০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫
`


রাশিয়ার সাথে উত্তেজনার মধ্যেই তুরস্কে ইউক্রেনের প্রেসিডেন্ট

অস্ত্রবিরতি কার্যকর করে মীমাংসায় পৌঁছানোর তাগিদ এরদোগানের; ইউক্রেন সীমান্তে কৌশলগত ‘ইস্কান্দার’ ক্ষেপণাস্ত্র মোতায়েন রাশিয়ার
-

রাশিয়ার সাথে তীব্র সামরিক উত্তেজনার মধ্যেই তুরস্ক সফরে গেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলদিমির জেলেনস্কি। গত শনিবার ইস্তাম্বুলে পৌঁছে তুর্কি প্রেসিডেন্ট রজব তৈয়ব এরদোগানের সাথে বৈঠকে মিলিত হন তিনি। ইস্তাম্বুলে দুই শীর্ষ নেতার বৈঠক শেষে এরদোগান জানান, উদ্বেগজনক এই উত্তেজনা নিরসনে তার দেশ সব ধরনের সহযোগিতা দিতে প্রস্তুত রয়েছে। ইউক্রেনের প্রেসিডেন্ট ভলদিমির জেলেনস্কি বলেন, এ অঞ্চলের বিদ্যমান হুমকি এবং এসব হুমকি মোকাবেলার ব্যাপারে কিয়েভ ও আঙ্কারা একই মনোভাব পোষণ করে। দুই নেতার যৌথ সংবাদ সম্মেলনে এরদোগান আশাবাদ জানিয়ে বলেন, আন্তর্জাতিক আইন এবং ইউক্রেনের ভৌগোলিক অখণ্ডতার সাথে সামঞ্জস্য রেখে কূটনৈতিক রীতিনীতির ভিত্তিতে সংলাপের মাধ্যমে শান্তিপূর্ণভাবে এ সঙ্ঘাতের অবসান ঘটবে। ইউক্রেনের পূর্বাঞ্চলে অস্ত্রবিরতি কার্যকর এবং শিগগিরই রাশিয়ার সাথে আলোচনার মাধ্যমে মীমাংসায় পৌঁছানোর তাগিদ দেন তুরস্কের প্রেসিডেন্ট।
ইস্তাম্বুলে দুই নেতার বৈঠকে মূল আলোচ্য বিষয় ছিল ইউক্রেন সীমান্তে রাশিয়ার উসকানি ও সেটি মোকাবেলার উপায়। এর বাইরে শুল্কমুক্ত বাণিজ্য, পর্যটন ও ক্রীড়াসহ বিভিন্ন ক্ষেত্রে উভয় দেশের মধ্যে সহযোগিতা বাড়ানোর উপায় নিয়ে আলোচনা করেন এরদোগান-জেলেনস্কি। দুই প্রেসিডেন্টের বৈঠকের পর ঊর্ধ্বতন কর্মকর্তাদের উপস্থিতিতে উভয় দেশের মধ্যে বেশ কয়েকটি চুক্তি স্বাক্ষরিত হয়।
এর আগে শুক্রবার রাতে এরদোগানকে ফোন করেন রুশ প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন। এ সময় এ অঞ্চলের বিদ্যমান উত্তেজনাকর পরিস্থিতি নিয়ে আলোচনা করেন নেতা। পুতিনের কাছে আঙ্কারার অবস্থান স্পষ্ট করেন তুর্কি প্রেসিডেন্ট। রুশপন্থী গেরিলাদের নিয়ন্ত্রণে থাকা নিয়ে দনবাস এলাকা নিয়ে সম্প্রতি রাশিয়া ও ইউক্রেনের মধ্যে উত্তেজনা প্রকট আকার ধারণ করে। উদ্ভূত পরিস্থিতিতে ইউক্রেন সীমান্তে সেনা সমাবেশ করেছে মস্কো। রাশিয়ার পক্ষ থেকে পূর্ণাঙ্গ যুদ্ধেরও হুঁশিয়ারি দেয়া হয়েছে। রুশ কর্মকর্তা দিমিত্রি কোজাক-এর ভাষায়, ‘একটা গুলিও পায়ে নয়, মুখে চালানো হবে।’ এমন পরিস্থিতিতে মিত্র দেশ তুরস্কে ছুটে যান ইউক্রেনের প্রেসিডেন্ট।
এ দিকে রাশিয়া ও ইউক্রেনের সামরিক উত্তেজনার মধ্যেই তুরস্কের নিয়ন্ত্রণে থাকা বসফরাস প্রণালী ব্যবহার করে যুক্তরাষ্ট্রের দু’টি যুদ্ধজাহাজ কৃষ্ণসাগরে প্রবেশ করেছে। তুর্কি পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, আগামী ৪ মে পর্যন্ত কৃষ্ণসাগরে মার্কিন যুদ্ধজাহাজ দু’টি অবস্থান করবে। উদ্ভূত পরিস্থিতিতে এরদোগানকে ফোন করে ইউক্রেন সঙ্কট এবং কৃষ্ণসাগরে মার্কিন যুদ্ধজাহাজের উপস্থিতি নিয়ে কথা বলেন পুতিন। এ সময় এরদোগান রুশ প্রেসিডেন্টকে আশ্বস্ত করে বলেন, ইউক্রেনের সাথে সহযোগিতার অর্থ এই নয় যে, আঙ্কারা মস্কোর বিরুদ্ধে অবস্থান নিয়েছে। পর্যবেক্ষকরা মনে করছেন, সরাসরি কোনো পক্ষ না নিয়ে তুরস্ক এ অঞ্চলে মধ্যস্থতাকারী বা শান্তি প্রতিষ্ঠাকারী হিসেবে ভূমিকা পালনের চেষ্টা করছে।
ক্ষেপণাস্ত্র মোতায়েন রাশিয়ার
এ দিকে রাশিয়ার কৌশলগত ‘ইস্কান্দার’ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা ইউক্রেন সীমান্তে মোতায়েন করা হয়েছে বলে পার্স টুডের খবরে বলা হয়েছে। অন্য দিকে রুশ গণমাধ্যমের বরাত দিয়ে ইরানের ফার্স বার্তা সংস্থা জানিয়েছে, রাশিয়া মার্চ মাসের শেষ দিক থেকেই ইউক্রেনের সীমান্তবর্তী অঞ্চলগুলোতে বিপুল পরিমাণ সামরিক সরঞ্জাম মোতায়েন করেছে। বিশেষ করে ক্রিমিয়া, বোরোনোঝ ও রোস্তভ অঞ্চলে রুশ সেনাবাহিনীর তৎপরতা ব্যাপকভাবে বেড়ে গেছে। সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া ভিডিও ক্লিপে দেখা যাচ্ছে, রাশিয়ার সেনাবাহিনী ভোরোনোঝ অঞ্চলে ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা ‘ইস্কান্দার’ মোতায়েন করছে।

 


আরো সংবাদ



premium cement
শরীয়তপুরে বজ্রপাতে ২ নারীসহ ৩ জনের মৃত্যু সাভারে সড়ক দুর্ঘটনায় মোটরসাইকেল আরোহী নিহত ১১ মে রাজধানীতে প্রতিবাদ সমাবেশ করবে যুবদল পটিয়ায় গাড়ির চাপায় অটোরিকশাচালক নিহত সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা বাড়ানোর আপাতত সিদ্ধান্ত নেই : জনপ্রশাসন মন্ত্রী শুক্রবার নয়াপল্টনে বিএনপির সমাবেশ লোডশেডিংয়ে জনজীবন বিপর্যস্ত, জামায়াতে উদ্বেগ স্বাভাবিক পরিবেশে বাঁচাতে হলে গাছ রোপণ করতে হবে : প্রফেসর ড. আব্দুর রব দিনাজপুরে দিনে টার্গেট করে রাতে ট্রান্সফরমার চুরি, গ্রেফতার ৫ ম্যানচেস্টার ইউনাইটেডের বাছাইয়ে দেশসেরা সিরাজগঞ্জের অয়ন যারা দলের শৃঙ্খলা ভাঙবে তাদের শাস্তি পেতেই হবে : ওবায়দুল কাদের

সকল