০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫
`


মহাকাশে অস্ত্র প্রতিযোগিতা বন্ধের প্রস্তাবে রাশিয়ার ভেটো

-

মহাকাশে অস্ত্র প্রতিযোগিতা বন্ধে জাতিসঙ্ঘের নিরাপত্তা পরিষদে উত্থাপিত এক প্রস্তাবে ভেটো দিয়েছে রাশিয়া। বুধবার উত্থাপিত খসড়া প্রস্তাবে নিরাপত্তা পরিষদের ১৫ সদস্যের মধ্যে ১৩টি দেশই পক্ষে ভোট দেয়। রাশিয়া ভেটো দিয়েছে। আর চীন ভোটাভুটিতে অংশ নেয়নি।
খসড়া প্রস্তাবটি উত্থাপন করেছিল যুক্তরাষ্ট্র ও জাপান। এতে ১৯৬৭ সালে গৃহীত একটি নীতিকেই পুনর্ব্যক্ত করা হয়েছে। ১৯৬৭ সালের ওই মহাকাশ চুক্তি অনুযায়ী, এতে স্বাক্ষরকারী দেশগুলো পৃথিবীর কক্ষপথে পারমাণবিক অস্ত্র বা অন্য যেকোনো ধরনের গণবিধ্বংসী অস্ত্র বহনকারী বস্তু স্থাপনে বাধা দেয়।
খসড়া প্রস্তাবে সব দেশকে শান্তিপূর্ণভাবে মহাকাশ ব্যবহার করতে, অস্ত্র প্রতিযোগিতা থেকে সরে আসতে এবং ১৯৬৭ সালের মহাকাশ চুক্তি মেনে চলার আহ্বান জানানো হয়েছে। তবে এ প্রস্তাবনায় রাশিয়ার ভেটো দানে বিস্ময় প্রকাশ করেছেন জাতিসংঘে মার্কিন রাষ্ট্রদূত লিন্ডা থমাস গ্রিনফিল্ড। তিনি বলেছেন, আইনি বাধ্যবাধকতাকে পুনর্ব্যক্ত করা একটি সহজ-সরল প্রস্তাবনাকে রাশিয়া প্রত্যাখ্যান করেছে। অথচ প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন নিজের মুখে বলেছেন, মহাকাশে পারমাণবিক অস্ত্র স্থাপন করার ব্যাপারে তার কোনো ইচ্ছা নেই।
তিনি আরো বলেছেন, রাশিয়ার ভেটো প্রদানের ফলে যে প্রশ্নটি সৃষ্টি হয়েছে সেটি হলো আপনারা কি কিছু লুকাতে চাইছেন? আইন মেনে চললে প্রস্তাবনায় রাজি হলেন না কেন? রাশিয়া মহাকাশে স্যাটেলাইট বিধ্বংসী পারমাণবিক অস্ত্র তৈরি করছে বলে অভিযোগ করেছে যুক্তরাষ্ট্র। জবাবে পুতিন বলেছিলেন যে তার দেশ মহাকাশে পারমাণবিক অস্ত্র ব্যবহারের বিরোধী। গত ফেব্রুয়ারিতে হোয়াইট হাউজের মুখপাত্র জন কিরবি রাশিয়া মহাকাশে স্যাটেলাইট বিধ্বংসী অস্ত্র মোতায়েন করছে বলে দাবি করেছিলেন। অস্ত্রটি পারমাণবিক ক্ষমতাসম্পন্ন এবং এটি স্যাটেলাইট ধ্বংস করতে সক্ষম বলেও জানিয়েছিলেন তিনি। সামরিক কর্মকাণ্ড থেকে শুরু করে ব্যবসায়িক লেনদেন- সবক্ষেত্রেই স্যাটেলাইটের ওপর নির্ভরশীল যুক্তরাষ্ট্র।


আরো সংবাদ



premium cement
গ্রিড লাইনের ত্রুটিতে সিলেট বিভাগে বিদ্যুৎ সরবরাহে বিঘ্ন ভুক্তভোগী নারী ও তার পাশে দাঁড়ানো ব্যক্তিদের হয়রানির প্রতিবাদ বাড্ডায় নারীর অর্ধগলিত লাশ উদ্ধার কথিত স্বামী পলাতক গ্রেফতারকৃতদের পরিবারের সাথে সাক্ষাৎ করবে খতমে নবুওয়ত ঝিনাইদহ-১ আসনে উপ-নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী নায়েব আলী জাতীয় গ্রিডে ত্রু‌টি, সিলেট বিভাগে বিদ্যুৎ বিপর্যয় ফিলিস্তিনি শিক্ষার্থীদের জন্য ঢাবিতে নিয়মিত ২০ আসন বরাদ্দ রেকর্ড গড়ে সাদিক খান আবারো লন্ডনের মেয়র আগামী ২ মাসের মধ্যে ভাঙ্গা-খুলনা-যশোর পর্যন্ত ট্রেন চালু হবে : জিল্লুল হাকিম ফতুল্লায় ব্যবসায়ী অপহরণ, গ্রেফতার ৭ তাপদাহের কারণে গোসল করতে গিয়ে কলেজছাত্রের মৃত্যু

সকল