০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫
`


কারা হেফাজতে ইউক্রেনের কৃষিমন্ত্রী

-

দুর্নীতির অভিযোগে ইউক্রেনের কৃষিমন্ত্রী মিকোলা সলস্কিকে পুলিশের হেফাজতে নেওয়ার নির্দেশ দিয়েছে দেশটির একটি আদালত। তার বিরুদ্ধে রাষ্ট্রের মালিকানার একটি জমি অবৈধভাবে অধিগ্রহণ করার অভিযোগ করা হয়েছে। যে জমির মূল্য ৭০ লাখ মার্কিন ডলার।
২০১৭ সাল থেকে ২০২১ সালের মধ্যে তিনি ওই জমি অধিগ্রহণ করেন বলে জানা গেছে। যদিও সলস্কি তার বিরুদ্ধে ওঠা এই অভিযোগ অস্বীকার করেছেন। ২০২২ সালের মার্চে ইউক্রেনের কৃষি মন্ত্রণালয়ের দায়িত্ব নেন সলস্কি। তার জামিনের জন্য ১৯ লাখ মার্কিন ডলার জামানত নির্ধারণ করে দিয়েছে আদালত।
শুক্রবার আদালতের রায় আসার আগের দিনই নিজের পদত্যাগপত্র জমা দেন সলস্কি। কিন্তু ইউক্রেনের পার্লামেন্ট তার পদত্যাগ পত্র এখনো গ্রহণ করেনি। তাই কার্যত তিনিই এখনো দেশটির কৃষিমন্ত্রী। ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির আমলে সলস্কিই প্রথম কোনো মন্ত্রী যার বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ উঠেছে।
বিচারক আগামী ২৪ জুন পর্যন্ত সলস্কিকে কারা হেফাজতে রাখার নির্দেশ দিয়েছেন। রাষ্ট্রপক্ষের আইনজীবীরা গত বৃহস্পতিবারের শুনানিতে বলেন, সলস্কির বিরুদ্ধে যে অভিযোগ উঠেছে যদি সেটা প্রমাণিত হয়ে তবে তার সর্বোচ্চ ১২ বছর পর্যন্ত কারাদণ্ড হতে পারে। এ বিষয়ে মন্তব্যের জন্য সলস্কির সঙ্গে যোগাযোগ করতে পারেনি রয়টার্স ।

 


আরো সংবাদ



premium cement