২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

দেশি প্রজাতির মাছ সংরক্ষণে সংসদীয় কমিটির সুপারিশ

দেশি প্রজাতির মাছ সংরক্ষণে সংসদীয় কমিটির সুপারিশ - সংগৃহীত

দেশি প্রজাতির মাছ সংরক্ষণ, মাছ/চিংড়ির রোগ প্রতিকারের উন্নত কলাকৌশল উদ্ভাবনের বিষয়ে সুপারিশ করেছে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। বৃহস্পতিবার ময়মনসিংহ এ অবস্থিত বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউটে অনুষ্ঠিত কমিটির বৈঠকে এ সুপারিশ করা হয়।

কমিটির সভাপতি মীর শওকাত আলী বাদশার সভাপতিত্বে এই বৈঠকে কমিটির সদস্য মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ, ইফতিকার উদ্দিন তালুকদার পিন্টু, অ্যাডভোকেট মুহাম্মদ আলতাফ আলী, অ্যাডভোকেট শামছুন নাহার বেগম এতে অংশ নেন।

বৈঠকে দেশের মৎস্য সম্পদ উন্নয়নে জাতীয় চাহিদার নিরিখে গবেষণা পরিচালনা ও প্রযুক্তি উদ্ভাবন এবং গবেষণালব্ধ প্রযুক্তি প্রয়োগের মাধ্যমে দেশের মাছের উৎপাদন বৃদ্ধির পাশাপাশি আমিষের চাহিদা পূরণ, গ্রামীণ জনগোষ্ঠির কর্মসংস্থানের নতুন সুযোগ সৃষ্টিসহ রপ্তানি আয় বৃদ্ধি করা ও জীবপ্রযুক্তি ব্যবহারের মাধ্যমে মাছের উন্নত জাত উদ্ভাবনের সুপারিশও করা হয়।

সরকারের উন্নয়ন দর্শন ও এসডিজি’তে উলি¬খিত লক্ষ্যমাত্রা অর্জনের নিমিত্ত ২০১২-২০১৩ অর্থ বৎসরকে ভিত্তিবছর ধরে ৭ম পঞ্চবার্ষিক পরিকল্পনায় (২০১৬-২০২০) মৎস্য সেক্টরে আর্জিতব্য লক্ষ্য নির্ধারণ এবং নির্ধারিত লক্ষ্য অর্জনে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়কে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়।

সম্প্রতি মৎস্য গবেষণার ক্ষেত্র ও পরিধি বৃদ্ধি পাওয়ায় মৎস্য গবেষণা ইনস্টিটিউটের প্রস্তাবিত ৪টি কেন্দ্র ও ৬টি উপকেন্দ্র এবং এই কেন্দ্র ও উপকেন্দ্রের জন্য প্রয়োজনীয় নতুন পদ সৃজনসহ জনবল বৃদ্ধি করতে কমিটি সুপারিশ করে। এছাড়াও কমিটি মুক্তা চাষ প্রকল্পে নিয়োজিত কর্মকর্তা-কর্মচারীদের রাজস্ব খাতে অন্তর্ভুক্ত করণে মন্ত্রণালয়কে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করে।


আরো সংবাদ



premium cement
নোয়াখালীতে ভূমিদস্যুর বিরুদ্ধে ঝাড়-মিছিল ব্রিটিশ তেলবাহী ট্যাংকারে হাউছিদের সরাসরি হামলা গাজা নিয়ে আলোচনার জন্য সৌদি আরব যাচ্ছেন তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মিরসরাই প্রেস ক্লাবের নতুন সভাপতি মিঠু, সম্পাদক মাঈন আইসিসির সিদ্ধান্ত ইসরাইলকে প্রভাবিত করবে না : নেতানিয়াহু শনিবার বন্ধই থাকছে প্রাথমিক বিদ্যালয় মে মাসে দেশে সর্বকালের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হতে পারে ডাসারে শিশু খেলতে গিয়ে পানিতে পড়ে নিখোঁজ সৈয়দ জিয়াউল হক মাইজভাণ্ডারী ট্রাস্টের শরবত বিতরণ কর্মসূচি ঢাকা মহানগরী দক্ষিণের শতাধিক স্পটে জামায়াতের খাবার পানি ও স্যালাইন বিতরণ দ্বিপক্ষীয় বাণিজ্যিক বাধা দূর করতে সম্মত ভুটান ও বাংলাদেশ

সকল