২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫
`


খাশোগি হত্যায় আরো ৬ সৌদিকে অভিযুক্ত করেছে তুরস্ক

-

সাংবাদিক জামাল খাশোগি হত্যার অভিযোগে সৌদি আরবের আরো ছয় নাগরিককে অভিযুক্ত করেছে তুরস্ক। ইস্তাম্বুলে প্রসিকিউটররা এর মধ্যে দু’জনের বিরুদ্ধে যাবজ্জীবন ও অন্য চারজনের বিরুদ্ধে পাঁচ বছর করে জেল দাবি করেছেন।
২০১৮ সালে ইস্তাম্বুলে অবস্থিত সৌদি আরবের কনসুলেটের ভেতরে নৃশংসভাবে হত্যা করা হয় সৌদি আরবের ভিন্নমতাবলম্বী সাংবাদিক জামাল খাশোগিকে। তাকে হত্যা মিশনে সৌদি আরব থেকে একটি টিম যায় সেখানে। হত্যা করে জামাল খাশোগির লাশ কি করা হয়েছে তা এখন পর্যন্ত নিশ্চিত হয়ে কেউ বলতে পারেন না। এ অবস্থায় সোমবার ওই ছয়জনকে অভিযুক্ত করা হয়েছে। এর মধ্যে দু’জন হলেন কনসুলেটের স্টাফ। তারা ওই হত্যা মিশনের অংশ নেয়া টিমের অংশ ছিল। মিশন শেষ করে ওই মিশনের সবার সাথে তারাও তুরস্ক ত্যাগ করে। অন্য চারজনকে অভিযুক্ত করা হয়েছে হত্যার নমুনা মুছে ফেলার জন্য। তারাও কেউ তুরস্কে নেই।
মিডিয়ার খবরে বলা হয়, ৫৯ বছর বয়সী জামাল খাশোগিকে হত্যার পর তার অঙ্গপ্রত্যঙ্গ টুকরা টুকরা করা হয়েছে। তারপর তা কনসুলেট ভবনের বাইরে পাঠিয়ে দেয়া হয়েছিল। এখনো জানা যায়নি তারপর কী হয়েছে। এ ঘটনায় আলাদা একটি মামলার কার্যক্রম শুরু হয় জুলাই মাসে। এতে হত্যার অভিযোগে অন্য ২০ সৌদি নাগরিকের অনুপস্থিতিতে ইস্তাম্বুল কোর্ট বিচার শুরু করে। এ মামলায় অভিযুক্তদের মধ্যে দু’জন সৌদি আরবের ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের সাবেক সহযোগী।
তুরস্কের প্রসিকিউটররা জানিয়েছেন, হত্যা মিশনে নেতৃত্ব দিয়েছিলেন এবং নির্দেশ দিয়েছিলেন সৌদি আরবের গোয়েন্দা বিষয়ক উপপ্রধান আহমেদ আল আসিরি ও রয়েল কোর্টের মিডিয়া উপদেষ্টা সাউদ আল কাহতানি। এ দিকে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েব এরদোগানের অভিযোগ, সাংবাদিক জামাল খাশোগিকে হত্যার নির্দেশ দেয়া হয়েছে সৌদি আরব সরকারের ‘সর্বোচ্চ মহল’ থেকে। তবে তিনি সরাসরি কখনো ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানকে দায়ী করেননি। আন্তর্জাতিক সমালোচনা জোরালো হওয়ার প্রেক্ষাপটে এই হত্যা মিশনে নির্দেশ দেয়ার অভিযোগ প্রত্যাখ্যান করেন ক্রাউন প্রিন্স।

 

 


আরো সংবাদ



premium cement
পাংশায় সজনে পাড়তে গিয়ে বিদ্যুৎস্পৃষ্টে মৃত্যু কক্সবাজারে পুলিশের অভিযানে সাড়ে ১২ লাখ ইয়াবা জব্দ প্রবীণ সাংবাদিক জিয়াউল হক আর নেই নোয়াখালীতে ফের নতুন গ্যাস কূপের সন্ধান, খনন উদ্বোধন বরিশালে তীব্র তাপদাহে ৩ স্কুলছাত্রী অসুস্থ বগুড়ায় জব মেলায় চাকরি পেলেন বেকার প্রকৌশলীরা গণতন্ত্রকে ধ্বংস করার নীলনকশা থামছে না : রিজভী তাজউদ্দীন মেডিক্যাল দুদকের অভিযান : নানা অনিয়ম-দুর্নীতির তথ্য মিলেছে পূর্ব কালুরঘাটে বেইলিব্রিজে টেম্পু চাপায় কলেজশিক্ষার্থী নিহত কুবি শিক্ষকদের ওপর হামলায় নেতৃত্ব দেয়া ছাত্রলীগের ৮ নেতাকর্মী শনাক্ত দিনাজপুরে পরাজিত প্রার্থীর সমর্থক-পুলিশ সংঘর্ষ, গুলিতে নিহত ১

সকল