১৭ জুন ২০২৪
`

আসাদ চৌধুরী স্মারকগ্রন্থের প্রকাশনা উৎসব অনুষ্ঠিত

আসাদ চৌধুরী স্মারকগ্রন্থের প্রকাশনা উৎসব - ছবি : নয়া দিগন্ত

প্রখ্যাত লেখক, সমাজবিশ্লেষক ও রাষ্ট্রচিন্তাবিদ অধ্যাপক আবুল কাসেম ফজলুল হক বলেছেন, বাংলা সাহিত্যে কবি আসাদ চৌধুরী একজন স্মরণীয় ব্যক্তিত্ব। তার চিন্তা-চেতনা ও আদর্শ জাতীয় জীবনে অনিবার্য। তিনি উনিশ শতকের রাষ্ট্রচিন্তা ও পরবর্তী সময়ে সমসাময়িক চিন্তা-চেতনায় দেশের কল্যাণ ও স্বাধীনতার পক্ষে কাজ করেছেন। আসাদ চৌধুরীর আদর্শ ও কর্মকাণ্ড ধারণ করে দেশের জাতীয় স্বার্থে আমাদের কাজ করতে হবে।

শুক্রবার (২৪ মে) বিশ্বসাহিত্য কেন্দ্রে অনুষ্ঠিত কাঠপেন্সিল সাহিত্য সংসদের আয়োজনে বাংলা সাহিত্যের অন্যতম কবি মরহুম আসাদ চৌধুরী স্মারকগ্রন্থের প্রকাশনা উৎসব অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন তিনি।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন সংগঠনের সভাপতি সীমান্ত আকরাম। কবি আবিদ আজমের পরিচালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন স্বাধীনতা পুরস্কারপ্রাপ্ত লেখক ও মুক্তিযোদ্ধা সংগঠক সিরাজ উদ্দীন আহমেদ, কবি আসাদ মান্নান, অধ্যাপক ড. সুকোমল বড়ুয়া, কবির সহধর্মিণী সাহানা, কথাসাহিত্যিক আতা সরকার, অধ্যাপক ড. মাহফুজুর রহমান আখন্দ, অধ্যাপক মোহাম্মদ জসিম উদ্দিন, কবি ও সম্পাদক ইমরান মাহফুজ।

অনুষ্ঠানে আবৃত্তি করেন- আবৃত্তিশিল্পী নাসিম আহমেদ, শায়লা আহমেদ, তারিক হাসিব, আলমগীর ইসলাম শান্ত ও তালহা বিন শরীফ। উদ্বোধনী সংগীত পরিবেশন করেন ঐশিকা নদী।

দেশ ও দেশের বাইরের প্রথিতযশা লেখকদের লেখাসংবলিত সমৃদ্ধ কলেবরে প্রকাশিত আসাদ চৌধুরী স্মারকগ্রন্থটি সম্পাদনা করেছেন কাঠপেন্সিল সম্পাদক সীমান্ত আকরাম।


আরো সংবাদ



premium cement
সুনামগঞ্জে পাহাড়ি ঢল : সুরমার পানি বিপদসীমার অনেক উপরে প্রবাহিত কচুখেতে মিলল কীটনাশক ব্যবসায়ীর গলাকাটা লাশ ফিলিস্তিনি রাষ্ট্রের স্বীকৃতি দানকারী দেশগুলোর বিরুদ্ধে কাজ করার ঘোষণা ইসরাইলের ধলেশ্বরী নদী থেকে কারা হিসাবরক্ষকের লাশ উদ্ধার ঈদে বাড়ি ফেরার পথে মোটরসাইকেলের নিয়ন্ত্রণ হারিয়ে ২ ভাই নিহত গুম-খুন হওয়া নেতাদের পরিবারের খোঁজখবর নিলেন রিজভী স্লোভেনিয়ার সাথে ১-১ গোলে ড্র করেছে ডেনমার্ক অল্প পুঁজি নিয়েও জয়ের ব্যাপারে আত্মবিশ্বাসী ছিলাম : শান্ত ফিলিস্তিনিদের জন্য দোয়া ও ত্রাণ পাঠিয়ে এশিয়াজুড়ে ঈদ উদযাপন নেপালের জয়ের সম্ভাবনা দেখে নর্তন-কুর্দন, পড়ে গেলেন সুইমিং পুরে, ভিডিও ভাইরাল তানজিমের এক স্পেলে বাংলাদেশ যেভাবে 'সুপার এইট' নিশ্চিত করল

সকল