২১ মে ২০২৪, ০৭ জৈষ্ঠ ১৪৩১, ১২ জিলকদ ১৪৪৫
`


পিক্সেল ফোন ও ল্যাপটপ উন্মোচন

-

বিশ্বের জনপ্রিয় টেক জায়ান্ট গুগল অনেক জল্পনা-কল্পনা, অনেক তথ্য ফাঁস আর নানা ধরনের গুজবের পর অবশেষে কাক্সিক্ষত গুগল পিক্সেল ৪ ফোন ও পিক্সেলবুক গো ল্যাপটপ নিয়ে হাজির হয়েছে। পিক্সেল ৪-এর বিক্রি শুরু হবে মাত্র ৭৯৯ ডলার থেকে। আর পিক্সেলবুক গো
ল্যাপটপের দাম শুরু হবে ৬৪৯ ডলার থেকে। লিখেছেন আহমেদ ইফতেখার
সাম্প্রতিক সময়ে গুগল নিজেদের অনলাইন নির্ভর সেবার পাশাপাশি গুরুত্ব দিচ্ছে হার্ডওয়্যারেও। এরই ধারাবাহিকতায় সম্প্রতি গুগল এনেছে এক গুচ্ছ পণ্য। গত ১৫ অক্টোবর নিউ ইয়র্কে আয়োজিত অনুষ্ঠানে পিক্সেল সিরিজের দুটি ফোন আনার ঘোষণা দিয়েছে গুগল।

পিক্সেল ৪ ও পিক্সেল ৪ এক্সএল স্মার্টফোন
পিক্সেল ৪ ও পিক্সেল ৪ এক্সএল গুগলের দুটি ফোনের ডিসপ্লে ছাড়া অন্যান্য রেজুলেশন অনেকটা একই। গুগল পিক্সেল ৪ ফোনে রয়েছে ডুয়ো ৯০ হার্জ স্ক্রিন এবং ডুয়েল ক্যামেরা। ৫.৭ ইঞ্চি ওএলইডি ডিসপ্লের ফোনটির রেজুলেশন ১০৮০ পিক্সেল। যার অ্যাসপেক্ট রেশিও ১৯:৯। পিক্সের ৪ এক্সএল মডেলটিতে আছে ৬.৩ ইঞ্চি কিউএইচডি প্লাস ডিসপ্লে। তবে কোনো নচ নেই। ৯০ হার্জ স্ক্রিনের কারণে বেশিক্ষণ চার্জ ধরে রাখতে পারবে ব্যাটারি। ফোন দুটিতে রয়েছে কোয়ালকমের স্ন্যাপড্রাগন ৮৫৫ প্রসেসর। থাকবে ৬ জিবি র্যামের পাশাপাশি পাওয়া যাবে ৬৪ ও ১২৪ জিবি সংস্করণে। ফোনগুলোতে থাকছে ডুয়েল ক্যামেরা। থাকছে রিয়ার ক্যামেরা টেলিফটো লেন্স। আর ২এক্স জুম, হাইব্রিড অপটিক্যাল এবং ডিজিটাল ফোকাস। পেছনে একটি ১২ মেগাপিক্সেল এবং আরেকটি ১৬ মেগাপিক্সেলের টেলিফটো লেন্স। সামনে ৮ মেগাপিক্সেলের সেলফি ক্যামেরা থাকছে। ফোনগুলোতে অপারেটিং সিস্টেম হিসেবে আছে গুগলের সর্বশেষ অ্যান্ড্রয়েড ১০।
পিক্সেল ৪ ফোনে থাকছে ২৮০০ এমএএইচ এবং পিক্সেল ৪ এক্সএলে থাকছে ৩৭০০ এমএএইচ ব্যাটারি। চার্জিংয়ে থাকছে ইউএসবি টাইপ সি পোর্ট। কালো, সাদা এবং কিছু পরিমাণ অরেঞ্জ কালারে ফোনগুলো পাওয়া যাবে। অক্টোবরের ২৪ তারিখ থেকে ফোনগুলো পাওয়া যাবে। পিক্সেল ৪ বিক্রি শুরু হবে ৭৯৯ ডলার থেকে। আর পিক্সেল ৪ এক্সএল বিক্রি হবে ৮৯৯ ডলার থেকে।

পিক্সেলবুক গো ল্যাপটপ
পিক্সেল ফোনের সাথে পিক্সেলবুক গো ল্যাপটপ এনেছে গুগল। পিক্সেলবুকের উত্তরসূরি হিসেবে এটি বাজারে আসবে। প্রতিটি সংস্করণেই থাকবে দুটি ফ্রন্ট স্পিকার, দুটি ইউএসবি-সি, ৩.৫ মিলিমিটার অডিও জ্যাক ও ২ মেগাপিক্সেলের ক্যামেরা, পিক্সেল বুক পেন ও ১৩ দশমিক ৩ ইঞ্চির টাচ স্ক্রিন। অপারেটিং সিস্টেমে থাকবে ক্রোম ওএস। ল্যাপটপটিতে ব্যাকআপ পাওয়া যাবে ১২ ঘণ্টা। পিক্সেলবুক গোয়ের নিচের দিকে রয়েছে রিবড লুক ডিজাইন। তাই এটি ধরতে বেশ সুবিধা হবে। এ ছাড়া ল্যাপটপটিতে আছে ‘হাশ কি’জ। তাই একে বলা হচ্ছে প্রিমিয়াম কিবোর্ড। খুব আলতো স্পর্শেই কিবোর্ডটিতে টাইপ করা যাবে। ল্যাপটপটি পাওয়া যাবে জাস্ট ব্ল্যাক ও নট পিঙ্ক। ১৩ মিলিমিটার পাতলা পিক্সেল বুক গোয়ের ওজন ২ পাউন্ড। ফুল এইচডি ল্যাপটপটির কম দামি সংস্করণে আছে ইন্টেল কোর এম৩ প্রসেসর, ৮ জিবি র্যাম ও ৬৪ জিবি স্টোরেজ। দাম ধরা হয়েছে ৬৪৯ ডলার। আরেকটি সংস্করণে থাকবে ইন্টেল কোর আই৫ প্রসেসর, ৮ জিবি র্যাম ও ১২৮ জিবি স্টোরেজ। এর দাম ৮৪৯ ডলার। দামি সংস্করণটিতে আছে ইন্টেল কোর আই৭ সিপিইউ। ১৬ জিবি র্যাম ও ২৫৬ জিবি স্টোরেজ। এর দাম ধরা হয়েছে ১৩৯৯ ডলার। ল্যাপটপটির প্রি-অর্ডার ইতোমধ্যে শুরু হয়েছে। বাজারে আসবে ২০২০ সালে।


আরো সংবাদ



premium cement
টি স্পোর্টস-জি টিভি নয়, বাংলাদেশ-যুক্তরাষ্ট্র ম্যাচ সরাসরি দেখাবে অন্য চ্যানেল ইরানের নিহত পররাষ্ট্রমন্ত্রী সম্পর্কে যা জানা যাচ্ছে প্রেসিডেন্ট রাইসির মৃত্যুতে জাতিসঙ্ঘ মহাসচিবের শোক বিবিএসের ঘোষণা : চলতি অর্থবছরে প্রবৃদ্ধি হবে ৫ দশমিক ৮২ শতাংশ ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পরিবর্তনের নজর রাখবে পাশ্চাত্যের দেশগুলো ঢাকা-তাসখন্দ সরাসরি ফ্লাইট পরিচালনার উপর গুরুত্বারোপ রাষ্ট্রদূত ড. মনিরুলের নারীর জীবনমান উন্নয়নে পাশে থাকার অঙ্গীকার জাতিসঙ্ঘের আবাসিক প্রতিনিধির রাইসির স্মরণে জাতিসঙ্ঘে এক মিনিট নীরবতা পালন ইরানের নতুন পররাষ্ট্রমন্ত্রী আলী বাগেরি কানি বড় ভাই বিপিএলে, ছোট ভাই বিসিএলে নকল ডায়াবেটিস স্ট্রিপ ধ্বংস করতে ফার্মা সল্যুশনসকে হাইকোর্টের নির্দেশ

সকল