২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫
`


দি স্টুডেন্টস ওয়েলফেয়ার এসোসিয়েশনের বৃত্তি প্রদান ও সংবর্ধনা অনুষ্ঠান সম্পন্ন

দি স্টুডেন্টস ওয়েলফেয়ার এসোসিয়েশনের বৃত্তি প্রদান ও সংবর্ধনা অনুষ্ঠান সম্পন্ন - ছবি : সংগৃহীত

অত্যন্ত উৎসবমুখর পরিবেশ ও জমকালো আয়োজনে সম্পন্ন হয়েছে ঢাকার সর্ববৃহৎ সামাজিক, শিক্ষামূলক ও ওয়েলফেয়ার প্রতিষ্ঠান দি স্টুডেন্টস ওয়েলফেয়ার এসোসিয়েশন ঢাকা কর্তৃক আয়োজিত বৃত্তি পরীক্ষা ২০২৩-এর বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের নিয়ে বৃত্তি প্রদান ও সংবর্ধনা অনুষ্ঠান।

শনিবার সকাল ১০টায় বাংলাদেশ জাতীয় জাদুঘরের বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব মিলনায়তনে ধর্মগ্রন্থ থেকে তেলাওয়াত ও জাতীয় সঙ্গীত পরিবেশনের মাধ্যমে বৃত্তি প্রদান ও সংবর্ধনা অনুষ্ঠান আরম্ভ হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি বিভাগের সাবেক চেয়ারম্যান, মানারাত ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির সাবেক ভিসি ড. চৌধুরী মাহমুদ হাসান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কর্নেল মু. জাকারিয়া হোসাইন পিএসসি, জি (অব.) ও বিশিষ্ট লেখক ও গবেষক ড. আহসান হাবিব ইমরোজ।

দি স্টুডেন্টস ওয়েলফেয়ার এসোসিয়েশন ঢাকার প্রধান উপদেষ্টা, রংপুর ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল অ্যান্ড কলেজ ও শহিদ আনোয়ার গার্লস কলেজের সাবেক প্রিন্সিপাল কর্নেল মোঃ আব্দুল বাতেন (অব.) এর সভাপতিত্বে এসোসিয়েশনের পরিচালক ইঞ্জিনিয়ার মু. আসাদুজ্জামানের পরিচালনায় অনুষ্ঠানটি সঞ্চালনা করে সদস্য সচিব এইচএম সালাউদ্দিন মাহমুদ। এ সময় এসোসিয়েশনের সাবেক পরিচালকবৃন্দ, নির্বাহী সদস্য ও অঞ্চল পরিচালকবৃন্দ উপস্থিত ছিলেন।

এসোসিয়েশনের পরিচালক ইঞ্জিনিয়ার মু. আসাদুজ্জামান তার উদ্বোধনী বক্তব্যে স্বাধীনতার মাসে স্বাধীনতার যুদ্ধে আত্মবলিদানকারী সকল বীর শহিদদের স্মরণ করে বলেন, বর্ষ পরিক্রমায় দি স্টুডেন্টস ওয়েলফেয়ার এসোসিয়েশন ঢাকা ইতোমধ্যে তার বিভিন্ন কর্মসূচি বাস্তবায়ন করে ৩০তম বর্ষে পদার্পণ করেছে। ছাত্র-ছাত্রীদের মেধা বিকাশ, শিক্ষামূলক প্রতিযোগিতার মাধ্যমে আত্মযাচাই, মানোন্নয়ন ও আর্থিক সহযোগিতার মাধ্যমে পড়ালেখায় উৎসাহী করে গড়ে তোলার লক্ষ্যে পতিষ্ঠালগ্ন থেকে আপ্রাণ চেষ্টা চালিয়ে যাচ্ছে দি স্টুডেন্টস ওয়েলফেয়ার এসোসিয়েশন ঢাকা। এই প্রতিষ্ঠানের গঠনমূলক ভূমিকা ইতোমধ্যে শিক্ষক, ছাত্র-ছাত্রী ও সুধী মহলে যথেষ্ট সমাদৃত হয়েছে। সকলের আন্তরিক সহযোগিতার ভিত্তিতে দি স্টুডেন্টস ওয়েলফেয়ার এসোসিয়েশন ঢাকা সাফল্যের সাথে বিভিন্ন কর্মক্রম পরিচালনা করে যাচ্ছে।

সভাপতির বক্তব্যে এসোসিয়েশনের প্রধান উপদেষ্টা কর্ণেল মোঃ আব্দুল বাতেন (অব.) বলেন, আমরা শিক্ষার্থীদেরকে আগামী দিনের যোগ্য নাগরিক হিসেবে নিজেদের শ্রেষ্ঠত্ব প্রমাণ করার জন্য বৃত্তি প্রকল্পের মাধ্যমে উৎসাহ প্রদান করে থাকি। আমরা বিশ্বাস করি, শিক্ষার্থীদের সঠিক দিকনির্দেশনা ও পরিচর্যা করতে পারলে তারা শুধু দেশ নয় আন্তর্জাতিক অঙ্গনেও দেশের ভাবমূর্তি উজ্জ্বল করতে সক্ষম হবে। প্রতিযোগিতাপূর্ণ বিশ্বে শিক্ষার্থীদের দক্ষ করে গড়ে তোলার জন্য প্রতি বছর ঢাকার সকল শিক্ষাপ্রতিষ্ঠানের তৃতীয় থেকে নবম শ্রেণির ছাত্র-ছাত্রীদের নিয়ে একটি বৃত্তি পরিক্ষা আয়োজন করা হয়। যাতে করে এই পরীক্ষায় তাদের মেধা, মনন ও চিন্তার ধারাকে বিকশিত করে। আগামী বছর আরো বড় পরিসরে, নতুন চমক নিয়ে শিক্ষার্থীদের মাঝে হাজির হবে দি স্টুডেন্টস ওয়েলফেয়ার এসোসিয়েশন ঢাকা।

প্রধান অতিথির বক্তব্যে সাবেক ভিসি ড. চৌধুরী মাহমুদ হাসান বলেন, একজন সফল মানুষ হতে হলে দক্ষতা অর্জনের সাথে সাথে নৈতিকতার কোনো বিকল্প নেই। যার মধ্যে নৈতিকতা নেই সে প্রকৃত মানুষ হতে পারে না। বাহ্যিক দিক থেকে যদিও সে ধনবান বা ক্ষমতাবান হন। বর্তমান সমাজ মাদকে সয়লাভ হয়ে গেছে৷ শিক্ষিত জাতি গড়তে হলে আমাদের ছাত্রসমাজকে মাদক থেকে দূরে রাখতে হবে।

এই ব্যাপারে অভিভাবকদের সতর্ক করে তিনি আরো বলেন, আমাদের সন্তান মাদকে যেন হারিয়ে না যায় সে দিকে আমাদেরই সর্বোচ্চ সতর্ক দৃষ্টি রাখতে হবে।

ছাত্র-ছাত্রীদেরকে শিক্ষার পাশাপাশি মূল্যবোধ চর্চা করার জন্যও তিনি বলেন। সবাইকে সত্যবাদী হওয়ার পরামর্শ দিয়ে পিতার-মাতার কথা শোনার জন্য বলেন। পাশাপাশি তিনি শিক্ষার্থীদের মাদক থেকে দুরে থাকার জন্য ও লেখাপড়ায় আরো মনোযোগী হওয়ার বিষয়ে উৎসাহিত করেন।

প্রসঙ্গত ১৯৯৪ সালে প্রতিষ্ঠিত হওয়ার পর থেকেই দি স্টুডেন্টস ওয়েলফেয়ার এসোসিয়েশন ঢাকা প্রতিবছর রাজধানীর সকল শিক্ষাপ্রতিষ্ঠানের তৃতীয় থেকে নবম শ্রেণিতে পড়ুয়া সকল স্কুল ও মাদরাসার শিক্ষার্থীদের নিয়ে বৃত্তি পরীক্ষার আয়োজন করে যাচ্ছে। তারই ধারাবাহিকতায় ২০২৩ সালের ১ আগস্ট থেকে ২৫ সেপ্টেম্বর পর্যন্ত রেজিস্টেশন কার্যক্রমে ঢাকার প্রায় দুই হাজার শিক্ষার্থী রেজিস্ট্রেশন করে।

গত ৬ অক্টোবর ২০২৩ তারিখে রাজধানীর কল্যাণপুর গার্লস স্কুল অ্যান্ড কলেজ কেন্দ্রে বৃত্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। বৃত্তি পরীক্ষায় অংশগ্রহণকারী সকল শিক্ষার্থীদের মধ্যে এবছর সর্বোচ্চ নম্বর প্রাপ্তির ভিত্তিতে ট্যালেন্টপুল ও সাধারণ কোটায় ১১৫ জন কৃতি ছাত্র-ছাত্রীদেরকে বৃত্তি প্রদান করা হয়। বৃত্তি প্রদান ও সংবর্ধনা অনুষ্ঠানে সকল বৃত্তি প্রাপ্ত শিক্ষার্থীদেরকে শ্রেণিভিত্তিক নগদ অর্থ, সনদ, সম্মাননা ক্রেস্ট ও মোটিভেশান বই প্রদান করা হয়।

 


আরো সংবাদ



premium cement