১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলকদ ১৪৪৫
`


বৈরুতে বিস্ফোরণ

বাইরের হস্তক্ষেপ খতিয়ে দেখছে লেবানন সরকার

-

লেবাননের বৈরুতে বিস্ফোরণের ঘটনায় বাইরের হস্তক্ষেপ আছে কি না নাকি এটি নিছক একটি দুর্ঘটনা তা খতিয়ে দেখা হচ্ছে বলে জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট মাইকেল আউন। গত শুক্রবার লেবাননের প্রেসিডেন্টের কার্যালয়ে এক বিবৃতিতে তিনি বলেন, তিনটি সম্ভাব্য কারণকে মাথায় রেখে তদন্ত চলছে। এটি অবহেলাজনিত কারণে হয়েছে কি না অথবা এর পেছনে বাইরের হস্তক্ষেপ আছে কি না নাকি এটি নিছক একটি দুর্ঘটনা, তা খতিয়ে দেখা হচ্ছে।
তিনি বলেন, বিস্ফোরণের প্রকৃত কারণ এখনো জানা যায়নি। রকেট হামলা বা বোমা কিংবা অন্য কোনোভাবে বাইরে থেকে হস্তক্ষেপের সম্ভাবনাও উড়িয়ে দেয়া যাচ্ছে না। এ দিকে বিস্ফোরণের পর সরকারবিরোধী বিক্ষোভে উত্তাল হয়ে উঠেছে বৈরুত। ক্ষুব্ধ হাজার হাজার জনতা বৃহস্পতিবার পার্লামেন্ট ভবনের সামনে বিক্ষোভে শামিল হন। এ সময় নিরাপত্তা বাহিনী টিয়ার শেল নিক্ষেপ করলে বিক্ষোভকারীদের সাথে তাদের সংঘর্ষ বাধে।
এ দিকে লেবাননের রাজধানী বৈরুতে ভয়াবহ বিস্ফোরণের ঘটনায় একটি গুদামে ক্ষেপণাস্ত্র মজুতের কথা অস্বীকার করেছে ইসলামি প্রতিরোধ আন্দোলন হিজবুল্লাহর মহাসচিব সাইয়্যেদ হাসান নাসরুল্লাহ। এক বিবৃতিতে তিনি বলেন, বৈরুত বন্দরে সম্প্রতি যে ভয়াবহ বিস্ফোরণ ঘটেছে তার সুষ্ঠু এবং নিরপেক্ষ তদন্ত হওয়া দরকার।
বিস্ফোরণের প্রথম দিকে কিছু গণমাধ্যম জানায় যে, ওই গুদামে হিজবুল্লাহর ক্ষেপণাস্ত্র মজুদ ছিল। এ খবর নাকচ করে দিয়ে সাইয়্যেদ হাসান নাসরুল্লাহ বলেন, হিজবুল্লাহর বিরুদ্ধে লেবাননের জনগণকে ক্ষেপিয়ে তোলার জন্য কিছু গণমাধ্যম এ ধরনের অনাকাক্সিক্ষত খবর প্রচার করেছে। এসব গণমাধ্যমের রাজনৈতিক উদ্দেশ্য রয়েছে এবং তারা লেবাননের ভেতরে গৃহযুদ্ধ শুরু করতে চায় বলে মন্তব্য করেছেন তিনি। গত শুক্রবার টেলিভিশনে দেয়া এক ভাষণে হাসান নাসরুল্লাহ বলেন, এই বিস্ফোরণের সাথে জড়িত ব্যক্তিদের পরিচয় এবং দলমতের বিষয়টি বিবেচনায় না নিয়ে সুষ্ঠু এবং নিরপেক্ষ তদন্তের মাধ্যমে তাদেরকে শাস্তির আওতায় আনতে হবে।
তিনি জোর দিয়ে বলেন, গত মঙ্গলবারের বিস্ফোরণের ব্যাপারে যে তদন্ত হবে তাতে কোনো রাজনৈতিক বা সাম্প্রদায়িক পরিচয় গুরুত্ব পাওয়া উচিত নয়। গত মঙ্গলবার ভয়াবহ বিস্ফোরণে কেঁপে ওঠে বৈরুত। ওই বিস্ফোরণে দেড় শতাধিক মানুষ নিহত এবং আরো পাঁচ হাজারের বেশি মানুষ আহত হয়েছে।

 


আরো সংবাদ



premium cement