২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

সরকারের চেয়ে কি সিন্ডিকেট শক্তিশালী, প্রশ্ন সংসদে

দ্রব্যমূল্যের সাথে মানুষের ক্রয় ক্ষমতাও বেড়েছে : প্রতিমন্ত্রী
দ্রব্যমূল্যের সাথে মানুষের ক্রয় ক্ষমতাও বেড়েছে : প্রতিমন্ত্রী - ছবি : নয়া দিগন্ত

বিরোধী দলীয় উপনেতা আনিসুল ইসলাম মাহমুদ সংসদে প্রশ্ন রেখে বলেছেন, সরকারের চেয়ে কিভাবে সিন্ডিকেট শক্তিশালী হয়? আমাদের দেশের বিভিন্ন সংস্থা আছে, তথ্য আছে, তাহলে কিভাবে সরকারের চেয়ে এরা বড় শক্তিশালী হয়? তিনি বলেন, আমি বলতে পারি, যদি সিন্ডিকেটকে শক্ত হাতে দমন করা না হয়, তাহলে এরা রমজানে পণ্যের দাম বাড়াবে।

মঙ্গলবার (২৭ ফেব্রুয়ারি) ডেপুটি স্পিকার শামসুল হক টুকুর সভাপতিত্বে জাতীয় সংসদ অধিবেশনে পয়েন্ট অব অর্ডারে দাড়িয়ে তিনি এমন প্রশ্ন করেন।

এর আগে সংসদ অধিবেশনে প্রশ্নোত্তর পর্বে বাণিজ্য প্রতিমন্ত্রীর পক্ষে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান প্রতিমন্ত্রী শফিকুর রহমান চৌধুরী জানান, স্থানীয় পণ্যের মূল্য কিছুটা বৃদ্ধি পেলেও জনসাধারণের ক্রয় ক্ষমতাও বাড়ছে। তবে সরকার সিণ্ডিকেটের বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছে। আগামীতে নিশ্চয়ই সিন্ডিকেট নিয়ন্ত্রণ করা সম্ভব হবে।

সংসদে অনির্ধারিত আলোচনায় অংশ নিয়ে আনিসুল ইসলাম মাহমুদ বলেন, এই সংসদে আগের বাণিজ্যমন্ত্রী বলেছেন, সিন্ডিকেটকে হাত দেয়া যাবে না।

যদিও প্রধানমন্ত্রী বলেছেন, সিন্ডিকেটের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া যাবে। কিন্তু দৃশ্যমান কিছু দেখছি না। সিন্ডিকেট এত শক্তিশালী হয়ে গেছে যে তারা প্রতিদিন সকালে মোবাইলের মাধ্যমে দাম নির্ধারণ করে দেয়। এরা সকালে এসএমএসের মাধ্যমে চিনির, ডিমের, গোশতের, তেলের এমনকি তাজা শাক সবজির দাম নির্ধারণ করে দেয়। তারাই এতই শক্তিশালী যে দেশের গোয়েন্দা সংস্থা জানার পরও কারো বিরুদ্ধে শাস্তিমুলক ব্যবস্থা নেয়া হয়েছে? কিন্তু কোন অ্যাকশন হয়েছে, কিছু দেখিনি।

বিরোধী দলীয় উপনেতা বলেন, এনবিআর থেকে ট্র্যাক্স কমানো হয়েছে। আশা ছিল জিনিসপত্রের দাম কমবে। চিনির জন্য সরকারি সংস্থা আছে। একদিন সংস্থাটি হঠাৎ করে দাম চিনির বাড়িয়ে দিল ২৫ টাকা। পরে অবশ্য সন্ধ্যায় তা স্থগিত করে। কিন্তু এই সুবিধা নিল চিনির সিন্ডিকেট। দাম বাড়িয়ে দিল ১৬০ টাকা কেজি। অথচ পাশের (ভারত) দেশে চিনির দাম কম। সেখানে মাত্র ৭০ টাকা। আর দেশে ১৬০ টাকা হওয়ার কোনো কারণ নেই।

তিনি বলেন, আমি গ্রামে যাই, রাস্তায় যাই, কোথায় দেখি না দাম কমে। এর কারণ হচ্ছে সিন্ডিকেট। সিন্ডিকেট নিয়ে রিপোর্ট হচ্ছে। সনাক্ত করা হয়েছে। দাম কমানোর নিয়ে বা তদারকির জন্য একটি অধিদফতর রয়েছে। সেই অধিফতরের মহাপরিচালকের সামনে একজন অপরজনকে পিটাচ্ছে, কেন তারা কমদামে বিক্রি করছেন, তাদেরকে মারধর করা হচ্ছে। সরকারের যারা রয়েছে, তাদের কাছে অনুরোধ, ব্যবস্থা নিন।

এরআগে বিরোধী দলীয় চিফ হুইপ মুজিবুল হকের প্রশ্নের জবাব প্রতিমন্ত্রী বলেন, নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের মূল্য সাধারণ মানুষের ক্রয় ক্ষমতার আওতায় আনার জন্য সরকার বদ্ধ পরিকর। সেই লক্ষ্যে সরকার প্রতিনিয়ত নিরলসভাবে কাজ করে যাচ্ছে। বাংলাদেশে ব্যবহৃত নিত্যপ্রয়োজনীয় ভোগ্যপণ্যের বড় একটি অংশ দেশে উৎপাদিত হয়ে থাকে। সাধারণত ভোজ্যতেল, চিনি ও মশলা জাতীয় পণ্য আমদানি করা হয়। আমদানি করা পণ্যের মূল্য নির্ধারণের সাথে আন্তর্জাতিক বাজার মূল্য, পরিবহন খরচ ও অন্য আনুষঙ্গিক বিষয় সম্পর্কিত। স্থানীয় পণ্যের মূল্য কিছুটা বাড়লেও জনসাধারণের কেনার ক্ষমতাও বাড়ছে।

স্বতন্ত্র সংসদ সদস্য পংকজ নাথের প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী বলেন, রমজান মাসে আবশ্যকীয় দ্রব্যাদির মূল্য সাধারণ মানুষের ক্রয় ক্ষমতার মধ্যে রাখতে বাজারে পণ্যের পর্যাপ্ত সরবরাহ বজায় রাখার উদ্যোগ নেয়া হয়েছে। এছাড়া বাজার মনিটারিং জোরদার করা হবে।

স্বতন্ত্র সংসদ সদস্য মোহাম্মদ সাইফুল ইসলামের লিখিত প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী বলেন, বর্তমানে ভারত, চীন ও পাকিস্তানসহ পার্শ্ববর্তী প্রতিবেশী দেশগুলোর মধ্যে বাণিজ্য ঘাটতি রয়েছে। গত ২০২২-২৩ অর্থবছরে চীনের সাথে সর্বোচ্চ ঘাটতি ছিল ১৫ হাজার ৪৮৮ দশমিক ৮৪ মিলিয়ন মার্কিন ডলার। ভারতের সাথে সাত হাজার ১৬০ দশমিক ৮১ মিলিয়ন মার্কিন ডলার, পাকিস্তানের সাথে ৪৬৬ দশমিক ৩৩, মিয়ানমারের সাথে ঘাটতি ১১৬ দশমিক ২১ মিলিয়ন মার্কিন ডলার, ভুটানের সাথে ঘাটতি ১৪ দশমিক ২৯ মিলিয়ন ডলার এবং আফগানিস্তানের সাথে বাণিজ্য ঘাটতি এক দশমিক ৪৯ মিলিয়ন মার্কিন ডলার। নেপাল, শ্রীলঙ্কা ও মালদ্বীপের সাথে বাংলাদেশের বাণিজ্য ঘাটতি নেই বলেও উল্লেখ করেন তিনি।


আরো সংবাদ



premium cement
বাংলাদেশে পেঁয়াজ রফতানির অনুমতি দিলো ভারত নোয়াখালীতে ভূমিদস্যুর বিরুদ্ধে ঝাড়-মিছিল ব্রিটিশ তেলবাহী ট্যাংকারে হাউছিদের সরাসরি হামলা গাজা নিয়ে আলোচনার জন্য সৌদি আরব যাচ্ছেন তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মিরসরাই প্রেস ক্লাবের নতুন সভাপতি মিঠু, সম্পাদক মাঈন আইসিসির সিদ্ধান্ত ইসরাইলকে প্রভাবিত করবে না : নেতানিয়াহু শনিবার বন্ধই থাকছে প্রাথমিক বিদ্যালয় মে মাসে দেশে সর্বকালের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হতে পারে ডাসারে শিশু খেলতে গিয়ে পানিতে পড়ে নিখোঁজ সৈয়দ জিয়াউল হক মাইজভাণ্ডারী ট্রাস্টের শরবত বিতরণ কর্মসূচি ঢাকা মহানগরী দক্ষিণের শতাধিক স্পটে জামায়াতের খাবার পানি ও স্যালাইন বিতরণ

সকল