০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫
`


রাজশাহীতে ইটভাটায় পোড়ানো হচ্ছে কাঠ

-

রাজশাহী নগরীর উপকণ্ঠে পবা উপজেলার ভালাম ও ভবানিপুর এবং কাটাখালি থানাধীন কুখুণ্ডি এলাকায় চার-পাঁচটি ইটভাটা ও হরিয়ান রাস্তার পাশের একটি ইটভাটায় পোড়ানো হচ্ছে কাঠ। গত তিন বছর ধরে এই ভাটায় কাঠ পোড়ানো হলেও দেখার কেউ নেই। এ ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার জন্য প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেছেন এলাকাবাসী।
জানা গেছে, পবা উপজেলার ভবানিপুর এলাকায় বিএএম ব্রিকস নামের একটি ইটভাটা আবাসিক ও বাগান এলাকার পাশে কৃষি জমিতে গড়ে উঠেছে। এই ভাটায় তিন বছর ধরে কাঠ পুড়িয়ে ইট তৈরি করা হচ্ছে। ভাটামালিক প্রভাবশালী হওয়ায় এলাকার কেউ তাকে কিছু বলতে সাহস পান না। অজ্ঞাত কারণে তার বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেয় না প্রশাসন। অথচ আবাসিক এলাকা ও বাগানের পাশে কৃষি জমি নষ্ট করে ইটভাটা তৈরি করতে নিষেধ রয়েছে। তাছাড়া ভাটায় কাঠ না পুড়িয়ে কয়লা পোড়ানোর কথা বলা হয়েছে। এসব নিয়ম অমান্যকারীদের বিরুদ্ধে ইতঃপূর্বে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে ব্যবস্থা নেয়া হয়েছে।
এলাকাবাসী জানান, এই এলাকায় কৃষি জমি ও বাগানগুলোর পাশেই কয়েকটি ইটভাটা গড়ে উঠায় জমিতে ফসল কমে গেছে ও বাগানগুলোতে তেমন ফল ধরে না। ফলে তাদের বাধ্য হয়ে বাগানগুলো কেটে ফেলতে হচ্ছে। ভাটা বন্ধ হলে তাদের বাগানগুলো বেঁচে যেত। জমিগুলোও আবার ভরে উঠত সোনালি ফসলে।
ভাটামালিক জাকির হোসেন বাবু জানান, বাগানে কৃষকদের লাভ হয় না। তাছাড়া এখন বাগানে তেমন ফলও ধরে না। তাই কৃষকের বাগানের গাছ কিনে তিনি ভাটায় পোড়াচ্ছেন। এতে কৃষকদের উপকার হচ্ছে। তারা বাগান কেটে ওই জমিতে বিভিন্ন ফসল ফলাতে পারবে। তার মতে এই এলাকায় আরো তিন-চারটি ইটভাটায় বাগান কেটে কাঠ পোড়ানো হয়। পরিবেশ রক্ষায় এসব ইটভাটার বিরুদ্ধে ব্যবস্থা নেয়া জরুরি হয়ে পড়েছে বলে মনে করেন সচেতন মহল।
এ ব্যাপারে জানতে চাইলে পরিবেশ অধিদফতরের উপপরিচালক মাহমুদা পারভীন জানান, সুনির্দিষ্ট নাম-ঠিকানাসহ অভিযোগ পেলে প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।


আরো সংবাদ



premium cement
উপজেলা নির্বাচনের প্রথম ধাপে ৪১৮ প্লাটুন বিজিবি মোতায়েন বিশ্ব নেতৃত্বের অনুমোদনে চীনের চেয়ে এগিয়ে যুক্তরাষ্ট্র, বলছে গ্যালাপ জরিপ নাটোরে ট্রাক্টরের চাপায় একজন নিহত কুষ্টিয়ায় উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের চেষ্টা ভারতে তৃতীয় দফার ভোটগ্রহণ শুরু, বিজেপি কি ব্যাকফুটে রাশিয়াকে আগামী ছয় বছর কোন পথে নিয়ে যাবেন পুতিন হামাসের অনুমোদিত গাজা যুদ্ধবিরতি প্রস্তাবে যা রয়েছে রাশিয়ার ‘মোস্ট ওয়ান্টেড’ তালিকায় জেলেনস্কি! জারি গ্রেফতারি পরোয়ানা হায়দরাবাদকে হারিয়ে আইপিএলে টিকে রইল মুম্বই যুক্তরাষ্ট্রে কোভিডের ‘ফ্লার্ট’ সংক্রমণ উত্তাল ইসরাইল, নেতানিয়াহুর বিদায় দাবি

সকল