০২ ডিসেম্বর ২০২০

প্রকাশ পেল অদ্ভুত সময়কে চাবুক মারার গান ‘মানুষ কবে মানুষ হবে’

প্রকাশ পেল অদ্ভুত সময়কে চাবুক মারার গান ‘মানুষ কবে মানুষ হবে’ - ছবি সংগৃহীত

মনুষত্বের অধঃপতন, বিবেকের উল্টাপথে যাত্রা, নির্বাসিত সুবচন; এরকম দাহকালে গানের কথা ও সুরে আগুন ঢেলেছেন এই সময়ের তারুণ্যের দুই বিপ্লবী রাজপুত্র খায়রুল বাবুই ও আমিরুল মোমেনীন মানিক। শব্দের পিঠে শব্দ সেলাই করে চলতি কালের মানুষের বিবেক নির্মাতা খায়রুল বাবুইয়ের উপলব্ধির রক্তক্ষরণে বেরিয়ে আসা কথাকাব্য ‘মানুষ কবে মানুষ হবে’। তার কথায় সুরের দ্রোহ ও স্নিগ্ধতার প্রলেপ মেখে গেয়েছেন আমিরুল মোমেনীন মানিক। ‘মানুষ কবে মানুষ হবে’ শিরোনামের জীবনমুখী ভিডিও গানটি ইতোমধ্যে প্রকাশ পেয়েছে শিল্পীর ব্যক্তিগত ইউটিউব চ্যানেল youtube.com/manikmusic-এ।

এসকে সমীরের সঙ্গীতায়োজনে গানের কথাগুলো এরকম: তোমার প্রেমে প্রার্থনা কই/ধর্ম কেন বন্দী তালায়/শিক্ষা এবং দীক্ষা তুমি/নিয়েছ কোন কর্মশালায়/শিখেছ কী দেখে দেখে/ভুলগুলোকে কোথায় রেখে/বলো আমায় কখন কবে/মানুষগুলো মানুষ হবে।

বাংলাদেশের জীবনমুখী গানে আমিরুল মোমেনীন মানিক ইতোমধ্যে তাঁর স্বকীয়তা চিনিয়েছেন। নচিকেতার সঙ্গে মানিকের ‘আয় ভোর’ শিরোনামের গানটি বাংলা সঙ্গীতের এক অনন্য সংযোজন। ‘মানুষ কবে মানুষ হবে’ প্রসঙ্গে শিল্পী মানিক বলেন, জনসংখ্যা বাড়ছে, কিন্তু মানুষ বাড়ছে না। চারদিকে তাকালে কেবল মানুষের মুখওয়ালা প্রাণী দেখতে পাই! মাঝে মধ্যে আয়নায় নিজেকে দেখে ভড়কে যাই, আরে আমি কি মানুষ? না অন্য কিছু? তবুও সিন্দাবাদের নতুন সফরের মতো আশা জাগিয়ে রাখি। স্বপ্ন দেখি, সকাল আসবেই। ফুটফুটে ভোরের আলোয় মানুষগুলো মানুষ হবে। সেই প্রত্যাশা থেকেই মানুষকে জাগানোর গান ‘মানুষ কবে মানুষ হবে’।

গীতিকবি খায়রুল বাবুই বলেন, মানুষ হবার জন্য নিরন্তর ধ্যানই এরকম গান তৈরীর সাহস যুগিয়েছে । ভিউয়ের লড়াইয়ে আমরা জিততে চাই না । চাই, বর্তমান এবং অনাগত সময়ে আলো দেখাক ‘মানুষ কবে মানুষ হবে’।
‘মানুষ কবে মানুষ হবে’ গানের লিংক :
https://youtu.be/IhXz28W2hwM


আরো সংবাদ