০৪ জুলাই ২০২২, ২০ আষাঢ় ১৪২৯, ৪ জিলহজ ১৪৪৩
`

স্ম র ণ : প্রফেসর মুজাফ্ফর আহমদ চৌধুরী

-

শিক্ষাবিদ মুজাফ্ফর আহমদ চৌধুরীর জন্ম নোয়াখালীর বীরাহিমপুর গ্রামে। ১৯৩৮ সালে প্রথম বিভাগে ম্যাট্রিক, ১৯৪০ সালে প্রথম বিভাগে আইএ, ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ১৯৪৩ সালে রাষ্ট্রবিজ্ঞানে দ্বিতীয় শ্রেণীতে প্রথম স্থান অধিকার করে বিএ অনার্স এবং একই বিশ্ববিদ্যালয় থেকে ১৯৪৪ সালে রাষ্ট্রবিজ্ঞানে প্রথম শ্রেণীতে প্রথম স্থান অধিকার করে এমএ ডিগ্রি লাভ করেন। ১৯৫৮ থেকে ১৯৬০ সাল পর্যন্ত লন্ডন স্কুল অব ইকোনমিকস অ্যান্ড পলিটিক্যাল সায়েন্সে The Civil Service in Pakistan : Centrally Recruited Civil Service বিষয়ে গবেষণা করে পিএইচডি অর্জন করেন। ১৯৪৫ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগে লেকচারার নিযুক্ত হন ছাত্রজীবন শেষ করার কিছু দিন পরই। ১৯৫০ থেকে ১৯৫২ সাল পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ছিলেন। ১৯৫৫ সালের অক্টোবর থেকে ১৯৫৬ সালের ফেব্রুয়ারি পর্যন্ত পাকিস্তান গণপরিষদের সাংবিধানিক উপদেষ্টা এবং ১৯৫৬ সালের নভেম্বর থেকে ১৯৫৭ সালের ফেব্রুয়ারি পর্যন্ত জাতিসঙ্ঘের সাধারণ পরিষদে পাকিস্তানের প্রতিনিধিরূপে দায়িত্ব পালন করেন। ১৯৬১ সালে রাষ্ট্রবিজ্ঞান বিভাগের রিডার ও ১৯৬৯ সালে প্রফেসর পদে উন্নীত হন। শেখ মুজিবুর রহমানের রাজনৈতিক উপদেষ্টা ছিলেন। স্বাধীনতা-উত্তরকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রথম উপাচার্য নিযুক্ত হন। ১৯৭৩ সালের বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান হন। ১৯৭৫ সালে শেখ মুজিবুর রহমান সরকারের শিক্ষামন্ত্রী নিযুক্ত হয়েছিলেন। মোশতাক সরকারের শিক্ষামন্ত্রীরূপেও তিনি দায়িত্ব পালন করেন শেষ পর্যন্ত।
তার উল্লেখযোগ্য গ্রন্থ : The Civil Service in Pakistan (1963), An Examination of the Criticism against Bureaucracy (1964), Government and Politics in Pakistan (1968), Rural Government in East Pakistan (1969)।
প্রখ্যাত রাষ্ট্রবিজ্ঞানী ড. চৌধুরী জনপ্রিয় অধ্যাপক হিসেবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষকদের কাছে ‘ম্যাক’ নামে পরিচিত ছিলেন। মৃত্যুবরণ করেন ১৭ জানুয়ারি ১৯৭৮ সালে। হ


আরো সংবাদ


premium cement