২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

পাটকল বন্ধের আত্মঘাতী সিদ্ধান্ত বাতিল করতে হবে : ইসলামী শ্রমিক আন্দোলন

-

করোনা সঙ্কটকালীন সময়ে পাটকল বন্ধের সিদ্ধান্তকে আত্মঘাতী আখ্যায়িত করে এই সিদ্ধান্ত বাতিলের দাবি জানিয়েছে ইসলামী আন্দোলন বাংলাদেশ। রোববার সকালে জাতীয় প্রেসক্লাবের সামনে এক মানববন্ধন থেকে এই দাবি জানায় চরমোনাই পীর সমর্থিত শ্রমিক সংগঠনটি।

সংগঠনটির কেন্দ্রীয় সভাপতি মুহাম্মাদ আশরাফ আলী আকনের সভাপতিত্বে এতে নেতারা অবিলম্বে পাটকল বন্ধের ঘোষণা প্রত্যাহার করে এই শিল্পকে বাঁচাতে পাটকলগুলোর আধুনিকায়নে বিনিয়োগ করতে সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন।

আশরাফ আলী আকন বলেন, সীমাহীন দুর্নীতি বন্ধ ও দলীয় ক্যাডারদের সিন্ডিকেট ভেঙ্গে ২৫টি পাটকল রক্ষায় ব্যার্থ হয়েছে। নির্বাচনী ওয়াদা থেকে সরে এসে পাটকল বন্ধ করার আত্মঘাতী সিদ্ধান্ত আমরা মানি না। গোল্ডেন হ্যান্ডশেকের নামে যে প্রহসনের কথা বলা হচ্ছে তা আদমজীসহ কোথাও অতীতে পূর্ণাঙ্গ বাস্তবায়ন হয়নি। এই মহামারিকালে শ্রমিকদের ছাটাই করার সিদ্ধান্ত অমানবিক। পাটকলগুলোতে লসের জন্য যেই কর্মকর্তারা দায়ী তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে। বর্তমান কোভিড-১৯ সংক্রমণ পরিস্থিতিতে পরিবেশবান্ধব এই শিল্পের চাহিদা দেশে এবং বিদেশে বৃদ্ধি পেয়েছে। এতে নতুন সম্ভাবনা তৈরি হয়েছে।
আমাদের প্রত্যাশা ছিল, সঠিক পদক্ষেপ গ্রহণ করে পাট শিল্পকে আধুনিকায়ন করে নতুন উদ্যমে চালু করা হবে। কিন্তু তা না করে পাটকল বন্ধের পদক্ষেপ শ্রমিক ও দেশপ্রেমিক জনগণের মধ্যে উদ্বেগ ও উৎকণ্ঠার জন্ম দিয়েছে। শ্রমিকদের স্বার্থে পাটকল বন্ধের এ সিদ্ধান্ত বাতিল করতে হবে।

মানববন্ধন থেকে ৮ দফা দাবী পেশ করা হয়। এর অন্যতম হলো, যাদের কারণে পাটকলগুলোতে ১০ হাজার ৬৭৪ কোটি টাকা লোকসান হলো তাদের নাম, পদবী এবং ঠিকানাসহ শ্বেতপত্র আকারে তাদের তালিকা প্রকাশ করতে হবে। দুর্নীতির সাথে যারা জড়িত, রাজনৈতিক নেতা হউক কিংবা শ্রমিক নেতা হউক তাদের দৃষ্টান্তমূলক শাস্তি প্রদান ও আত্মসাৎকৃত টাকা উদ্ধার করে রাষ্ট্রীয় কোষাগারে জমা করতে হবে। পাটের বৈদেশিক বাজার ধরার জন্য পাট মন্ত্রণালয়ের মাধ্যমে নয় বরং দক্ষ বেসরকারি সংস্থার মাধ্যমে কার্যকরী ব্যবস্থা নিতে হবে।

মানববন্ধনে বক্তব্য রাখেন ইসলামী শ্রমিক আন্দোলনের সহ-সভাপতি মুহাম্মাদ খলিলুর রহমান, সেক্রেটারি জেনারেল হাফেজ ছিদ্দিকুর রহমান, সাংগঠনিক সম্পাদক সৈয়দ ওমর ফারুক, সহ-প্রচার সম্পাদক সাইফ মুহাম্মাদ সালমান, হকার শ্রমিক আন্দোলনের সভাপতি ইমাম হোসনে ভূঁইয়া, লাইট-মাইক-ডেকোরেটর শ্রমিক আন্দোলনের সভাপতি মুহাম্মাদ আনিসুর রহমান প্রমুখ।


আরো সংবাদ



premium cement