০৭ ডিসেম্বর ২০২২, ২২ অগ্রহায়ণ ১৪২৯, ১২ জমাদিউল আউয়াল ১৪৪৪ হিজরি
`

ভারতীয় ঘাঁটিতে ফরাসি যুদ্ধবিমান, মহড়া শুরু প্রশান্ত মহাসাগরে

-

প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে যুদ্ধ মহড়ায় অংশ নিতে যাওয়ার পথে ভারতে অবতরণ করেছে ফরাসি বিমান বাহিনীর তিনটি রাফাল যুদ্ধবিমান। চীন-তাইওয়ান সঙ্ঘাতের আবহে তামিলনাড়ুর সুলুর বিমান ঘাঁটিতে ফরাসি ‘এয়ার অ্যান্ড স্পেস ফোর্স’-এর এই যাত্রাবিরতি ঘিরে ইতোমধ্যেই শুরু হয়েছে জল্পনা।
ফরাসি ‘এয়ার অ্যান্ড স্পেস ফোর্স’ ১০ আগস্ট থেকে ১৮ সেপ্টেম্বর পর্যন্ত ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে ‘পেগেস-২২’ নামে একটি দূরপাল্লার সামরিক মহড়া চালাচ্ছে। তারই অংশ হিসেবে ১০ এবং ১১ আগস্ট ওই তিনটি রাফাল সুলুর ঘাঁটিতে অবতরণ করেছিল। ভারতীয় বিমান বাহিনীর একটি সূত্র জানাচ্ছে, ফরাসি বাহিনীর এই মহড়ার লক্ষ্য হলো, আপৎকালীন পরিস্থিতিতে ৭২ ঘণ্টার মধ্যে ফ্রান্স থেকে প্রশান্ত মহাসাগরের নিউ ক্যালিডোনিয়া দ্বীপপুঞ্জের ফরাসি সেনাঘাঁটিতে যুদ্ধবিমান-সহ প্রয়োজনীয় সামরিক উপকরণ ও সেনা মোতায়েন নিশ্চিত করা।

 


আরো সংবাদ


premium cement
সঙ্ঘাত নয়, আমরা সমঝোতায় বিশ্বাসী : প্রধানমন্ত্রী মরক্কোর তারকা আশরাফ হাকিমি ও তার মায়ের গল্প সরকার অর্থনৈতিক সমৃদ্ধির জন্য সমুদ্রকে নিরাপদ রাখতে কাজ করছে : প্রধানমন্ত্রী জীবননগরে নাশকতার মামলায় বিএনপির ৭ নেতাকর্মী গ্রেফতার সরকার বিকল্প প্রস্তাব না দিলে নয়াপল্টনেই সমাবেশ : মির্জা আব্বাস এনামুলের পর লিটনের বিদায়, পাওয়ার প্লেতে সংগ্রহ ৪৪ হাবিব উন নবী সোহেলসহ ১৩ জনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা রাশিয়ার বিমানঘাঁটিতে ইউক্রেনের ড্রোন হামলা দিনাজপুরে পৃথক দুর্ঘটনায় ৩ মোটরসাইকেল আরোহী নিহত শাহপরীর দ্বীপ সড়ক উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী ইন্টারন্যাশনাল ফ্লিট রিভিউ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রী

সকল