৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫
`


আমার গ্রাম আমার শহর বাস্তবায়নে গুচ্ছ কমিটি হবে : এলজিআরডি মন্ত্রী

আমার গ্রাম আমার শহর বাস্তবায়নে গুচ্ছ কমিটি হবে : এলজিআরডি মন্ত্রী - ছবি : সংগৃহীত

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেছেন, আমার গ্রাম আমার শহর কর্মসূচী বাস্তবায়নের জন্য সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সমন্বয়ে গুচ্ছভিত্তিক কমিটি গঠন করার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

তিনি বলেন, ‘আমার গ্রাম আমার শহর’ প্রধানমন্ত্রী শেখ হাসিনার একটি দর্শন। এই দর্শন বাস্তবায়নের লক্ষ্যে যে সকল মন্ত্রণালয়ের কাজের ধরনের মিল আছে সেগুলোর জন্য ভিন্ন ভিন্ন প্রকল্প প্রয়োজন।

মন্ত্রী আরো বলেন, এই কমিটিগুলো নিজেদের মধ্যে আলোচনা করে প্রকল্প গ্রহণ করবে এবং পরবর্তী করণীয় ঠিক করবে। পরবর্তীতে তা কর্মপরিকল্পনা বাস্তবায়ন কমিটির কাছে উপস্থাপন করবে।

তাজুল ইসলাম বুধবার মন্ত্রণালয়ের স্থানীয় সরকার বিভাগের সম্মেলন কক্ষে দেশের প্রতিটি গ্রামে আধুনিক সুযোগ-সুবিধা সম্প্রসারণের লক্ষ্যে আয়োজিত ‘ আমার গ্রাম আমার শহর’ কর্মপরিকল্পনা বাস্তবায়নে গঠিত আন্ত:মন্ত্রণালয় কমিটির দ্বিতীয় সভা শেষে এ কথা বলেন।

স্থানীয় সরকার মন্ত্রী বলেন, গ্রামে শহরের সুযোগ-সুবিধা দিতে হলে সংশ্লিষ্ট মন্ত্রণালয়গুলোকে সমন্বয় করে কাজ করতে হবে। বিভিন্ন মন্ত্রণালয় ইতোমধ্যে গ্রামে উন্নত নাগরিক সেবা পৌঁছে দিতে কাজ করছে।

তিনি বলেন, আমার গ্রাম আমার শহর কর্মপরিকল্পনা বাস্তবায়নে সকল মন্ত্রণালয়ের চলমান প্রকল্পের পাশাপাশি আর কি কি প্রকল্প গ্রহণ করতে হবে গুচ্ছ কমিটি তা নির্ধারণ করবে। এতে এই কর্মপরিকল্পনা বাস্তবায়ন কাজে গতি আসবে।

আমার গ্রাম আমার শহর প্রকল্প কবে নাগাদ শেষ হবে সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে তাজুল বলেন, আমার গ্রাম আমার শহর কর্মপরিকল্পনাটি একক কোন প্রকল্প নয়। গ্রামকে শহর করার লক্ষ্যে সকল মন্ত্রণালয়ের নিজস্ব প্রকল্প রয়েছে। আর সবগুলো প্রকল্পের সমন্বিত রূপ হচ্ছে আমার গ্রাম আমার শহর প্রকল্প।

এ বিষয়ে তিনি বলেন, যেহেতু দেশের প্রতিটি গ্রাম এই প্রকল্পের অধীন, সেহেতু এই কর্মপরিকল্পনা সম্পন্ন না হওয়া পর্যন্ত তা চলমান থাকবে।

এ সময় তাজুল আরো জানান, আমার গ্রাম আমার শহর কর্মপরিকল্পনা বাস্তবায়নের লক্ষ্যে ১৫টি গ্রামকে পাইলটিং হিসেবে গ্রহণ করে স্থানীয় সরকার বিভাগ থেকে একটি কারিগরি প্রকল্প তৈরি করা হয়েছে এবং তা অনুমোদনের অপেক্ষায় আছে।

এ সময় স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য সহ স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব এবং সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সিনিয়র সচিব, সচিব, অতিরিক্ত সচিব, এলজিইডি ও ডিপিএইচ’র প্রধান প্রকৌশলীসহ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সূত্র : বাসস


আরো সংবাদ



premium cement
দাগনভুঞায় হিট স্ট্রোকে আক্রান্ত শিক্ষার্থী হাসপাতালে ভর্তি ৩ তারকা ক্রিকেটারকে বাদ দিয়ে ভারতের বিশ্বকাপ দল ঘোষণা ইসরাইলিদের গ্রেফতারি পরোয়ানা জারি না করার আহ্বান যুক্তরাষ্ট্রের ইন্দোনেশিয়ার মাউন্ট রুয়াং আবার অগ্ন্যুৎপাত, আন্তর্জাতিক বিমানবন্দর বন্ধ উল্লাপাড়ায় ধান কাটতে গিয়ে হিট স্ট্রোকে কৃষকের মৃত্যু বগুড়ায় মওসুমের সর্বোচ্চ তাপমাত্রা ৪১ ডিগ্রি পারমাণবিক শক্তির শান্তিপূর্ণ ব্যবহারে বাংলাদেশ অঙ্গীকারাবদ্ধ : আইএইএ প্রধানকে পররাষ্ট্রমন্ত্রী চলতি সপ্তাহেই গ্রেফতার হতে পারে নেতানিয়াহু সিংড়ায় তাপদাহে শ্রমিকদের পাশে পরিবেশ কর্মীরা চেলসি ছাড়ার ঘোষণা দিলেন থিয়াগো সিলভা ৪৩ ডিগ্রিও ছাড়িয়ে গেল পাবনার তাপমাত্রা

সকল