২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

‘ফিলিস্তিনের বিপক্ষে যাওয়া সম্ভব নয় তুরস্কের’

-

ইসরাইলের সাথে সামরিক সহযোগিতার অভিযোগ প্রত্যাখ্যান করেছে তুরস্ক। কিছু গণমাধ্যম দাবি করেছিল, গাজা যুদ্ধের মধ্যেও ইসরাইলে গানপাউডার, অস্ত্র এবং গোলাবারুদ রপ্তানি করে চলেছে তুরস্ক। ২৬ মার্চ, মঙ্গলবার দেশটির জাতীয় প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে এই অভিযোগ অস্বীকার করেছে।
বিবৃতিতে বলা হয়েছে, ‘তুর্কি প্রজাতন্ত্র সবসময় ফিলিস্তিনকে সমর্থন করেছে। তাদের পক্ষে ফিলিস্তিনিদের ক্ষতি হতে পারে এমন কোনো কার্যকলাপ চালানো বা জড়িত হওয়া সম্ভব নয়।’
এতে আরো বলা হয়েছে, ‘জাতীয় প্রতিরক্ষা মন্ত্রণালয়ের ইসরাইলের সাথে সামরিক প্রশিক্ষণ, অনুশীলন এবং প্রতিরক্ষা শিল্প সহযোগিতাসহ কোনো কার্যক্রম নেই।’
অনলাইন ম্যাগাজিন দ্য ক্রেডল, ট্রেডিং ইকোনমিক্সের একটি প্রতিবেদনের উল্লেখ করে জানিয়েছে, তুরস্ক জানুয়ারিতে মূল্যবান ধাতু, রাসায়নিক, কীটনাশক, পারমাণবিক চুল্লির যন্ত্রাংশ, গানপাউডার, বিস্ফোরক, বিমানের যন্ত্রাংশ এবং অস্ত্র ও গোলাবারুদসহ প্রায় ৩১৯ মিলিয়ন ডলারের পণ্য ইসরাইলে রফতানি করেছে।
এদিকে তুরস্কের যোগাযোগ অধিদফতরের সেন্টার ফর কাউন্টারিং ডিসইনফরমেশনও বেশ কয়েকটি সোশ্যাল মিডিয়া পোস্ট পরীক্ষা করে প্রতিবেদনগুলোকে প্রত্যাখ্যান করেছে। প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বিবৃতি অনুযায়ী, তুরস্ক যুদ্ধের অস্ত্র এবং গোলাবারুদ নয় বরং খেলাধুলা ও শিকারের মতো ব্যক্তিগত উদ্দেশ্যে ব্যবহৃত রাইফেলের খুচরা যন্ত্রাংশ এবং মাছ ধরার সরঞ্জাম ইসরাইলে রফতানি করে থাকে।
তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান সবসময় ফিলিস্তিনিদের পক্ষে কথা বলেছেন। ৭ অক্টোবর থেকে গাজা উপত্যকায় ইসরাইল যে সামরিক অভিযান চালিয়ে যাচ্ছে তার বিরুদ্ধে সোচ্চার ভূমিকা পালন করেছেন তিনি। ৫ মাসের বেশি সময় ধরে চলা এই যুদ্ধে ৩২ হাজার ৪০০ জনের বেশি ফিলিস্তিনি নিহত এবং ৭৪ হাজার ৮০০ জন আহত হয়েছে। নিহতদের বেশির ভাগই নারী এবং শিশু ছিল।


আরো সংবাদ



premium cement