০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫
`


ইসরাইলি রাষ্ট্রদূতকে বহিষ্কারের পক্ষে জর্দানের পার্লামেন্টে ভোট

-

ইসরাইলের রাষ্ট্রদূতকে বহিষ্কারের পক্ষে ভোট দিয়েছে মধ্যপ্রাচ্যের দেশ জর্দানের পার্লামেন্ট। ইসরাইলের উগ্রপন্থী অর্থমন্ত্রী বিজালেল স্মোরিচ গত রোববার মন্তব্য করেন, ‘ফিলিস্তিনি বলতে কিছু নেই, কারণ ফিলিস্তিনের নাগরিকের কোনো অস্তিত্ব নেই।’ উগ্রপন্থী স্মোরিচের এ বক্তব্যে ক্ষুব্ধ হয়েছে জর্দান। এর জবাবে নিজেদের মাটি থেকে ইসরাইলের রাষ্ট্রদূতকে বহিষ্কারের চিন্তা-ভাবনা করছে দেশটি। এ নিয়ে বুধবার দেশটির পার্লামেন্টে ভোটাভুটি হয়।


স্মোরিচ এমন বিতর্কিত মন্তব্য করার সময় তার সামনে যে মঞ্চ ছিল সেখানে ‘বৃহত্তর ইসরাইল’ নামের একটি মানচিত্র লাগানো ছিল। ওই মানচিত্রে দেখা যায় দখলকৃত ফিলিস্তিনের সব অঞ্চল, জর্দান ও সিরিয়ার কিছু অংশকে কথিত বৃহত্তর ইসরাইলের মানচিত্রের সাথে যুক্ত করা হয়েছে। এ বিষয়টি নিয়ে বেশি ক্ষিপ্ত হয়েছে জর্দান। এমন মানচিত্র সামনে আসার পর পরই ইসরাইলের রাষ্ট্রদূতকে ডেকে এনে প্রতিবাদ জানায় তারা।
তবে ইসরাইলের রাষ্ট্রদূতকে বহিষ্কার করতে সরকারের অনুমোদন প্রয়োজন হবে। যেটি আপাতত করবেন না বাদশাহ দ্বিতীয় আবদুল্লাহ। ইসরাইলের প্রতি নিজেদের ক্ষোভ প্রকাশে এর আগে ২০২১ সালে পার্লামেন্টে ইসরাইলি রাষ্ট্রদূতকে বহিষ্কারের পক্ষে ভোট দিয়েছিলেন জর্দানের আইনপ্রণেতারা। উগ্রপন্থী স্মোরিচের এসব মন্তব্যের প্রতিবাদ জানিয়েছে সংযুক্ত আরব আমিরাত, মিসরসহ আরব বিশ্বের কয়েকটি দেশ।


আরো সংবাদ



premium cement