০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫
`


একাদশ সংসদের শেষ অধিবেশন বসছে ৩ সেপ্টেম্বর

একাদশ সংসদের শেষ অধিবেশন বসছে ৩ সেপ্টেম্বর - ছবি : সংগৃহীত

চলমান একাদশ জাতীয় সংসদের ২৪তম অধিবেশন বসছে আগামী ৩ সেপ্টেম্বর। ওই দিন বিকেল ৫টায় রাষ্ট্রপতি মো: সাহাবুদ্দিন সংসদ অধিবেশন আহ্বান করেছেন। এটিই হতে পারে একাদশ সংসদের শেষ অধিবেশন।

গত ৬ জুলাই বাজেট অধিবেশন শেষ হয়। সংসদের একটি অধিবেশন শেষ হওয়ার ৬০ দিনের মধ্যে পরবর্তী অধিবেশন ডাকার সাংবিধানিক বাধ্যবাধকতা আছে।

সংসদ সচিবালয় সূত্র জানায়, সব ঠিক থাকলে এটিই হতে পারে আগামী জাতীয় সংসদ নির্বাচনের আগে শেষ অধিবেশন। মাঝে কয়েক দিন বিরতি দিয়ে এ অধিবেশন বেশ কিছু দিন টানা চলতে পারে।

চলতি একাদশ সংসদের মেয়াদ পাঁচ বছর পূর্ণ হবে আগামী বছরের ২৯ জানুয়ারি। সংবিধান অনুযায়ী, সংসদের মেয়াদ পূর্ণ হওয়ার (২৯ জানুয়ারি) আগের ৯০ দিনের মধ্যে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন করতে হবে। আগামী ১ নভেম্বর থেকে এই ৯০ দিন গণনা শুরু হবে।

সংবিধানে বলা আছে, একটি অধিবেশন শেষ হওয়ার দিন এবং পরবর্তী অধিবেশনের প্রথম বৈঠকের মধ্যে ৬০ দিনের বেশি বিরতি দেয়া যাবে না। তবে এই বিধান সংসদের মেয়াদ পূর্তির আগের ৯০ দিনের (পরবর্তী জাতীয় সংসদ নির্বাচনের সময়) ক্ষেত্রে প্রযোজ্য নয়। সে হিসাবে সেপ্টেম্বরের অধিবেশনের পর আর সংসদের অধিবেশন না ডাকলেও চলবে। সে ক্ষেত্রে এটিই হবে চলতি সংসদের শেষ অধিবেশন।


আরো সংবাদ



premium cement