০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫
`


সাবেক পররাষ্ট্রমন্ত্রী রফিক আবদেল সালামের সাক্ষাৎকার

তিউনিশিয়ায় আগাম নির্বাচনের জন্য প্রস্তুত আন নাহদা

রফিক আবদুল সালেম - ছবি : সংগৃহীত

(গত ২৫ জুলাই তিউনিশিয়ায় সংসদ স্থগিত করা, সরকারকে বরখাস্ত করা এবং মন্ত্রী ও সংসদ সদস্যদের দায়মুক্তি বাতিল করে নির্বাহী, আইন ও বিচার বিভাগের সর্বময় ক্ষমতা প্রেসিডেন্ট কায়েস সাইয়েদ গ্রহণ করার পর এক নজিরবিহীন সঙ্কটে পড়েছে দেশটি। বলা হচ্ছে সৌদি আরব, সংযুক্ত আরব আামিরাত আর মিসর দেশটির গণতন্ত্রের বিরুদ্ধে এই অভুত্থানে ইন্ধন যুগিয়েছে। আসলেই সেখানে কী হচ্ছে এ বিষয়টি খোলামেলাভাবে উঠে এসেছে তিউনিশিয়ার সাবেক পররাষ্ট্রমন্ত্রী ও শীর্ষস্থানীয় আন নাহদা নেতা রফিক আবদুল সালেমের এক সাক্ষাতকারে।এ সাক্ষাৎকারটি প্রথম আরবি ২১ টিভিতে ১ আগস্ট ২০২১ আরবিতে এবং ৩ আগস্ট মিডল ইস্ট মনিটরে ইংরেজিতে প্রকাশিত হয়। ইংরেজি থেকে সাক্ষাতকারটি অনুবাদ করেছেন মাসুমুর রহমান খলিলী। তিউনিশিয়ার রাজনীতির গভীর বিষয়টি উপলব্ধির করা যাবে এ সাক্ষতকারটিতে)

তিউনিশিয়ার সাবেক পররাষ্ট্রমন্ত্রী রফিক আবদেল সালাম এক সাক্ষাতকারে বলেছেন, দেশে নতুন নির্বাচনী বৈধতা প্রতিষ্ঠার জন্য আগাম রাষ্ট্রপতি ও আইনসভা নির্বাচন ছাড়া আর কোনো বিকল্প নেই। এই ধরনের নির্বাচনের জন্য প্রস্তুত আন নাহদা। প্রেসিডেন্ট কায়েস সাইয়েদের ‘অভ্যুত্থান’ সম্পর্কে আরবি ২১ টিভির সাথে এই সাক্ষাতকার দেন তিনি। এতে তিউনিশিয়ার সাম্প্রতিক সংসদ স্থগিতকরণ ও সরকারকে বরখাস্ত করাসহ সার্বিক আবস্থা সম্পর্কে একটি ধারণা পাওয়া যায়। নিচে তার সাক্ষাৎকারের বিবরণ দেয়া হলো।

প্রশ্ন : সংসদ সদস্য ইয়াসিন আয়ারি ও মাহের জায়েদকে সম্প্রতি নিরাপত্তা বাহিনী গ্রেফতার করেছে। এই গ্রেফতারের তাৎপর্য কী?
রফিক আবদেল সালাম : এটি অভ্যুত্থানের বিরোধী ব্লগার এবং রাজনীতিবিদদের দমনের জন্য আদালত ব্যবহার করার প্রবণতার লক্ষণ। এটি তিউনিসিয়ার নবজাত গণতন্ত্রের জন্য কতটা বিপদ ডেকে আনে তার প্রকাশ। অথচ স্বৈরশাসনের বিদায় করে আমরা ভেবেছিলাম যে আমরা সেই পাতাটি চিরতরে পাল্টে ফেলেছি।

প্রশ্ন : রাষ্ট্রপতি কায়েস সাইয়েদ বলেছেন যে তিনি স্বৈরাচারকে ঘৃণা করেন এবং তিনি একনায়ক হবেন না। তিনি জোর দিয়ে বলেছেন যে রাষ্ট্রের ঐক্য বজায় রাখতে এবং আইন, নাগরিক অধিকার এবং স্বাধীনতা সমুন্নত রাখতে ব্যতিক্রমী ব্যবস্থা প্রেসিডেন্ট নিতে পারেন। তার এ বক্তব্যে আপনি কী মনে করেন?
রফিক আবদেল সালাম : এটা উদ্দেশ্য ও ঘোষণা সম্পর্কিত বিষয় নয়। প্রেসিডেন্টের ভালো উদ্দেশ্য থাকতে পারে, তবে রাজনীতি কিন্তু উদ্দেশ্য ও বিবৃতি দিয়ে পরিচালিত হয় না। এটি গ্যারান্টি ও প্রক্রিয়া দ্বারা চালিত হয় যা অত্যাচারকে বাধা দেয়। যখন এক ব্যক্তি রাষ্ট্রের নির্বাহী, আইন প্রণয়নকারী ও বিচারিক শাখার উপর নিয়ন্ত্রণ লাভের চেষ্টা করেন, তখন এটি অগত্যা একটি স্বৈরাচারী ও দমনমূলক পরিস্থিতিই তৈরি করে।
রাজনৈতিক ব্যবস্থা মূলত একটি তত্ত্বাবধায়ক সংসদীয় প্রতিষ্ঠান এবং একটি স্বাধীন বিচার বিভাগের উপর ভিত্তি করে আবর্তিত যা অধিকার ও স্বাধীনতা রক্ষা করে। ক্ষমতার সুষম বণ্টনের অনুপস্থিতি পরম নিয়ন্ত্রণ ও দুর্নীতির পথ সুগম করে। ব্যতিক্রমী পদক্ষেপের জন্য, এটি জনপ্রতিনিধিদের [সংসদ] সমাবেশের সামনে ট্যাঙ্ক মোতায়েনের অনুমতি দেয় না এবং যেকোনো পরিস্থিতিতে সংসদের কাজকে ব্যাহত করে না। এটি তিউনিসিয়া এবং এর বিপ্লবের জন্য একটি ক্ষত।

প্রশ্ন : এই অভ্যুত্থান ঘটাতে আঞ্চলিক ও আন্তর্জাতিক সংস্থার কাছ থেকে আর্থিক, রাজনৈতিক, গোয়েন্দা এবং গণমাধ্যমের সহায়তা সম্পর্কে অনেক রিপোর্ট ও গসিপ রয়েছে। এই প্রতিবেদনগুলো কতটা সঠিক?
রফিক আবদেল সালাম : এর পরিকল্পনা ও বাস্তবায়নের স্তরে বিশেষভাবে আঞ্চলিক ষড়যন্ত্রের চিহ্নগুলো দেখা যায়। আমরা মিসরে ৩ জুলাই ২০১৩ অভ্যুত্থানে ঘটে যাওয়া ঘটনার মতোই একটি পরিস্থিতি এখানে দেখেছি, যার মধ্যে সমর্থন সংগ্রহের প্রচেষ্টা এবং প্রতিপক্ষকে দানব হিসাবে চিহ্নিত করা, এবং গণমাধ্যম ও সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করে এমন পরিবেশ তৈরি করা যা সাংবিধানিক জীবন ব্যাহত ও গণতান্ত্রিক ব্যবস্থাকে পঙ্গু করার জন্য এক ধরনের আবরণ প্রদান করে। এ জন্য অনেক উসকানি এবং বিভ্রান্তিকর দাবি করা হয়েছে। আমাদের ভুলে যাওয়া উচিত নয় যে উপসাগরীয় অর্থ তিউনিসিয়ার রাজনৈতিক ও গণমাধ্যম জীবনকে দূষিত করার জন্য ময়দানে প্রবেশ করেছে।

প্রশ্ন : কেউ কেউ জেসমিন বিপ্লবের পর থেকে রাজনৈতিক, অর্থনৈতিক ও সামাজিক সঙ্কটের জন্য আন নাহদাকে প্রাথমিকভাবে দায়ী বলে অভিযোগ করেন। আন নাহদা কি পরিস্থিতির সম্পূর্ণ দায়িত্ব বহন করে?
রফিক আবদেল সালাম : আন নাহদা বিপ্লবের পর প্রায় দেড় বছর তিউনিসিয়া শাসন করে এবং ২০১৩ সালে জাতীয় সংলাপের পর ক্ষমতা ছেড়ে দেয়। পরবর্তী সরকারগুলোতে এর অংশগ্রহণ একেবারে সীমিত করা হয়েছে। যাই হোক, এটা কিন্তু মনে গেঁথে দেয়া হয়েছে যে আন নাহদা আন্দোলন দেশের সবকিছু নিয়ন্ত্রণ করে। গণমাধ্যমের প্রভাব ও অভিযোগ সবই আন নাহদার দিকে পরিচালিত হয়েছে। পাশাপাশি আমাদের বিবেচনা করতে হবে যে অন্যান্য রাজনৈতিক দলগুলি মূলত অনুপস্থিত।
প্রধান দ্বিধা হলো, স্থানীয় ও আঞ্চলিক পরিস্থিতির সীমাবদ্ধতার কারণে আন নাহদা সরকারের সকল স্তম্ভের দায়িত্ব নিতে পারছে না, অথবা দলটিকে বিরোধী দলেও স্পষ্টভাবে সরানো হয়নি। এই ধূসর অঞ্চলে থাকা কষ্টকর, কারণ আপনি দেশকে পুরোপুরি শাসন করতে পারবেন না এবং এই বিষয়ে দায়ভার বহন করতে পারবেন না, অথবা সরকারী হওয়ার পরিণতি থেকে দূরে থাকবেন।

প্রশ্ন : মনে হচ্ছে আন নাহদা সংলাপ বেছে নিয়েছে এবং পরিস্থিতির অবনতি না বাড়িয়ে শান্ত করার চেষ্টা করছে। আপনি এ পদ্ধতিটির যথার্থতা কিভাবে উপলব্ধি করেন?
রফিক আবদেল সালাম : সামাজিক বিভাজন এড়াতে এবং উভয় পক্ষের সমর্থকদের সরাসরি মুখোমুখি হওয়ার দিকে ঠেলে দিতে আমরা এই মুহূর্তে রাস্তায় সাম্প্রতিক সিদ্ধান্তগুলোকে চ্যালেঞ্জ করার পরিবর্তে রাজনৈতিক পরিমণ্ডলে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছি। এমন শক্তিও আছে যারা রাজনৈতিক ও আদর্শিক কারণে অভ্যুত্থানকে সমর্থন করে এবং সঙ্কটে বিনিয়োগ করতে চায় আর জিনিসগুলোকে সীমাবদ্ধতার দিকে ঠেলে দিতে চায়। আল্লাহ না করুন যদি রাষ্ট্রের পতন হয় এবং চলমান সামাজিক ফাটল আরো গভীর হয়, তাহলে আমাদের লড়াই করার জন্য কিছুই থাকবে না।

আমরা জোর দিয়ে বলছি যে যা ঘটেছে তা হলো অভ্যুত্থান এবং সংবিধানের সুস্পষ্ট লঙ্ঘন, আর আমরা এই নতুন বাস্তবতা প্রত্যাখ্যান করি এবং পরিস্থিতি সংশোধন করতে জনগণের জাগরণ এবং সম্মিলিত রাজনৈতিক শক্তির উপর নির্ভর করছি। আমরা অন্যদের মধ্যে একজন গুরুত্বপূর্ণ ভূমিকা পালনকারী; আমরা এই অঙ্গনে একমাত্র দল নই। আমরা একাই অভ্যুত্থানের ভার বহন করতে চাই না।

প্রশ্ন : আন নাহদা কখন অভ্যুত্থান প্রতিরোধ করা অথবা ছাড় দেয়ার সিদ্ধান্ত নেবে?
রফিক আবদেল সালাম : আন নাহদা তার অধিকার ত্যাগ করতে পারে, কিন্তু এটা কখনো স্বদেশের অধিকার ছেড়ে দেবে না; প্রথম এবং সবার আগে এটি হবে শেষ স্বাধীনতা, গণতন্ত্র এবং রাষ্ট্রীয় প্রতিষ্ঠান। প্রথমেই গুরুত্বপূর্ণ হলো সংবিধানের সুরক্ষা, বিপ্লবের মূল্যবোধ এবং গণতান্ত্রিক ব্যবস্থার ভিত্তি রক্ষা করা। এই মূল বিষয়টি রক্ষা করার দায়িত্ব সমস্ত শক্তির উপর ন্যস্ত, যারা আধিপত্যবাদ ও অভ্যুত্থান প্রত্যাখ্যান করে; এটা আন নাহদার একান্ত দায়িত্ব নয়।

প্রশ্ন : পার্লামেন্টের স্পিকার রশিদ ঘানুশি নিশ্চিত করেছেন যে আন নাহদা ‘গণতন্ত্র পুনরুদ্ধারের জন্য যেকোনো ছাড় দিতে প্রস্তুত’; আন নাহদা যে ছাড় দিতে পারে তার প্রকৃতি কী?
রফিক আবদেল সালাম : আন নাহদার অবস্থান এখন অগ্রাধিকার নয়। বিপ্লবের পর আমরা যে সংবিধান ও গণতান্ত্রিক ব্যবস্থাকে বেছে নিয়েছি তা হলো সবচেয়ে গুরুত্বপূর্ণ। এখন অগ্রাধিকার হলো অভ্যুত্থানের অবসান এবং স্বাভাবিক রাজনৈতিক জীবনে ফিরে আসা এবং সংবিধানের বৈধতা। এর অন্যতম লক্ষণ হবে সংসদের কাজে ফিরে আসা এবং ব্লগার ও বিরোধী সংসদ সদস্যদের গ্রেফতার এবং সামরিক আদালতে তাদের পাঠানো বন্ধ করা। আমরা জানি যে দেওয়ানি ও সামরিক আদালতের সাথে জড়িত গ্রেফতার এবং বিচার বাড়ার আশঙ্কা রয়েছে।

প্রশ্ন : অনেকে বিশ্বাস করেন যে আন নাহদার প্রতি কিছু ধর্মনিরপেক্ষ গোষ্ঠির শত্রুতা গণতন্ত্র ও স্বাধীনতার প্রতি তাদের অঙ্গীকারের চেয়ে অনেক বেশি। এটা কি সত্যি?
রফিক আবদেল সালাম : যদিও আমরা এর প্রমাণ দেখেছি, আমরা বলতে পারি না যে সমস্ত ধর্মনিরপেক্ষ শক্তি একই অবস্থান নিয়েছে। উদাহরণস্বরূপ, তিউনিসিয়ার ওয়ার্কার্স কমিউনিস্ট পার্টি, রিপাবলিকান পার্টি এবং আল-আমল মুভমেন্টের আন নাহদার সাথে রাজনৈতিক এবং এমনকি মতাদর্শগত পার্থক্য রয়েছে। এরপরও এর নেতারা অভ্যুত্থান প্রত্যাখ্যান করেছে এবং নীতি ও মূল্যবোধের সাথে থাকছে।

তবে কিছু দল আছে যারা আন নাহদা থেকে মুক্তি পাওয়ার জন্য দেশ ধ্বংস করতে প্রস্তুত। অতএব, আজ প্রধান পার্থক্য ইসলামপন্থী এবং ধর্মনিরপেক্ষবাদীদের মধ্যে নয়, বরং সংবিধান ও গণতন্ত্রের পক্ষে সমর্থন বা একনায়কত্বের সাথে থাকার মধ্যে।

প্রশ্ন : আন নাহদার বিরোধীরা তাদের আন্দোলনকে কতটা সফল করতে পেরেছে মনে হয়?
রফিক আবদেল সালাম : দেশ -বিদেশে ব্যাপক গণমাধ্যম প্রচারণা করে পার্টির ইমেজকে ক্ষতিগ্রস্ত করার চেষ্টা হয়েছে। রাষ্ট্রীয় কোষাগার থেকে সদস্যদের পকেট ভরাট করা হয়েছে বলে অভিযোগ করা হয়েছে। উপসাগরীয় অর্থ সোশ্যাল মিডিয়া পেজের পিছনে রয়েছে যা আন নাহদার বিরুদ্ধে জনগণকে উস্কে দেওয়ার একমাত্র লক্ষ্য নিয়ে চালু করা হয়েছে; কিছু টিভি চ্যানেল এবং রেডিও স্টেশন এই ধারায় যোগ দিয়েছে।

অবশ্যই, আন নাহদা তার সমস্ত অসুবিধা ও জটিলতার সাথে ট্রানজিশনাল সময়ের বোঝা সহ্য করেছিল এবং মানুষ হতাশ বোধ করেছিল কারণ বিপ্লবের পর তাদের উন্নয়ন এবং উন্নত জীবনযাত্রার চাহিদা পূরণ হয়নি। রাষ্ট্রপতি বেজি কেইড এসেসবসির মৃত্যুর পর এবং তার নিদা তিউনিস পার্টির সমাপ্তির পাশাপাশি অন্যান্য রাজনৈতিক দলের চলমান দুর্বলতার পর, অনেক নাগরিক সঙ্কটগুলোর জন্য আন নাহদাকে দায়ী করে। ফলস্বরূপ, আন্দোলনের জনপ্রিয়তা হ্রাস পেয়েছে, যদিও এটি প্রধান দল হিসাবে রাষ্ট্রীয় সিদ্ধান্ত গ্রহণ করছে না। টেকনোক্র্যাট ও অন্য প্রভাবশালীদের আন নাহদার চেয়ে বেশি কর্তৃত্ব রয়েছে।

প্রশ্ন : আন নাহদা আন্দোলন কি তিউনিসিয়া শাসন করছে?
রফিক আবদেল সালাম : আমরা এর ভার, চ্যালেঞ্জ ও দায়িত্বের কারণে ক্ষমতায় অধিষ্ঠিত নই। কিন্তু আমরা সংবিধান ও গণতান্ত্রিক ব্যবস্থা সংরক্ষণের উপর জোর দিচ্ছি। যদি আমরা এই ভিত্তিগুলোকে অবহেলা করি, তাহলে আমরা যে ভিত্তিগুলো এর মধ্যে প্রতিষ্ঠিত করেছি তা নষ্ট করব; আমরা বিপ্লব দ্বারা অর্জিত সমস্ত রাজনৈতিক অর্জন হারাব।

প্রশ্ন : বর্তমান সঙ্কট নিয়ে তিউনিসিয়ার সামরিক বাহিনীর অবস্থান নিয়ে অস্পষ্টতা রয়েছে। এই অভ্যুত্থানে সেনাবাহিনীর অবস্থানকে কীভাবে দেখছেন?
রফিক আবদেল সালাম: সেনাবাহিনী নিরপেক্ষ, কিন্তু নিচের লাইনটি হল যে এটি একটি সুশৃঙ্খল প্রতিষ্ঠান যা উপরের আদেশের অধীন। রাস্তাঘাটে সৈন্য মোতায়েন করা হয়নি বা জনগণকে গ্রেফতার করা হয়নি, যেমনটি প্রেসিডেন্ট চেয়েছিলেন। সেনাবাহিনী পার্লামেন্ট বন্ধের রাষ্ট্রপতির আদেশ বাস্তবায়নে সন্তুষ্ট ছিল। তবে এই মুহূর্তে, এটি রাজনীতিতে জড়াতে চায় না।

প্রশ্ন : আশঙ্কা করা হচ্ছে যে তিউনিসিয়াকে সহিংসতা ও বিশৃঙ্খলার দিকে ঠেলে দেয়া হতে পারে। এমন দৃশ্য কি সম্ভব?
রফিক আবদেল সালাম : কিছু দল আছে যারা জনগণকে সেদিকে ঠেলে দিতে চায়, কারণ তাদের নীতির প্রাপ্তি সংকটে বিনিয়োগের উপর ভিত্তি করে আসে। যাইহোক, এই বিধ্বংসী দৃশ্যপটকে আটকাতে আমরা আমাদের ক্ষমতার সবকিছুই করেছি।
বিপ্লবের বিরুদ্ধে ষড়যন্ত্রকারী শক্তিগুলো আরব বিপ্লবের অধ্যায় বন্ধ করার জন্য তিউনিসিয়াকে গৃহযুদ্ধে ঠেলে দিতে চায়। তারা বিশ্বাস করে, এটি তাদের আখ্যানকে বৈধ করবে যে আরব বিশ্বে গণতন্ত্র কাজ করে না, তারা দাবি করে যে এর একমাত্র বিকল্প সর্বাত্মকবাদী শাসন।

প্রশ্ন : অভ্যুত্থান কী ফেরানো সম্ভব হবে?
রফিক আবদেল সালাম : রাজনৈতিক শক্তির এটি প্রত্যাখ্যান করার পাশাপাশি জনগণের দায়িত্ব হলো অভ্যুত্থানকে চ্যালেঞ্জ করা। এটি আন নাহদার একান্ত দায়িত্ব নয়। অভ্যুত্থানের অবসান ঘটাতে এবং যত তাড়াতাড়ি সম্ভব সংবিধান এবং বৈধতায় ফিরে আসার জন্য আমরা রাজনৈতিক অংশীদারদের সাথে আমাদের ক্ষমতায় যতটুকু সম্ভব তার সবকিছু করব।
রাষ্ট্রপতি বলেছেন যে তিনি সংবিধানের ৮০ অনুচ্ছেদ দ্বারা গ্যারান্টিযুক্ত ব্যতিক্রমী ব্যবস্থা গ্রহণ করেছেন, কিন্তু আমরা এর ঠিক বিপরীতটি দেখতে পাচ্ছি। পার্লামেন্ট যখন কাজে ফিরবে তখন তার গভীরতা পরীক্ষা করা হবে এবং ব্লগার ও রাজনীতিবিদদেরকে মিথ্যা অজুহাতে বিচারের জন্য সামরিক ও দেওয়ানি আদালতের ব্যবহার বন্ধ হয়ে যাবে।

প্রশ্ন : কেউ কেউ বিশ্বাস করেন যে আগাম রাষ্ট্রপতি এবং সংসদ নির্বাচন অথবা সাইয়েদের সিদ্ধান্তের উপর একটি গণভোট এই সঙ্কট থেকে বেরিয়ে আসার পথ হতে পারে। তিনি কি আগাম প্রেসিডেন্ট নির্বাচন মেনে নিতে পারেন?
রফিক আবদেল সালাম : এই অভ্যুত্থানের অবসান ঘটানো এবং স্থিতাবস্থা ফিরিয়ে আনার সমাধানে যদি রাজনৈতিক বোঝাপড়ায় পৌঁছানো সম্ভব না হয়, তাহলে নতুন নির্বাচনী বৈধতা প্রতিষ্ঠার জন্য আমাদের রাষ্ট্রপতি এবং আইনসভা নির্বাচনে যাওয়া ছাড়া আর কোন উপায় নেই।

প্রশ্ন : আগাম প্রেসিডেন্ট নির্বাচন হলে কায়েস সাইয়েদের আবার জেতার সম্ভাবনা কতটা?
রফিক আবদেল সালাম : পরিস্থিতি আরো খারাপ করা এবং আর্থিক ও স্বাস্থ্য সঙ্কট তৈরি করার পরও কায়েস সাইয়েদ এখনো প্রতিশ্রুতি এবং বিভ্রম বিক্রি করছেন। যাই হোক, মানুষ সময়ের সাথে সাথে আবিষ্কার করবে যে জনতুষ্টিবাদ দেশের পুঞ্জীভূত সমস্যার সমাধান করতে অক্ষম, এবং আমি কল্পনা করি যে প্রতিশ্রুতি ও বাস্তবতার মধ্যে বিরাট ব্যবধান স্পষ্ট হওয়ায় তার জনপ্রিয়তা হ্রাস পাবে।


আরো সংবাদ



premium cement
দক্ষিণ এশিয়ার দেশগুলোতে সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা কত চট্টগ্রামে কালবৈশাখীর ছোবল’ ৩ ঘণ্টার বৃষ্টিতে নিমজ্জিত বিস্তীর্ণ এলাকা শরীয়তপুরে বজ্রপাতে ২ নারীসহ ৩ জনের মৃত্যু সাভারে সড়ক দুর্ঘটনায় মোটরসাইকেল আরোহী নিহত ১১ মে রাজধানীতে প্রতিবাদ সমাবেশ করবে যুবদল পটিয়ায় গাড়ির চাপায় অটোরিকশাচালক নিহত সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা বাড়ানোর আপাতত সিদ্ধান্ত নেই : জনপ্রশাসন মন্ত্রী শুক্রবার নয়াপল্টনে বিএনপির সমাবেশ লোডশেডিংয়ে জনজীবন বিপর্যস্ত, জামায়াতে উদ্বেগ স্বাভাবিক পরিবেশে বাঁচাতে হলে গাছ রোপণ করতে হবে : প্রফেসর ড. আব্দুর রব দিনাজপুরে দিনে টার্গেট করে রাতে ট্রান্সফরমার চুরি, গ্রেফতার ৫

সকল