০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫
`


কোন পথে আগামীর টুইটার

-

ইলন মাস্ক টুইটার কেনার পর থেকেই একের পর এক নাটকীয় পরিবর্তন আনতে থাকেন। তার পরিবর্তনগুলো টুইটারের জন্য কতটা ভালো কিংবা কতটা মন্দ, তা নিয়েও আলোচনা থামছে না। মাস্কের অনেক গুরুত্বপূর্ণ সিদ্ধান্তের বিরুদ্ধে বহু মানুষ প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন। এমন পরিস্থিতিতে টুইটারের আগামীর ভবিষ্যৎ নিয়ে আলোচনার পালে নতুন হওয়া যোগ হয়েছে।
বর্তমানে যে টুইটার আমরা দেখতে পাচ্ছি, তার সঙ্গে আগের টুইটারের অনেক ক্ষেত্রেই মিল নেই।
এখন টুইটারে যাদের ব্লু টিক আছে, তাদের প্রত্যেককে মাসিক ৮ মার্কিন ডলার পরিশোধ করতে হচ্ছে। অথচ, আগে এটি ছিল কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠান আসল কী না, সেটি নির্ণয়ের অন্যতম মাপকাঠি।
যদিও ব্লু টিকের জন্য অর্থ পরিশোধের সময় একটি ভেরিফিকেশন প্রক্রিয়া আছে, তবে সেটির যথার্থতা নিয়ে বড় প্রশ্ন রয়েছে। ইতোমধ্যে দেখা গেছে অসংখ্য মানুষ ভুয়া নামে কিংবা অন্যের নামে খোলা অ্যাকাউন্টে অর্থের বিনিময়ে ব্লু টিক চিহ্ন সংযুক্ত করেছেন। এতে জনপ্রিয় ও প্রভাবশালী ব্যক্তি ও প্রতিষ্ঠানের নাম ব্যবহার করে প্রতারণা ও ভুয়া তথ্য ছড়ানোর ঝুঁকে অনেক বেড়েছে।
এপ্রিল মাসের শুরুর দিকে মার্টিন লুইস নামের একজন অর্থনীতিবিদ অভিযোগ করেন, তার নাম ব্যবহার করে খোলা একটি অ্যাকাউন্ট থেকে ক্রিপ্টোকারেন্সি নিয়ে ভুয়া তথ্য ছড়ানো হচ্ছে। ওই ভুয়া অ্যাকাউন্টটিও অর্থের বিনিময়ে ব্লু টিক সাবসক্রাইব করেছিল। এই পরিস্থিতিতে দেখা গেছে, বিভিন্ন বিভাগে বিশ্বের অনেক বিখ্যাত মানুষ ব্লু টিক সাবসক্রাইব করেননি। এখন পর্যন্ত কত সংখ্যক ব্যবহারকারী ব্লু টিক সাবসক্রাইব করেছেন, তা নিশ্চিত করেনি টুইটার। তবে বিশ্লেষকরা ধারণা করছেন, ৩০ কোটি টুইটার ব্যবহারকারীর খুব সামান্য একটা অংশই ব্লু টিক সাবসক্রাইব করেছেন।
যারা টুইটার ব্লু সাবসক্রাইব করছেন, তারা এই সামাজিক যোগাযোগমাধ্যমে বেশি ভিজিবিলিটি পাচ্ছেন। ফলে সামনের দিনগুলোতে টুইটারে কে রাজত্ব করবে, সেটি সহজেই অনুমেয়।
কে গুরুত্বপূর্ণ আর কে গুরুত্বপূর্ণ না, টুইটারের আগের প্রশাসকরা সেটি নিজেরা নির্ধারণ করত এবং তাদের সিদ্ধান্তে যারা গুরুত্বপূর্ণ, তাদেরকে ব্লু টিক দেয়া হতো। মাস্কের মতে এটি ন্যায্য উপায় হতে পারে না। তিনি মনে করেন, কে গুরুত্বপূর্ণ আর কে গুরুত্বপূর্ণ না, তা নির্ধারণের ভার টুইটারের হাতে থাকা উচিত নয়।
মাস্ক নিজেই জানিয়েছেন, তিনি ব্যক্তিগতভাবে স্টিফেন কিং, ল্যাবরন জেমস ও উইলিয়াম শ্যাটনারের ব্লু টিকের অর্থ পরিশোধ করেছেন। এরা প্রত্যেকেই ব্লু টিক সাবসক্রিপশনের কড়া সমালোচনা করেছেন এবং এর জন্য নিজেরা কোনো অর্থ খরচ করবেন না বলে জানিয়েছিলেন।
ব্যক্তি অ্যাকাউন্ট ছাড়াও বিজনেস অ্যাকাউন্ট মাসে অন্তত ১ হাজার ডলারের বিজ্ঞাপন দিচ্ছে না, তাদের অ্যাকাউন্টে বিজ্ঞাপন কার্যক্রম চালু রাখতে ব্লু টিক সাবসক্রাইব করতে হবে। অর্থাৎ, এখন থেকে বিজ্ঞাপনের পেছনে মাসে ১ হাজার ডলারের কম খরচকারী সব বিজনেস অ্যাকাউন্টকেই ব্লু টিক সাবসক্রাইব করতে হবে, যদি তারা বিজ্ঞাপনী সেবা চালু রাখতে চান। ক্ষুদ্র ব্যবসায়ীদের জন্য এটি এক বিশাল পরিবর্তন। সবার জন্য লেভেল প্লেয়িং ফিল্ড নিশ্চিত করার যে অঙ্গীকার মাস্ক করেছেন, সেটি তিনি নিজেই রক্ষা করতে পারছেন না।
মাস্কের অধীনে টুইটার যথেচ্ছভাবে পরিচালিত হচ্ছে। প্রতিষ্ঠানটির আর্থিক অবস্থাও সুখকর নয়। অন্যান্য সামাজিক যোগাযোগমাধ্যমের মতো টুইটারও ভুয়া তথ্য ছড়ানো ও অপব্যবহারের ঝুঁকি নিয়ন্ত্রণের মধ্যে রাখতে পারছে না।
মাস্ক অত্যন্ত বিচক্ষণ একজন উদ্যোক্তা। প্রযুক্তি দুনিয়াকে অনেকভাবে আমূল বদলে দিয়েছেন তিনি। তার অনুসরণকারীর সংখ্যাও বিশাল। তিনি নিয়মিত বিতর্কিত কর্মকাণ্ড করেন, তবে অনেকেই টুইটারের ব্যাপারে মাস্কের ওপর ভরসাও রেখেছিলেন। কিন্তু মাস্ক প্রতিনিয়ত তাদেরকে হতাশ করছেন।


আরো সংবাদ



premium cement
রোহিঙ্গা গণহত্যা মামলায় সহযোগিতার জন্য ওআইসি সদস্যদের প্রতি আহ্বান পররাষ্ট্রমন্ত্রীর রাফা থেকে ফিলিস্তিনিদের সরিয়ে নেয়ার আদেশে হামাসের প্রতিক্রিয়া হিলি বন্দর দিয়ে ১৪ হাজার টন পেঁয়াজ আমদানির অনুমতি চাকরিতে প্রবেশের বয়সসীমা বাড়ানোর সিদ্ধান্ত প্রধানমন্ত্রীর ওপর : মন্ত্রী রোহিঙ্গা গণহত্যা মামলায় ওআইসি’র সহযোগিতা চেয়েছেন পররাষ্ট্রমন্ত্রী টর্চার সেলে শিশু-বৃদ্ধদের পেটাতেন মিল্টন : হারুন গাজা ত্যাগ করবে না ইউএনআরডব্লিউএ শৈলকুপায় সাংবাদিক মফিজুলের ওপর হামলা : প্রেসক্লাবের উদ্যোগে মানববন্ধন বিএনপির ভাবনায় ক্লান্ত ওবায়দুল কাদের : রিজভী অনলাইন জুয়ায় ২০ লাখ টাকা হেরে যুবকের আত্মহত্যা আল-জাজিরার অফিসে ইসরাইলি পুলিশের হানা

সকল