২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

রাবিতে স্বাধীনতা দিবসের বিশেষ খাবার পেলেন না অনাবাসিক শিক্ষার্থীরা

-

মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন উপলক্ষে গতকাল একবেলা খাবারের আয়োজন করেছিল রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রশাসন। তবে শর্তের বেড়াজালে এ খাবার সংগ্রহ থেকে বঞ্চিত হয়েছেন অনাবাসিক শিক্ষার্থীরা। বিশ্ববিদ্যালয়ের মতো একটি জায়গায় আবাসিকতা ও অনাবাসিকতার ওপর নির্ভর করে রাষ্ট্রীয় উদযাপন পালন ‘শ্রেণী বৈষম্য’ উল্লেখ করে উদ্বেগ প্রকাশ করেছে স্টুডেন্ট রাইটস অ্যাসোসিয়েশন।
এ ধরনের রাষ্ট্রীয় গুরুত্বপূর্ণ দিবসে শিক্ষার্থীদের সমানভাবে উদযাপনের সুযোগ দিতে না পারার জন্য বিশ্ববিদ্যালয় প্রশাসনের অনাবাসিক শিক্ষার্থীদের কাছে ক্ষমা চাওয়া উচিত বলে মন্তব্য করেছে সংগঠনটি। ভবিষ্যতে এমন সিদ্ধান্ত নেয়ার ক্ষেত্রে আরো সতর্ক হওয়ার আহ্বান জানান তারা।

গতকাল সংগঠনটির প্রচার ও মিডিয়া সম্পাদক ফাহির আমিন স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এসব কথা উল্লেখ করে উদ্বেগ প্রকাশ করা হয়।
প্রেস বিজ্ঞপ্তিতে তারা জানান, দেশের অন্যতম প্রধান শিক্ষাপ্রতিষ্ঠান হিসেবে স্বীকৃত রাজশাহী বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয় ওয়েবসাইটের তথ্যমতে, এখানে ৩০ হাজারেরও বেশি শিক্ষার্থী অধ্যয়নরত আছেন। এ বিদ্যাপীঠে ১৭টি আবাসিক হল থাকলেও বেশির ভাগ শিক্ষার্থী এ অধিকার প্রাপ্তি থেকে বঞ্চিত, যা শিক্ষার্থীদের জীবনমানের ওপর ব্যাপক প্রভাব ফেলছে। মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন উপলক্ষে প্রতি বছরই একবেলা খাবারের আয়োজন করে বিশ্ববিদ্যালয় প্রশাসন। অনাবাসিক শিক্ষার্থীরা প্রতি বছরের মতো এবারো ওই রাষ্ট্রীয় উদযাপন থেকে বঞ্চিত হয়েছেন। এ ঘটনায় উদ্বেগ প্রকাশ করে সংগঠনের সভাপতি মেহেদী সজীব বলেন, এতে শ্রেণী বিভক্তি ও বৈষম্য বাড়াবে। মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপনের অধিকার দেশের প্রতিটি নাগরিকের আছে। বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদেরও ওই আয়োজনে অংশ নেয়ার পূর্ণ অধিকার রয়েছে। কিন্তু দুঃখজনক হলেও সত্য, স্বাধীনতা দিবস উপলক্ষে আয়োজিত সেই খাবার থেকে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অনাবাসিক শিক্ষার্থীদের বঞ্চিত করা হয়েছে।


আরো সংবাদ



premium cement