২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`
যুদ্ধবিমান বিধ্বস্ত

প্রযুক্তি হাতছাড়া হওয়ার আতঙ্কে যুক্তরাষ্ট্র

-

দক্ষিণ চীন সাগরে বিধ্বস্ত হওয়া নিজের এফ৩৫-সি যুদ্ধবিমানের কাছে চীনের আগে পৌঁছানোর জন্য মরিয়া হয়ে চেষ্টা করছে যুক্তরাষ্ট্রের নৌবাহিনী। ১০ কোটি ডলারের যুদ্ধবিমান এফ-৩৫ সি দক্ষিণ চীন সাগরে নিয়মিত কার্যক্রমের অংশ হিসেবে যুদ্ধবিমানবাহী রণতরী ইউএসএস কার্ল ভিনসনে অবতরণের সময় দুর্ঘটনায় পড়ে বিধ্বস্ত হয়। বিমানটি সাগরে পড়ে ডুবে যায়।
এফ৩৫-সি যুদ্ধবিমান মার্কিন নৌবাহিনীর নতুন সংযোজন এবং অত্যাধুনিক প্রযুক্তিসম্পন্ন। এটি আন্তর্জাতিক নৌসীমায় বিধ্বস্ত হওয়ায় সেটি যেকোনো দেশ হাতিয়ে নিতে পারে। বিশেষ করে প্রতিদ্বন্দ্বী চীন এবং রাশিয়া মার্কিন ওই যুদ্ধবিমানের প্রযুক্তি নাগালে পেলে হাতিয়ে নেয়ার শঙ্কা রয়েছে। বিমানটির কাছে যারাই আগে পৌঁছতে পারবে, তাদের দখলে চলে যাবে এটি। যুদ্ধবিমানটি যেমন অত্যন্ত দামি; একই সাথে যুক্তরাষ্ট্রের সর্বাধুনিক যুদ্ধবিমানও। এর সব প্রযুক্তির তথ্য শত্রুদের কব্জায় চলে যাওয়ার শঙ্কা তৈরি হয়েছে। সে কারণে ভেঙে পড়া বিমানটির খোঁজে ব্যাপক অভিযান চালাচ্ছে যুক্তরাষ্ট্র। গত সোমবার যুদ্ধবিমানটি বিধ্বস্তের ঘটনায় মার্কিন সাত সেনা আহত হন। বিমানের পাইলটকে সেনা হেলিকপ্টারে করে উদ্ধার করা হয়। তবে আহতদের শারীরিক অবস্থা স্থিতিশীল রয়েছে।
মার্কিন প্রতিরক্ষা বিশ্লেষকদের মতে, এফ-৩৫ বিমান বিশ্বের সবচেয়ে আধুনিক ফাইটার জেট। স্বাভাবিকভাবেই প্রতিপক্ষ চীন ও রাশিয়া যুক্তরাষ্ট্রের ভাণ্ডারে থাকা অন্যতম সেরা এই যুদ্ধবিমানের সব প্রযুক্তি হাতে পেতে চায়। তাদের আশঙ্কা, বিধ্বস্ত বিমানটি চীন-রাশিয়ার হাতে পড়লে তারা এর অত্যাধুনিক গোপন প্রযুক্তি হাতিয়ে নিতে পারে, যা যুক্তরাষ্ট্রের জন্য বড় ধরনের ক্ষতির কারণ হবে। ফলে ভেঙে পড়া বিমানটির খোঁজে ব্যাপক অভিযান চালাচ্ছে যুক্তরাষ্ট্র।

 


আরো সংবাদ



premium cement