৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫
`


ধরা পড়ল দৈত্যাকার রাঘব চিতল

ধরা পড়ল দৈত্যাকার রাঘব চিতল - ছবি : সংগৃহীত

সুবর্ণরেখাতে ' রাঘব' চিতল, ধরলেন দুই জেলে। তবে ধরার কাজটি সহজ হয়নি। দীর্ঘক্ষণ পানির মধ্যে চলেছে জোর লড়াই। একের পর এক পানির ঝাপটা। অবশেষে জালে বন্দী হয় দৈত্যাকার চিতল মাছ।

ভারতের রাঁচির সুবর্ণরেখা নদীতে জাল ফেলতে ধরা পড়ে প্রায় ১৪ কেজি ওজনের এই চিতল মাছ। এলাকাবাসীরা যাকে রাঘব চিতল বলেও আখ্যা দিয়েছেন।

অন্যান্য দিনের মতো দাঁতনের সুবর্ণরেখা নদীতে মাছ ধরতে গিয়েছিলেন বেশ কয়েকজন। সাথে ছিলেন দাঁতন এর ঝিনুক পলাশিয়া এলাকার দুই জেলে উত্তম রায় ও বাচ্চু রায়।

চাষবাসের পাশাপাশি সুবর্ণরেখা নদীতে নৌকা নিয়ে মাছ ধরতে যান তারা। সুবর্ণরেখা নদীতে বালিডাংরি এলাকায় শনিবার মাছ ধরতে গিয়ে জালে আটকে পড়া চিতল মাছের টান বুঝেই ওই দুই জেলে দুজন মিলে জালে টান দেন। তবে পুরোদস্তুর লড়াই করতে হয় চিতলের সাথে।

দুজন মিলে বেশ কিছুক্ষণের চেষ্টায় কব্জায় আনে চিতল মাছটিকে। জানা গিয়েছে মাছের ওজন প্রায় ১৪ কেজির ও বেশি। আকারে সাড়ে পাঁচ ফুট। যা স্বাভাবিক মানুষের সমান। দাঁতন স্থানীয় বাজারে বিক্রি হয়েছে মাছটি।

প্রাণী বিশেষজ্ঞরা মনে করছেন, বহু পুরনো এই মাছ। মিঠা পানির প্রজননের জন্য এসেছিল। তবে ধরার পর ছেড়ে দেয়া উচিত ছিল। যদিও এই মাছ দেখতে বহু মানুষ ভিড় জমান। ছবি তুলে সোশ্যাল মিডিয়াতেও বেশ কয়েকজন আপলোড করেন।

গ্রামবাসীদের মতে, আগে স্বাদু পানির চিতল মাছ দেখেছি। তবে এমন মানুষের আকারের দৈত্যাকার চিতল দেখিনি। তবে এই চিতল মাছের মুইঠ্যা নাকি ভোজন রসিকদের কাছে খুব প্রিয়। তবে এই সকল লুপ্তপ্রায় প্রজাতির প্রাণী বাঁচিয়ে রাখার আবেদন জানিয়েছেন পরিবেশ প্রেমীরা।
সূত্র : নিউজ ১৮


আরো সংবাদ



premium cement