০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫
`


লেবাননে ইসরাইলি হামলায় এক লাখ বাস্তুচ্যুত

-

লেবাননের তত্ত্বাবধায়ক সরকারের প্রধানমন্ত্রী নাজিব মিকাতি জানিয়েছেন, গত বছরের অক্টোবর থেকে ইসরাইলি হামলার কারণে দক্ষিণ লেবাননে প্রায় এক লাখ মানুষ তাদের বাড়িঘর ছেড়ে পালিয়েছে। ৪ এপ্রিল, বৃহস্পতিবার রাজধানী বৈরুতে মন্ত্রিসভার একটি অধিবেশনে তিনি এই তথ্য প্রকাশ করেছেন।
প্রধানমন্ত্রী মিকাতি বলেছেন, ২০২৩ সালের ৮ অক্টোবর থেকে এখন পর্যন্ত ইসরাইলি হামলায় কমপক্ষে ৩১৩ জন নিহত এবং এক হাজার জন আহত হয়েছে। এ ছাড়া এক লাখ মানুষ বাস্তুচ্যুত হয়েছে। তিনি যোগ করেছেন, প্রায় ৮০০ হেক্টর কৃষিজমি ধ্বংস হয়েছে এবং ৩ লাখ ৪০ হাজার গবাদিপশু মারা গেছে। এ ছাড়া প্রায় ৭৫ শতাংশ কৃষক তাদের আয়ের উৎস হারিয়েছে। সরকারকে অবশ্যই দক্ষিণ লেবাননকে দুর্যোগপূর্ণ অঞ্চল হিসেবে ঘোষণা করতে হবে। ২০০৬ সালে পূর্ণাঙ্গ যুদ্ধে জড়িয়ে পড়েছিল ইসরাইল এবং লেবানন। এরপর থেকে এবারই সবচেয়ে মারাত্মক সংঘর্ষে লিপ্ত হয়েছে দুই পক্ষ। ইসরাইলি বাহিনী এবং হিজবুল্লাহ যোদ্ধাদের মধ্যে প্রতিনিয়ত গুলিবিনিময়ের ফলে ইসরাইল-লেবানন সীমান্তে উত্তেজনা ছড়িয়ে পড়েছে।

 


আরো সংবাদ



premium cement
যুক্তরাষ্ট্রে গৃহযুদ্ধের আশঙ্কা করছে মার্কিন ভোটারদের ৪১ শতাংশ কালিয়াকৈরে ট্রাকের পেছনে পিকআপভ্যানের ধাক্কায় নিহত ২ স্বপ্ন জয়ের লক্ষ্যে জবিতে পরীক্ষা দিলেন বিশেষ চাহিদাসম্পন্ন ৯ শিক্ষার্থী ইউরোপ ‘ত্রিমুখী ঝুঁকির’ সম্মুখীন : ইমানুয়েল ম্যাক্রোঁ সরকারকে চাপে ফেলতে বিএনপি নিজেরাই চাপে আছে : ওবায়দুল কাদের রাজবাড়ীতে বাস-ট্রাকের মুখোমুখি সংঘর্ষে আহত ১০ ডুয়েট শিক্ষার্থী-পরিবহন শ্রমিক সংঘর্ষ, ঢাকা-গাজীপুর বাস চলাচল বন্ধ রাঙ্গামাটির বাঘাইছড়িতে পাহাড় ধসে বন্ধ সড়ক যোগাযোগ বিকেএসপিতে সাকিব ঝড়, অবসান ৫ বছরের অপেক্ষা গলাচিপায় একই পরিবারের ৪ জনের দাফন সম্পন্ন গলাচিপায় ডায়রিয়ায় আক্রান্ত হয়ে শিশুর মৃত্যু

সকল