১৯ মে ২০২৪, ০৫ জৈষ্ঠ ১৪৩১, ১০ জিলকদ ১৪৪৫
`


দিনাজপুরে দিনে টার্গেট করে রাতে ট্রান্সফরমার চুরি, গ্রেফতার ৫

দিনাজপুরে দিনে টার্গেট করে রাতে ট্রান্সফরমার চুরি, গ্রেফতার ৫ - ছবি : নয়া দিগন্ত

দিনাজপুরের ঘোড়াঘাট উপজেলাসহ আশপাশের জেলা থেকে বৈদ্যুতিক ট্রান্সফরমা ও তার চুরি চোর চক্রের পাঁচ সদস্যকে গ্রেফতার করেছে থানা পুলিশ। এ সময় বিপুল পরিমাণ বৈদ্যুতিক ট্রান্সফরমারের যন্ত্রাংশ ও বৈদ্যুতিক তামার তার উদ্ধার করা হয়।

সোমবার (৬ মে) দিনভর অভিযান চালিয়ে ঘোড়াঘাট উপজেলা ও গাইবান্ধা সদর ও পলাশবাড়ী উপজেলার বিভিন্ন স্থান থেকে চুরি হওয়া মালামালসহ তাদের গ্রেফতার করা হয়।

গ্রেফতার ব্যক্তিরা হলেন দক্ষিণ দেবীপুরের কাওসার ইসলাম (২২), কশিগাড়ির এলাকার আনারুল ইসলাম (৩৫) ও সাব্বির হোসেন (২২)। তারা তিনজনই ঘোড়াঘাট উপজেলার, পলাশবাড়ী উপজেলার শিমুল তলি এলাকার রতন মিয়া (৩৫) ও চোরাই মালামাল ক্রয়ের ভাংগেরি ব্যবসায়ী ডেভিড কোম্পানি মোড়ের রিয়াজ আকন্দ (২৮) দুজনই গাইবান্ধা জেলার।

বিকেল ৫টায় সংবাদ সম্মেলন করে ঘোড়াঘাট-হাকিপুর থানার সহকারী পুলিশ সুপার মো: শরিফুল ইসলাম জানান, সম্প্রতি বেশ কয়েকটি বৈদ্যুতিক ট্রান্সফরমার চুরি হয়। বৈদ্যুতিক ট্রান্সফরমার চুরির ঘটনায় উপজেলার জনৈক আল আমিন নামে এক ব্যক্তি পল্লী বিদ্যুৎ সমিতি-২-এর অধিনে উপজেলার সাব-জোনাল অফিসে অভিযোগ করে। পরে ঘোড়াঘাট সাব-জোনাল অফিসের এজিএম মেহেদী হাসান থানায় একটি এজাহার করেন। সেই এজাহারের সূত্র ধরে ওসি আসাদুজ্জামানের নেতৃত্বে ওসি (তদন্ত) দেবব্রত রায় ও এসআই মেহেদী হাসানসহ থানা পুলিশের একটি দল অভিযান করে। এ সময় বিভিন্ন স্থান থেকে ট্রান্সফরমার চোর চক্রের মোট পাঁচ সদস্যকে গ্রেফতার করা হয়।

এ সময় পাঁচ কেবি একটি ট্রান্সর্ফমার ১২০ কেজি অ্যালুমিনিয়ামের এক ফিট করে কাটা তিন বস্তা তার, ১৬০ কেজি নিউটাল সার্ভিসের তার পাঁচ বস্তা, একটি ট্রান্সর্ফমা বসানোর ফ্রেম, ১৬০ কেজি বৈদ্যুতিক তার প্রোটেকশন প্লাস্টিকের কভার, লোহা কাটার দুটি হ্রাস্ক ব্লেডের ফ্রেম, ১৮টি হ্রাস্ক ব্লেড, টেপ, দুটি স্লাই রেঞ্জ, একটি স্ক্র ড্রাইভার, দুটি প্লাস, দুটি লাইলোনের রসি, দুটি পুলি ক্যারিয়ার, ১৮ ইঞ্চি লোহার রড তিনটি, কালো রংয়ের হাফ প্যান্ট চারটি, একটি প্লাস্টিকের হকিস্টিক উদ্ধার করা হয়।

জেলা পুলিশ সুপার মো্: শাহ ইফতেখার আহমেদ (পিপিএম) জানান, আটকরা ট্রান্সফরমার চোর চক্রের সক্রিয় সদস্য। জেলার ঘোড়াঘাট উপজেলাসহ বিভিন্ন থানা এলাকায় এবং পার্শ্ববর্তী জেলা গাইবান্ধার বিভিন্ন থানা এলাকায় ট্রান্সফরমারের তামার তার ও বৈদ্যুতিক তার চুরি করে আসছে। তারা দিনের বেলায় টার্গেট ট্রান্সফরমারের স্থানে রেকি করে এবং রাতে গিয়ে ট্রান্সফরমারের ঢাকনা খুলে তামার তারসহ বৈদ্যুতিক সরঞ্জাম নিয়ে চলে আসে। ট্রান্সফরমার চুরি করতে তাদের মাত্র ২০–২৫ মিনিট সময় লাগে। চুরি করার পরে ট্রান্সফরমারের খালি বক্স সাধারণত ঘটনাস্থলেই ফেলে দেয়। চক্রটির সাথে জড়িত অন্যদের গ্রেফতারেও পুলিশের অভিযান চলছে।


আরো সংবাদ



premium cement