২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

পরিশ্রমী, দুর্নীতিমুক্ত প্রশাসন গড়ার অঙ্গীকার রাইসির

ইরানের নবনির্বাচিত প্রেসিডেন্টকে বিশ্ব নেতাদের শুভেচ্ছা
-

‘কঠোর পরিশ্রমী, বিপ্লবী ও দুর্নীতিমুক্ত প্রশাসন গড়ে তুলবেন বলে জানিয়েছেন ইরানের সদ্য সমাপ্ত প্রেসিডেন্ট নির্বাচনে বিজয়ী সাইয়েদ ইব্রাহিম রাইসি। গত শনিবার রাতে দেয়া এক বিবৃতিতে তিনি এ কথা জানান। ইরানের ত্রয়োদশ প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হওয়ার পর তিনি এই বিবৃতি দেন। ১৮ জুন অনুষ্ঠিত নির্বাচনকে তিনি ‘ঐতিহাসিক’ ও ‘প্রবল আবেগপূর্ণ’ বলে উল্লেখ করে বলেন, ১৮ জুন বিশ্ব নতুন করে ইরানি জাতির সৃষ্টি করা মহাকাব্য দেখেছে, যা আধুনিক ইতিহাসে নতুন অধ্যায়ের সূচনা করেছে। রাইসি জানান, তিনি নিজে পুরো দেশবাসীকে মনেপ্রাণে ধারণ করেন এবং তিনি সম্পূর্ণভাবে ইরানের একজন সেবক।
যারা তাকে ভোট দিয়েছেন, যারা দেননি কিংবা কোনো কারণে যারা ভোট দিতে কেন্দ্রে যেতে পারেননিÑ তিনি সবারই সেবক। ইরানের এ বিজয়ী প্রার্থী বলেন, প্রিয় দেশবাসী। গতকাল আপনারা সমস্ত সততা দিয়ে আপনাদের প্রতিশ্রুতি পালন করেছেন, আপনাদের যে প্রতিশ্রুতি দিয়েছি, তার প্রতি এবার সম্মান দেখানোর পালা এই খাদেমের এবং এই কাজে এক মুহূর্তের জন্যও আমি উদাসীন হবো না। প্রিয় ইরানি জনগণ, আমি স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচন করলেও আপনারা যে অনন্য আস্থা আমার ওপর রেখেছেন সেই আস্থাকে সাথে নিয়ে আমি একটি পরিশ্রমী, বিপ্লবী ও দুর্নীতিমুক্ত প্রশাসন গড়ে তুলব।’
বিশ্ব নেতাদের শুভেচ্ছা
ইরানের ১৩তম প্রেসিডেন্ট নির্বাচনে বিপুল ব্যবধানে বিজয়ী হওয়া নবনির্বাচিত প্রেসিডেন্ট রাইসিকে প্রথমেই শুভেচ্ছা বার্তা পাঠিয়েছে রাশিয়া। গঠনমূলক দ্বিপক্ষীয় সহযোগিতার আশা প্রকাশ করেছেন রুশ প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন। দেশ দু’টির মধ্যকার সম্পর্ক ঐতিহ্যগতভাবেই বন্ধুত্বপূর্ণ ও ভালো প্রতিবেশী বলেও মন্তব্য করেন তিনি। আঞ্চলিক শান্তি, অগ্রগতি ও সমৃদ্ধির জন্য পাকিস্তান এবং ইরানের সাথে ভ্রাতৃত্বপূর্ণ সম্পর্ক জোরদারে নতুন প্রেসিডেন্টের সাথে কাজ করতে অপেক্ষায় রয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। এক বিবৃতিতে ইরানের নবনির্বাচিত প্রেসিডেন্টকে স্বাগত জানিয়েছেন তিনি।
শুভেচ্ছা বার্তা এসেছে আরেক মুসলিম রাষ্ট্র তুরস্ক থেকে। রাইসির দায়িত্ব গ্রহণের পর দুই প্রতিবেশী দেশের মধ্যে সম্পর্ক আরো মজবুত ও শক্তিশালী হবে, এমন আশাবাদ ব্যক্ত করেছেন তুর্কি প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান। রাইসিকে পাঠানো এক চিঠিতে এরদোগান বলেন, ‘আপনি ক্ষমতা গ্রহণের পর দু’দেশের সহযোগিতা জোরদার হবে, এই বিশ্বাস রেখে আপনাদের সাথে কাজ করতে প্রস্তুত’।
সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদও অভিনন্দন জানিয়েছেন ইরানের নবনির্বাচিত প্রেসিডেন্টকে। এরদোগানের মতো তিনিও চান ইরানের সাথে কৌশলগত সম্পর্ক আরো মজবুত করতে। শুভেচ্ছা বার্তা এসেছে ফিলিস্তিনের ইসলামী প্রতিরোধ আন্দোলন হামাসের পক্ষ থেকে। সংগঠনটির মুখপাত্র হাজেম কাসেম জানান, গণতান্ত্রিক প্রক্রিয়ায় প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। নতুন প্রেসিডেন্ট রাইসির জন্য শুভকামনা। দু’দেশের মধ্যকার সম্পর্ক ধরে রাখার আহ্বান জানিয়ে শুভেচ্ছা বার্তা পাঠিয়েছেন আরব আমিরাতের ভাইস প্রেসিডেন্ট শেখ মোহাম্মদ বিন রশিদ। দুবাইয়ের ক্রাউন প্রিন্সও ইরানের নতুন প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসিকে অভিনন্দন জানান।


আরো সংবাদ



premium cement
কলকাতার রাস্তায় চাকরি হারানো শিক্ষকরা শিল্পী-সাংবাদিক দ্বন্দ্ব নিয়ে এলো চূড়ান্ত সিদ্ধান্ত যশোর কারাগারে হাজতিদের ধাওয়া-পাল্টা ধাওয়া, ব্যাপক আতঙ্ক চিকিৎসার জন্য ঢাকা ছাড়লেন বিএনপি নেতা আমীর খসরু কুষ্টিয়াতে মসজিদ কমিটি নিয়ে সংঘর্ষে আহত ৫ চেয়ারম্যান তপন ও অজিত মেম্বারকে ধরিয়ে দিতে পারলে পুরস্কার ঘোষণা নারায়ণগঞ্জে ২৪ ঘণ্টায় ১৪ ডাকাত সদস্য গ্রেফতার রাজশাহীতে মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা ৪২ ডিগ্রি ছাড়াল যুক্তরাজ্যে বাংলাদেশী শ্রমিকদের ভিসা সহজ করার আহ্বান প্রবাসী প্রতিমন্ত্রীর চীন ও যুক্তরাষ্ট্রের প্রতিদ্বন্দ্বী না হয়ে অংশীদার হওয়া উচিত : শি জিনপিং ওকাব সভাপতি নজরুল ইসলাম, সম্পাদক জুলহাস আলম

সকল