২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

বাংলাদেশকে সাবলীলভাবে উন্নত দেশে পরিণত করতে প্রধানমন্ত্রীর আহ্বান

প্রধানমন্ত্রী শেখ হাসিনা -

প্রধানমন্ত্রী শেখ হাসিনা সব ধরনের চ্যালেঞ্জ মোকাবেলা করে বাংলাদেশকে যথোপযুক্ত পদক্ষেপের মাধ্যমে সাবলীলভাবে স্নাতক অর্জন করে উন্নয়নশীল দেশ থেকে উন্নত দেশে পরিণত করার ওপর গুরুত্ব আরোপ করেছেন।

তিনি বলেন, ‘উন্নয়নশীল দেশ থেকে সাবলীলভাবে উন্নত দেশে পরিণত করতে স্নাতক অর্জনে আমাদেরকে কাজ করে যেতে হবে। যাতে দেশ ও দেশের জনগণের কল্যাণ নিশ্চিত করা যায়।’

প্রধানমন্ত্রী সোমবার তার সরকারি বাসভবন গণভবনে উন্নয়নশীল দেশ থেকে উন্নত দেশে পরিণত করতে স্নাতক অর্জন সংক্রান্ত জাতীয় কমিটির প্রতিবেদন প্রদান ও উপস্থাপনকালে তিনি একথা বলেন।

তিনি বলেন, তার সরকার ইতোমধ্যে উন্নয়নশীল দেশ থেকে উন্নত দেশে পরিণত করতে স্নাতক অর্জনে লক্ষ্য ও চ্যালেঞ্জগুলো চিহ্নিত করেছে এবং কীভাবে ২০৪১ সালের মধ্যে উন্নত-সমৃদ্ধ বাংলাদেশ গঠন করা যায়, সে লক্ষে চ্যালেঞ্জগুলো মোকাবেলায় কাজ শুরু করেছে।

বাংলাদেশ যাতে সাবলীলভাবে স্নাতক অর্জন করতে পারে সে লক্ষে সরকার কার্যকর পদক্ষেপ নিতে একটি কমিটি ও কিছু সাব-কমিটি গঠন করা হয়েছে।

শেখ হাসিনা বলেন, উন্নয়নশীল দেশের মর্যাদা রক্ষা করে এবং সকল বাধা পেরিয়ে ব্যবসা-বাণিজ্য ও বিনিয়োগ জোরদারের মাধ্যমে কীভাবে উন্নত দেশের কাতারে পৌঁছানো যায় তা নিয়ে ফলপ্রসু আলোচনা হয়েছে।

তিনি বলেন, ‘বাংলাদেশ বিনিয়োগ, বাণিজ্য এবং ব্যবসা ক্ষেত্রে লাভবান হবে এবং এসব খাতে আমাদের দ্রুত অগ্রগতি হবে। উন্নয়নশীল দেশ হিসেবে আন্তর্জাতিকভাবে আমাদের সম্মান ও মর্যাদাবৃদ্ধি পাবে।’

প্রধানমন্ত্রী বলেন, বিশ্বব্যাপী বাংলাদেশের অগ্রগতি নিশ্চিত করতে সবাইকে আন্তরিকভাবে কাজ করতে হবে।

তিনি আরো বলেন, ‘বাংলাদেশ কার্যকরভাবে উন্নয়নশীল দেশের ভূমিকা পালন করে ২০৪১ সালের মধ্যে অবশ্যই উন্নত সমৃদ্ধ দেশে পরিণত হবে।’

প্রধানমন্ত্রী বলেন, তার সরকার ভিশন-২০৪১ এর সাথে সঙ্গতি রেখে উন্নত দেশে পরিণত করতে বর্তমানে প্রেক্ষিত পরিকল্পনা-২০২১-২০৪১ বাস্তবায়ন করছে।

তিনি বলেন, তার সরকার এর আগে রুপকল্প-২০২১ সফলভাবে বাস্তবায়ন করায় দেশ উন্নয়নশীল দেশে উন্নীত হয়েছে। তিনি আরো বলেন, ভবিষ্যতে নিরবচ্ছিন্ন উন্নয়ন নিশ্চিত করতে সরকার ডেল্টা প্লান-২১০০ বাস্তবায়ন করছে।
সূত্র : বাসস


আরো সংবাদ



premium cement