৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫
`


ব্রেক্সিট চুক্তি নিয়ে যুক্তরাজ্য-ইইউ সমঝোতা

-

কয়েক মাস ধরে আলোচনার পর যুক্তরাজ্য ও ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) কর্মকর্তারা ব্রেক্সিট চুক্তির খসড়া নথির বিষয়ে একমত হয়েছেন। যুক্তরাজ্যের মন্ত্রিসভার একটি সূত্র বিবিসিকে জানিয়েছে, চলতি সপ্তাহে নিবিড় আলোচনার পর নথিটি নিয়ে উভয়পরে কর্মকর্তাদের মধ্যে প্রাথমিক সমঝোতা হয়েছে।
যুক্তরাজ্যের স্থানীয় সময় বুধবার বেলা ২টায় মন্ত্রিসভার বিশেষ বৈঠকে খসড়া নথিটির বিষয়ে প্রধানমন্ত্রী থেরেসা মের মন্ত্রীদের সমর্থন চাওয়ার কথা। থেরেসা মে খসড়া নথিটি নিয়ে তার ডাউনিং স্ট্রিটের কার্যালয়ে প্রত্যেক মন্ত্রীর সাথে পৃথক বৈঠক করে চলছেন। আলোচনায় দু’পরে মধ্যে সমঝোতা হওয়ার পর ডলারের বিপরীতে পাউন্ড ও ইউরো শক্তিশালী হয়ে উঠলেও এটি স্বল্পমেয়াদি হতে পারে বলে সতর্ক করেছেন বিশ্লেষকেরা, কারণ নথিটির বিষয়ে ব্রিটিশ মন্ত্রিসভা ও পার্লামেন্টে অনুমোদন বাকি রয়ে গেছে।
ইইউ জানিয়েছিল, বুধবারের মধ্যেই তারা খসড়া নথিটি ‘পর্যালোচনা’ করতে পারে; অন্য দিকে আয়ারল্যান্ড সরকার বলেছে, আলোচনা ‘চলমান আছে এবং এখনো কোনো সিদ্ধান্ত হয়নি’। খসড়া চুক্তিটির বিস্তারিত প্রকাশ না হওয়ায় এর সংপ্তি সার সম্পর্কে কিছু বলা যাচ্ছে না। তবে ইউরোপীয় ইউনিয়ন থেকে ব্রিটেনের বের হয়ে যাওয়া (ব্রেক্সিট) নিয়ে হতে যাওয়া সম্ভাব্য চুক্তিটি ৫০০ পৃষ্ঠার এবং এতে ইইউ ও যুক্তরাজ্যের ভবিষ্যৎ সম্পর্ক কেমন হবে তা নিয়ে একটি বিবৃতি আছে বলে জানিয়েছে। বরিস জনসন ও জ্যাকব রিস-মগের মতো নেতৃস্থানীয় কয়েকজন ব্রেক্সিটপন্থী খসড়া নথিটিতে কী থাকতে পারে তা নিয়ে খবর প্রকাশের পরপরই এর সমালোচনা করেছেন।


আরো সংবাদ



premium cement