০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫
`


হোয়াটসঅ্যাপে ৫ মেসেজ এলে সাবধান, ক্লিকেই খালি হয়ে যেতে পারে ব্যাংক অ্যাকাউন্ট!

হোয়াটসঅ্যাপে ৫ মেসেজ এলে সাবধান, ক্লিকেই খালি হয়ে যেতে পারে ব্যাংক অ্যাকাউন্ট! - প্রতীকী ছবি।

ইদানিং অনলাইনে প্রতারণার শিকার হচ্ছেন হাজার হাজার মানুষ। এক ক্লিকেই সারা জীবনের সঞ্চয় হারিয়ে ফেলছেন তারা। মোবাইল ব্যবহারকারীদের প্যাঁচে ফেলতে নানা রকম ছক কষছেন প্রতারকেরা।

সম্প্রতি ‘ম্যাকফি’ নামে একটি বেসরকারি সংস্থার রিপোর্ট অনুযায়ী দেশের প্রায় ৮২ শতাংশ মোবাইল ব্যবহারকারী অনলাইনে আসা প্রতারণার মেসেজে ক্লিক করেন। আর আপনার এই এক ক্লিকেই ব্যাংক অ্যাকাউন্ট থেকে উধাও হয়ে যেতে পারে লাখ লাখ টাকা।

জেনে নিন, হোয়াট্সঅ্যাপে কোন ধরনের মেসেজ এলে ভুলেও তাতে ক্লিক করবেন না-

১) মোবাইলে মাঝেমধ্যেই মেসেজ আসে যে, আপনি লাখ লাখ টাকা জিতেছেন আর নির্দিষ্ট সংস্থা কর্তৃক পাঠানো লিঙ্কে ক্লিক করলেই নাকি পেয়ে যাবেন সেই মোটা অঙ্কের টাকা। এই ধরনের মেসেজের ক্ষেত্রে ৯৯ শতাংশ সম্ভাবনা থাকে প্রতারণার শিকার হওয়ার। তাই সাবধান!

২) মোবাইলে কোনো নির্দিষ্ট সংস্থার চাকরির অফার পেলেও সতর্ক হোন। কোনো বড় সংস্থা এভাবে আপনার নাম্বরে চাকরির বার্তা পাঠাবে না। বড় বড় সংস্থাগুলো আপনার সাথে চাকরি সংক্রান্ত যে কোনো কথোপকথন ইমেইল মারফত করবে, আপনার ফোনে মেসেজ পাঠিয়ে নয়।

৩) এখন ব্যাংকের নামেও প্রতারণা করছেন প্রতারকেরা। অনেক সময় ব্যাংকের নামে ভুয়ো মেসেজ আসে গ্রাহকদের কাছে। যেখানে একটি লিঙ্ক পাঠিয়ে বলা হয়- কেওয়াইসি আপডেট করতে। সেই সব লিঙ্কে ক্লিক করার আগে সতর্ক হোন। এরকম কোনো মেসেজ এলে ব্যাঙ্ক কর্তৃপক্ষের সাথে কথা বলে আগে বিষয়টি আদৌ ঠিক কিনা, তা যাচাই করে নিন।

৪) ওটিটি প্ল্যাাটফর্ম থেকে আসা মেসেজের পিছনে থাকতে পারে প্রতারণার হাত। সাবস্ক্রিপশন প্ল্যান আপডেট করুন বলে আপনার কাছে কোনো বার্তা এলে আদৌ সেটি আসল কিনা, তা যাচাই করে নিন। কোনো রকম লিঙ্কে ক্লিক করার আগে সতর্ক থাকুন।

৫) অনেক সময় এমন জিনিস কেনার মেসেজ আপনার কাছে আসে, যেটি আদৌ আপনি কেনেননি কখনো। এমন ম্যাসেজ গ্রাহকদের কাছে পাঠানো হয়, যাতে তারা উৎসাহিত হয়ে লিঙ্কে ক্লিক করেন। তাই লোভে পা দেয়ার আগে সচেতন থাকুন।


আরো সংবাদ



premium cement

সকল