০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫
`


গণমাধ্যমের অনলাইন সংস্করণের আলাদাভাবে নিবন্ধনের প্রতিবাদ মিয়া গোলাম পরওয়ারের

মিয়া গোলাম পরওয়ার - ছবি : নয়া দিগন্ত

দেশের সমস্ত অনলাইন নিউজ পোর্টাল, জাতীয় পত্রিকা, রেডিও ও টেলিভিশনের অনলাইন সংস্করণের জন্য আলাদাভাবে নিবন্ধন করতে সরকারি নির্দেশনার প্রতিবাদ জানিয়ে বাংলাদেশ জামায়াতে ইসলামীর সেক্রেটারি জেনারেল ও সাবেক এমপি অধ্যাপক মিয়া গোলাম পরওয়ার বুধবার এক বিবৃতি দিয়েছেন।

বিবৃতিতে তিনি বলেন, জাতীয় সম্প্রচার কমিশন ও অনলাইন গণমাধ্যম নীতিমালা প্রণয়ন এখনো চূড়ান্ত করা হয়নি। এর মধ্যেই তথ্য মন্ত্রণালয় থেকে দেশের সকল অনলাইন নিউজ পোর্টাল, জাতীয় দৈনিক, রেডিও ও টেলিভিশনের অনলাইন সংস্করণের জন্য পৃথকভাবে নিবন্ধন নিতে নির্দেশ প্রদান করা হয়েছে। ৩১ আগষ্ট মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে ‘জাতীয় অনলাইন গণমাধ্যম নীতিমালা ২০১৭’(সংশোধিত ২০২০)-এর খসড়ার অনুমোদন দেয়া হয়েছে। এর ফলে এখন থেকে দেশের সকল অনলাইন নিউজ পোর্টাল, জাতীয় দৈনিক, রেডিও ও টেলিভিশনের অনলাইন সংস্করণের জন্য পৃথকভাবে নিবন্ধন নিতে হবে।

বাংলাদেশের সংবিধানে স্বাধীনভাবে মতপ্রকাশের অধিকারের নিশ্চয়তা প্রদান করা হয়েছে। সাংবিধানিকভাবে এ আইনটি স্বাধীন মত প্রকাশ ও মুক্ত গণমাধ্যম নীতির পরিপন্থী। ইতোমধ্যে এই আইনের বিরোধিতা করে মানবাধিকার সংগঠনসহ অনেকে প্রতিবাদ জানিয়েছেন।

মানুষের ভোটাধিকার হরণ করে নজিরবিহীন কারচুপির মাধ্যমে নির্বাচিত এ সরকার সংবাদপত্রের কণ্ঠরোধ করার জন্য অনলাইন নিবন্ধন বাধ্যতামূলক করেছে। এটি অবাধ তথ্য প্রবাহ ও স্বাধীন মতপ্রকাশের পথকে আরো রুদ্ধ করবে। সর্বাত্মকভাবে সংবাদপত্র নিয়ন্ত্রণ ও বস্তুনিষ্ঠ সংবাদ প্রকাশ করা থেকে বিরত রাখার লক্ষেই এই আইন কার্যকর করা হচ্ছে।

মানুষের মতপ্রকাশের স্বাধীনতা ও বস্তুনিষ্ঠ সংবাদ প্রকাশ নিশ্চিত করার লক্ষে গণমাধ্যমের ওপর আরোপিত এ বাধ্যবাধকতা প্রত্যাহার করার জন্য আমি সংশ্লিষ্ট কর্তৃপক্ষের প্রতি আহবান জানাচ্ছি।

প্রেস বিজ্ঞপ্তি


আরো সংবাদ



premium cement