২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

বিরোধ নিরসনে সৌদি ও কাতার সফরে ট্রাম্পের উপদেষ্টা কুশনার

চলতি সপ্তাহেই দেশ দু’টিতে সফরের কথা রয়েছে ট্রাম্প জামাতার
-

সৌদি আরব ও কাতার সফরে যাচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের জামাতা ও উপদেষ্টা জ্যারেড কুশনার। যুক্তরাষ্ট্রের দুই মিত্র দেশের মধ্যকার বিবাদ নিরসনের প্রচেষ্টার অংশ হিসেবে নিজের টিম নিয়ে এ সফরে যাচ্ছেন তিনি। এ সপ্তাহেই দুই দেশ সফরের কথা রয়েছে তার। রোববার ট্রাম্প প্রশাসনের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা জানিয়েছেন, সফরে সৌদি আরবের নিওম শহরে দেশটির যুবরাজ মোহাম্মদ বিন সালমানের (এমবিএস) সাথে বৈঠকে মিলিত হবেন কুশনার।
এ ছাড়া কাতার সফরে দেশটির আমির শেখ তামিম বিন হামাদ আলে সানির সাথে বৈঠকে মিলিত হবেন তিনি। মার্কিন কর্মকর্তাদের বরাত দিয়ে সংবাদমাধ্যম এক্সিওস জানিয়েছে, কুশনার সৌদি ও কাতারি নেতাদের মধ্যকার বিবাদ নিরসন এবং দুই দেশকে একটি চুক্তিতে পৌঁছানোর জন্য রাজি করাতে চাইছেন।
ইসরাইলের সাথে সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন ও সুদানের সম্পর্ক স্বাভাবিক করার ব্যাপারে মধ্যস্থতায় সহায়তা করেছেন কুশনার ও তার দলের সদস্যরা। নবনির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের হাতে ডোনাল্ড ট্রাম্প ক্ষমতা হস্তান্তরের আগে এ ধরনের চুক্তি আরো স্বাক্ষরের চেষ্টা করছেন তারা। সামনের বছরের ২০ জানুয়ারি ক্ষমতা গ্রহণ করবেন জো বাইডেন।
কুশনারের সৌদি আরব সফরের বিষয়টি নাম প্রকাশ না করার শর্তে জানিয়েছেন মার্কিন কর্মকর্তারা। তবে নিরাপত্তা ইস্যুতে এ ব্যাপারে বিস্তারিত কিছু বলেননি তারা। মার্কিন কর্মকর্তারা জানিয়েছেন, কুয়েতের পররাষ্ট্রমন্ত্রী শেখ আহমাদ নাসির আল মুহাম্মদ আল সাবাহর সাথে গত সপ্তাহে হোয়াইট হাউজে সাক্ষাৎ হয়েছে কুশনারের।
উল্লেখ্য, সন্ত্রাসবাদে সমর্থন ও ইরানের সাথে সম্পর্ক বজায় রাখার অভিযোগে ২০১৭ সালে কাতারের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন ও মিসর। যদিও সব ধরনের অভিযোগ প্রথম থেকেই অস্বীকার করে আসছে দোহা। দেশটির অভিযোগ তাদের সার্বভৌমত্বে আঘাত হানার চেষ্টা করছে এসব দেশ। সে সময় কাতারের সাথে স্থল নৌ ও আকাশসীমা বন্ধ করে দেয়া হয়। নিষেধাজ্ঞা উঠিয়ে নিতে দেশটির ওপর ১৩টি শর্ত বেঁধে দেয় চার আরব দেশ।
যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা রবার্ট ও’ব্রিয়েন চলতি মাসের শুরুতে বলেছিলেন যে, উপসাগরীয় দেশগুলোর মধ্যে সঙ্কট সমাধানকেই প্রশাসন সবচেয়ে বেশি গুরুত্ব দিয়ে থাকে। জানুয়ারিতে ট্রাম্প ক্ষমতা ছাড়ার আগেই হয়তো এই সমাধান চলে আসতে পারে বলেও আশা প্রকাশ করেছেন তিনি। গত মাসে সৌদির এক শীর্ষ কর্মকর্তা ইঙ্গিত দিয়েছিলেন যে, তিন বছরের এই সঙ্কট সমাধানের চেষ্টায় বেশ কিছু অগ্রগতি হয়েছে। তিনি বলেছিলেন, রিয়াদ একটি সমাধান খুঁজে বের করার প্রতিশ্রুতি দিয়েছে।

 


আরো সংবাদ



premium cement
যশোর কারাগারে হাজতিদের ধাওয়া-পাল্টা ধাওয়া, ব্যাপক আতঙ্ক চিকিৎসার জন্য ঢাকা ছাড়লেন বিএনপি নেতা আমীর খসরু কুষ্টিয়াতে মসজিদ কমিটি নিয়ে সংঘর্ষে আহত ৫ চেয়ারম্যান তপন ও অজিত মেম্বারকে ধরিয়ে দিতে পারলে পুরস্কার ঘোষণা নারায়ণগঞ্জে ২৪ ঘণ্টায় ১৪ ডাকাত সদস্য গ্রেফতার রাজশাহীতে মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা ৪২ ডিগ্রি ছাড়াল যুক্তরাজ্যে বাংলাদেশী শ্রমিকদের ভিসা সহজ করার আহ্বান প্রবাসী প্রতিমন্ত্রীর চীন ও যুক্তরাষ্ট্রের প্রতিদ্বন্দ্বী না হয়ে অংশীদার হওয়া উচিত : শি জিনপিং ওকাব সভাপতি নজরুল ইসলাম, সম্পাদক জুলহাস আলম পাবনায় ১০ কোটি টাকার অনিয়মে ৩ ব্যাংক কর্মকর্তা কারাগারে চুয়েট ১১ মে পর্যন্ত বন্ধ, শিক্ষার্থীদের আন্দোলন স্থগিত

সকল