২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫
`


আসিয়ানের পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠক

মিয়ানমারে শান্তি ফেরাতে পাঁচ দফায় গুরুত্বারোপ

-

ইন্দোনেশিয়ায় অ্যাসোসিয়েশন অব সাউথইস্ট এশিয়ান নেশনসের (আসিয়ান) পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের দুই দিনের বৈঠক শেষ হয়েছে গতকাল শনিবার। মিয়ানমারের রাজনৈতিক সঙ্কট অবসানের পথ তৈরি করতে দুই বছর আগে সম্মত হওয়া পাঁচ দফা শান্তি পরিকল্পনা বাস্তবায়নে গুরুত্ব দিয়েছেন মন্ত্রীরা।
ইন্দোনেশিয়া দক্ষিণ-পূর্ব এশিয়ার বৃহত্তম অর্থনীতি। এ বছরের শেষের দিকে আসিয়ানের শীর্ষ সম্মেলন দেশটিতে অনুষ্ঠিত হবে। তার আগে জাকার্তায় হয়ে গেল মন্ত্রী পর্যায়ের বৈঠক। এতে আগাগোড়া মিয়ানমারের পরিস্থিতি নিয়ে আলোচনা হয়েছে। ২০২১ সালের ফেব্রুয়ারিতে সেনাবাহিনী মিয়ানমারের ক্ষমতা অবৈধভাবে দখল করে।
ইন্দোনেশিয়ার পররাষ্ট্রমন্ত্রী রেতনো মারসুদি বলেছেন, আসিয়ান সদস্যরা আগের শীর্ষ সম্মেলনে প্রস্তাবিত পাঁচ দফা শান্তি পরিকল্পনা প্রস্তাব আবারো তুলে ধরেছেন। ২০২১ সালের এপ্রিলে জান্তার সাথে এ বিষয়টিতে একমত হয়েছিলেন নেতারা। তাতে সামরিক ও বিদ্রোহীদের মধ্যে সহিংসতা বন্ধ এবং সংলাপ চালুর কথা ছিল।
তিনি সাংবাদিকদের বলেন, ওই পরিকল্পনা বাস্তবায়নের ব্যাপারে সব সদস্য রাষ্ট্র সমর্থন দিয়েছে। এই সিদ্ধান্ত আসিয়ানের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। কারণ মিয়ানমারের পরিস্থিতি ঐক্যবদ্ধভাবে মোকাবেলার নির্দেশিকা হিসেবে পাঁচ দফা শান্তি পরিকল্পনা একটি শক্তিশালী কর্মসূচি।
আসিয়ানে মিয়ানমারের জান্তা নিষিদ্ধ হলেও দেশটি এখনো জোটের সদস্য হিসেবে রয়ে গেছে। মিয়ানমারের পররাষ্ট্রমন্ত্রী থান সুই শুক্রবার আসিয়ান আলোচনায় উপস্থিত ছিলেন না। জোটটি তাকে আমন্ত্রণ জানাতে অস্বীকার করে এবং তার পরিবর্তে একজন অরাজনৈতিক প্রতিনিধিকে বৈঠকে অংশ নিতে আমন্ত্রণ জানানো হয়। তবে আসিয়ানের এই আমন্ত্রণ প্রত্যাখ্যান করেছে জান্তা।
ইন্দোনেশিয়ার কর্মকর্তারা বলেছেন, মিয়ানমার জান্তার কার্যক্রমে কোনো অগ্রগতি নেই। তারা আসিয়ান জোটের কোনো পদক্ষেপে বিশ্বাস করে না। তবে আসিয়ান সঙ্কটের সমাধান খুঁজতে কাজ করছে। এ কারণে জান্তার সাথে সংলাপের আয়োজনে ইন্দোনেশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় মিয়ানমারে একটি বিশেষ দূতের অফিস স্থাপন করতে চায়। যাতে ওই পরিকল্পনা বাস্তবায়নে কার্যক্রম শুরু করা যায়।


আরো সংবাদ



premium cement
নির্বাচনের আগে ‘সিএএ’ চালু করে ভোট টানার কৌশল ব্যর্থ বিজেপির ‘আন্তর্জাতিক শ্রমিক দিবস’ পালনের আহ্বান কানাডায় বেকারত্ব বিদেশী শিক্ষার্থীদের ওপর প্রবল চাপ সৃষ্টি করছে রাফাতে ইসরাইলি হামলায় এক পরিবারের ৯ সদস্য নিহত আজ ব্যাংকক থেকে দেশে ফিরছেন প্রধানমন্ত্রী গ্রেফতারের মধ্যেই মার্কিন বিশ্ববিদ্যালয়গুলোতে ইসরাইলবিরোধী বিক্ষোভ অব্যাহত হলান্ডের প্রত্যাবর্তনের ম্যাচে ম্যানসিটির জয় হাম্বানতোতা বিমানবন্দরের ‘দখল’ ভারত ও রাশিয়ার! ফ্ল্যাট থেকে উদ্ধার অভিনেত্রীর লাশ, পাওয়া গেছে রহস্যজনক হোয়াটসঅ্যাপ নোট ফিরলেন মোস্তাফিজ, জিতল চেন্নাই ব্লিংকেনের রিয়াদ সফরে সৌদি-ইসরাইল স্বাভাবিকীকরণের সম্ভাবনা!

সকল