Naya Diganta

ওমিক্রন আতঙ্কের মধ্যেই বাড়ছে করোনার তাণ্ডব

ওমিক্রন আতঙ্কের মধ্যেই বাড়ছে করোনার তাণ্ডব

ওমিক্রন আতঙ্কের মধ্যেই বিশ্বব্যাপী করোনার তাণ্ডব আবারো কিছুটা বেড়েছে। করোনার পরিসংখ্যান রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটারের তথ্যানুযায়ী, মঙ্গলবার সকাল সাড়ে ৮টা পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় বিশ্বে মারা গেছেন আরো ৪ হাজার ৫৬৯ জন। অন্যদিকে শনাক্ত হয়েছেন ৪ লাখ ৭৪ হাজার ৩৬৪ জন।

এর আগে সোমবার বিশ্বে মারা গিয়েছিল ৪ হাজার ৮ জন। অন্যদিকে শনাক্ত হয়েছিল ৪ লাখ ২২ হাজার ৪২১ জন।

করোনায় এখন পর্যন্ত সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃত্যু হয়েছে বিশ্বের ক্ষমতাধর দেশ যুক্তরাষ্ট্রে। তালিকায় শীর্ষে থাকা দেশটিতে এখন পর্যন্ত করোনা সংক্রমিত হয়েছে ৫ কোটি ১ লাখ ৮ হাজার ৬৮০ জন। মৃত্যু হয়েছে ৮ লাখ ১০ হাজার ২৪৬ জনের।

আক্রান্তে দ্বিতীয় এবং মৃত্যুতে তৃতীয় অবস্থানে থাকা ভারতে এখন পর্যন্ত করোনায় ৩ কোটি ৪৬ লাখ ৪৮ হাজার ৮৬ জন সংক্রমিত হয়েছেন। মৃত্যু হয়েছে ৪৭ লাখ ৩৫ হাজার ৩৭ জনের।

আক্রান্তে তৃতীয় ও মৃত্যুতে দ্বিতীয় অবস্থানে থাকা ব্রাজিলে এখন পর্যন্ত মোট সংক্রমিত হয়েছেন ২ কোটি ২১ লাখ ৪৭ হাজার ৪৭৬ জন এবং এখন পর্যন্ত মোট মৃত্যু হয়েছে ৬ লাখ ১৫ হাজার ৬৮৯ জনের।

আক্রান্তের দিক থেকে চতুর্থ স্থানে থাকা যুক্তরাজ্যে এখন পর্যন্ত করোনা সংক্রমিত হয়েছেন এক কোটি ৫ লাখ ১৫ হাজার ২৩৯ জন। এর মধ্যে মারা গেছেন ১ লাখ ৪৫ হাজার ৬৪৬ জন।

পঞ্চম স্থানে থাকা রাশিয়ায় এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ৯৮ লাখ ৩৩ হাজার ৭৪৯ জন। মারা গেছেন ২ লাখ ৮২ হাজার ৪৪৬ জন।

আক্রান্তের তালিকায় তুরস্ক ষষ্ঠ, ফ্রান্স সপ্তম, জার্মানি অষ্টম, ইরান নবম এবং আর্জেন্টিনা দশম অবস্থানে রয়েছে। এ তালিকায় বাংলাদেশে অবস্থান দাঁড়িয়েছে ৩১তম।

২০১৯ সালের ডিসেম্বরের শেষ সপ্তাহে চীনের হুবেই প্রদেশের উহান থেকে করোনাভাইরাস সংক্রমণ শুরু হয়। এখন পর্যন্ত বাংলাদেশসহ বিশ্বের ২২৩টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে কোভিড-১৯।