০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫
`


‘ইসরাইল-গাজা সঙ্ঘাত নিয়ে পশ্চিমারা ডবল স্ট্যান্ডার্ড নীতি গ্রহণ করেছে’

ইউরোপের মধ্যপ্রাচ্য নীতির সমালোচনায় অ্যামনেস্টি

-

মধ্যপ্রাচ্য নিয়ে জার্মানিসহ ইউরোপের দেশগুলোর গৃহীত নীতির কড়া সমালোচনা করেছে মানবাধিকার সংগঠন অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল। সংস্থাটির এবারের বার্ষিক রিপোর্টে প্রাধান্য পেয়েছে মধ্যপ্রাচ্যের পরিস্থিতি। সেই সূত্রেই মধ্যপ্রাচ্য নিয়ে ইউরোপের দেশগুলোর মনোভাব ও অবস্থান নিয়ে রিপোর্টে কড়া মন্তব্য করা হয়েছে।
রিপোর্ট পেশ করে জার্মানিতে অ্যামনেস্টির মহাসচিব জুলিয়া ডাচরো জার্মানির পররাষ্ট্রমন্ত্রী আনালেনা বেয়ারবকের সমালোচনা করেছেন। তিনি বলেন, ‘বেয়ারবক তথ্যের ভিত্তিতে মানবাধিকার ভিত্তিক পররাষ্ট্রনীতি অনুসরণ করছেন না।’ ইসরাইল-গাজা সঙ্ঘাত নিয়ে ‘ডবল স্ট্যান্ডার্ডের’ কথাও উল্লেখ করেছেন অ্যামনেস্টি প্রধান।
রিপোর্টে বলা হয়েছে, ‘ইসরাইল ও যুক্তরাষ্ট্রের পাশাপাশি ইউরোপের কিছু নেতা ও ইইউ নেতৃত্ব জাতিসঙ্ঘের চার্টারে এবং আন্তর্জাতিক মানবাধিকারে উল্লিখিত নীতিগুলো মানছেন না। তাদের আচরণ ডবল স্ট্যান্ডার্ডের উদাহরণ হয়ে থাকছে।’ ২০২৩ এর ৭ অক্টোবর হামাসের হামলা নিয়ে রিপোর্টে বলা হয়, ‘হামাস ভয়ঙ্কর অপরাধ করেছে।’ জুলিয়া ডাচরো বলেন, ‘অ্যামনেস্টি হামাস বা কোনো সংগঠনকেই সন্ত্রাসবাদী সংগঠন বলে অভিহিত করে না। কারণ আন্তর্জাতিক আইন অনুসারে সন্ত্রাসবাদী সংগঠনের কোনো সংজ্ঞা দেয়া হয়নি।’


আরো সংবাদ



premium cement