২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫
`


রুয়েন থেকেই জাহাজ ছিনতাই করত সোমালিয়ার জলদস্যুরা!

উদ্ধার করা জাহাজ রুয়েন - সংগৃহীত

বিশেষ কমান্ডো অভিযান চালিয়ে সোমালিয়ার জলদস্যুদের ছিনতাই করা মাল্টার একটি মালবাহী জাহাজ জব্দ করেছে ভারতীয় নৌ-বাহিনী। এ সময় ১৭ নাবিককে উদ্ধার করা হয়েছে।

শনিবার ভারতীয় নৌ-বাহিনীর এক মুখপাত্র এসব কথা জানান।

গত তিন মাস ধরে ছিনতাই করা ওই জাহাজটি নিয়ে ভারত মহাসাগরে ঘুরে বেড়াতো সোমালিয়ার জলদস্যুরা।

সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে (সাবেক টুইটার) নিজেদের পেইজে এ নিয়ে একটি পোস্ট দিয়েছে ভারতীয় নৌবাহিনী।

পোস্টে বলা হয়েছে, মাল্টার পতাকাবাহী বাল্ক কার্গো জাহাজ রুয়েন নিয়ে জাহাজে থাকা ৩৫ জলদস্যুর সবাই আত্মসমর্পণ করেছে।

ইউরোপীয় ইউনিয়নের নৌ-বাহিনী ধারণা করছে, রুয়েন থেকেই বাংলাদেশী মালিকানাধীন জাহাজ আবদুল্লাহতে হামলা চালিয়েছিল জলদস্যুরা। মহাসাগরে এই জাহাজটিকে ঘাঁটি হিসেবে ব্যবহার করে তারা অন্যান্য জাহাজে হামলা চালাতো।

ভারতের নৌ-বাহিনী জানিয়েছে, রুয়েন জাহাজটিতে অভিযান চালানোর সময় ভারতীয় যুদ্ধজাহাজ আইএনএস কলকাতা লক্ষ্য করে গুলি করে জলদস্যুরা। তবে অভিযান শেষে জাহাজে থাকা সব নাবিককে অক্ষত উদ্ধার করা হয়েছে।

জাহাজটিতে অবৈধ অস্ত্র, গোলাবারুদ এবং মাদক আছে কিনা তাও পরীক্ষা করা হয়েছে।

রুয়েন নামের জাহাজটি গত বছরের ১৪ ডিসেম্বর ছিনতাই করা হয়। শুক্রবার জাহাজটিকে আটকের কথা জানায় নৌবাহিনী। এর আগে, নজরদারি করার জন্য একটি হেলিকপ্টার পাঠানো হয়েছিল যুদ্ধজাহাজ থেকে। জলদস্যুরা সেটি লক্ষ্য করে গুলি করে।

ওই অভিযানের বেশি কিছু ছবি ও ভিডিও নিজেদের এক্স প্ল্যাটফর্মে প্রকাশ করেছে ভারতীয় নৌ-বাহিনী।

সোমালিয়ার উপকূলে বাংলাদেশের পতাকাবাহী কার্গো জাহাজ দখলে এই জাহাজটিরই সম্ভাব্য ব্যবহারের কথা জানিয়েছে ইউরোপীয় ইউনিয়নের নৌ-বাহিনী।

এর আগে, এডেন উপসাগর এবং ভারত মহাসাগরে জলদস্যুদের নিরস্ত করতে আন্তর্জাতিক বিভিন্ন বাহিনী অভিযান শুরু করে। ফলে কমে যায় জাহাজ ছিনতাইয়। ২০১৭ সালের পর রুয়েনই প্রথম জাহাজ, যেটি সোমালিয়ার জলদস্যুরা সফলভাবে ছিনতাই করতে পেরেছিল।

এক দশক ধরে গুরুত্বপূর্ণ বৈশ্বিক সমূদ্রপথে বিশৃঙ্খলা সৃষ্টি করে আসছে সোমালি জলদস্যুরা। কিন্তু গত বছরের শেষ দিক থেকে আবারো শুরু হওয়া আক্রমণের আগ পর্যন্ত তারা প্রায় নিষ্ক্রিয় ছিল।

এই মুহূর্তে ইয়েমেনের ইরান-সমর্থিত হাউছি যোদ্ধাদের আক্রমণের দিকে বেশি নিবিষ্ট রয়েছে পাশ্চাত্যের শক্তি। ফলে লোহিত সাগরের পূর্বদিকে জলদস্যুদের বিরুদ্ধে জাহাজগুলোকে নিরাপত্তা দিতে অন্তত ১২টি যুদ্ধজাহাজ মোতায়েন করেছে ভারত।

এর আগে, ভারতীয় কর্মকর্তারা জানিয়েছিল, ১ ডিসেম্বর থেকে অন্তত ১৭টি ছিনতাই, ছিনতাইয়ের চেষ্টা ও সন্দেহজনক কর্মকাণ্ডের ঘটনা নথিভুক্ত করেছে ভারতীয় নৌ-বাহিনী।
সূত্র : বিবিসি


আরো সংবাদ



premium cement
চট্টগ্রামে ৪৮ ঘণ্টার পরিবহন ধর্মঘট প্রত্যাহার নোয়াখালীতে গরমে শ্রেণিকক্ষে অসুস্থ হয়ে পড়ল ১৮ শিক্ষার্থী থাইল্যান্ডের পররাষ্ট্রমন্ত্রীর আকস্মিক পদত্যাগ রাজশাহীর তাপমাত্রা ৪২ ডিগ্রি, হিটস্ট্রোকে যুবকের মৃত্যু বরিশালে যাত্রীবেশে উঠে চালকের গলায় ছুরি, প্রতারক দম্পতি গ্রেফতার রাজশাহীর পদ্মা নদীতে গোসলে নেমে আরো ২ শিশুর মৃত্যু ব্যাটিং ব্যর্থতায় ভারতের কাছে বাংলাদেশের হার এনজিওর টাকা তুলতে গিয়ে সড়ক দুর্ঘটনায় গৃহবধূ নিহত ভিজিএফবঞ্চিতদের মানববন্ধনে উপজেলা ভাইস চেয়ারম্যানের নেতৃত্বে হামলা, আটক ২ ব্যক্তিগত উপাত্ত সুরক্ষা আইনের খসড়ায় মানবাধিকার ক্ষুণ্ণ হওয়ার ঝুঁকি রয়েছে : আর্টিকেল নাইনটিন ও টিআইবি পিনাকীসহ দু'জনের বিরুদ্ধে চার্জশিট, একজনকে অব্যাহতির সুপারিশ

সকল