুলো ভাইব্রেট করার পাশাপাশি একটি আলো জ্বলতে দেখা যায়, যার মাধ্যমে বোঝা যায় যে এগুলোর মধ্যে সংযোগ ঘটছে। আর ব্যবহারকারী কী ধরনের তথ্য শেয়ার করতে চান বা ফিচারটি থেকে বের হতে চান কি না, এমন অপশনও দেয়া হয় এতে। এর মাধ্যমে নিজের শেয়ার করতে চাওয়া তথ্য বাছাইয়ের সুবিধা পান ব্যবহারকারী।


আরো সংবাদ



premium cement
উপজেলা নির্বাচন : কেন্দ্রে থাকবে সর্বোচ্চ পুলিশ-আনসার ফেসবুকে ভিডিও দিয়ে মাসে লাখ টাকা আয় মুন্নার নোয়াখালীতে পানিতে ডুবে দুই ভাইয়ের মৃত্যু বেনাপোলে সামুদ্রিক মাছের ট্রাকে ৪৭০ কেজি চিংড়ি আটক তাপমাত্রা ছাড়িয়েছে ৪৩ ডিগ্রি, লোডশেডিং রেকর্ড ৩২০০ মেগাওয়াট যথাযথ মর্যাদায় আন্তর্জাতিক শ্রমিক দিবস পালন করুন : শ্রমিক কল্যাণ ফেডারেশন ব্রাহ্মণবাড়িয়ায় বিআরটিএ অফিস ঘেরাও করে বিক্ষোভ লঙ্কান প্রিমিয়ার লিগে খেলতে চান তামিম-মুশফিক বরিশালে ২ শিক্ষার্থীকে তুলে নিয়ে ছাত্রলীগের মারধর পাংশায় সজনে পাড়তে গিয়ে বিদ্যুৎস্পৃষ্টে মৃত্যু কক্সবাজারে পুলিশের অভিযানে সাড়ে ১২ লাখ ইয়াবা জব্দ

সকল