২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

ইরাকের পার্লামেন্ট ভেঙে দিতে আদালতকে মুকতাদার আলটিমেটাম

-

ইরাকের পার্লামেন্ট ভেঙে দেয়ার জন্য দেশটির সর্বোচ্চ আদালতকে এক সপ্তাহের সময়সীমা বেঁধে দিয়েছেন বিশিষ্ট শিয়া আলেম এবং রাজনৈতিক নেতা মুকতাদা আল সাদর। বুধবার তিনি এই সময়সীমা বেঁধে দিয়ে বলেছেন, আগামী সপ্তাহের শেষ হওয়ার আগেই দেশের বিচার বিভাগ যদি তার কথাকে গুরুত্ব না দেয় এবং পার্লামেন্ট ভেঙে দিয়ে আগাম জাতীয় নির্বাচনের ব্যবস্থা গ্রহণ না করে তাহলে মারাত্মক পরিণতি বরণ করতে হবে।
গত অক্টোবরে ইরাকে পার্লামেন্ট নির্বাচন অনুষ্ঠিত হয়। সেই থেকে এ পর্যন্ত দেশটিতে কার্যকর কোনো সরকার নেই। প্রায় ১০ মাস আগে নির্বাচন অনুষ্ঠিত হলেও এখন পর্যন্ত নতুন সরকার গঠন করা সম্ভব হয়নি। এ নিয়ে ইরাকে রাজনৈতিক অচলাবস্থা বিরাজ করছে। এই অবস্থায় মুকতাদা আল সাদর পার্লামেন্ট ভেঙে দেয়ার জন্য সময়সীমা বেঁধে দিলেন।
গত নির্বাচনে মুকতাদার নেতৃত্বাধীন জোট পার্লামেন্টে সবচেয়ে বড় শক্তি হিসেবে আত্মপ্রকাশ করে। কিন্তু সরকার গঠনের মতো একক সংখ্যাগরিষ্ঠতা পায়নি। ফলে এই রাজনৈতিক অচলাবস্থার সৃষ্টি হয়েছে। গত দুই সপ্তাহ ধরে সাদর এবং তার সমর্থকরা ইরাকে রাজনৈতিক উত্তেজনা সৃষ্টি করেছেন। তার সমর্থকরা ইরাকি পার্লামেন্ট ভবনে ঢুকে পড়ে এবং সেখানে অবস্থান কর্মসূচি পালন করতে থাকে।

 


আরো সংবাদ



premium cement
মুজিবনগরে ২ চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের সংঘর্ষ, আহত ১৩ বাগেরহাটের রামপালে ট্রাকের চাপায় নিহত ৩ ফিলিস্তিনের পক্ষে যুক্তরাষ্ট্রের যেসব বিশ্ববিদ্যালয় বিক্ষোভে উত্তাল পূর্ব আফ্রিকায় প্রবল বৃষ্টি ও বন্যা, কমপক্ষে ১৫৫ জনের প্রাণহানি সাংবাদিকদের বিরুদ্ধে প্রশ্নবিদ্ধ তথ্য প্রচারের নিন্দা ডিআরইউর ভয়াবহ দুর্ঘটনা, অল্পের জন্য রক্ষা পেলেন উগ্র ইসরাইলি মন্ত্রী শেরে বাংলার সমাধিতে প্রধানমন্ত্রীর পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন হাত কাটা বন্দীর নেতানিয়াহুর সমালোচনা ইসরাইলের আলটিমেটাম, যা বলল হামাস রাশিয়ার প্রতি চীনের সমর্থনের বিরুদ্ধে ব্লিংকেনের হুঁশিয়ারি ইতিহাস গড়া জয় পেল পাঞ্জাব

সকল