২০ মে ২০২৪, ০৬ জৈষ্ঠ ১৪৩১, ১১ জিলকদ ১৪৪৫
`


হজযাত্রার প্রথম ফ্লাইটে সৌদি গেলেন ৪১৩ জন

- ছবি - ইন্টারনেট

চলতি বছর পবিত্র হজ পালনের উদ্দেশে প্রথম হজ ফ্লাইটে সৌদি আরবের উদ্দেশ্যে উড়াল দিয়েছেন ৪১৩ জন হজযাত্রী।

বৃহস্পতিবার ভোর ৪টা ৫ মিনিটে ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে সৌদিয়া এয়ারলাইন্সের প্রথম ফ্লাইটে যাত্রা করেন তারা।

এরপর বৃহস্পতিবার সকাল ৭টা ২০ মিনিটে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের প্রথম ও হজযাত্রার দ্বিতীয় ফ্লাইটে সৌদি আরবের উদ্দেশ্যে রওনা দিয়েছেন আরো ৪১৭ জন।

ভোর সাড়ে ৫টায় শাহজালাল বিমানবন্দরে বিমানের ফ্লাইটের উদ্বোধন করেন ধর্মমন্ত্রী ফরিদুল হক খান। এছাড়া সকাল ৮টায় আশকোনা হজ ক্যাম্পে ফ্লাইনাস এয়ারের আরেকটি ফ্লাইটের উদ্বোধনী অনুষ্ঠান শুরু হয়েছে। এ ফ্লাইটেরও উদ্বোধন করবেন ধর্মমন্ত্রী মো: ফরিদুল হক খান।

ধর্ম মন্ত্রণালয় জানিয়েছে, বৃহস্পতিবার (৯ মে) প্রথম দিন সাতটি ফ্লাইট ঢাকা থেকে সৌদি আরবের উদ্দেশে যাবে। এর মধ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের তিনটি ছাড়াও সৌদিয়া ও ফ্লাইনাসের দু’টি করে ফ্লাইট রয়েছে। প্রথম দিনের শিডিউল অনুযায়ী, সাতটি ফ্লাইটে দুই হাজার ৭৮৫ জন হজযাত্রী সৌদি আরব যাওয়ার কথা রয়েছে।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের মহাব্যবস্থাপক (জনসংযোগ) বোসরা ইসলাম জানান, এ বছর বাংলাদেশ থেকে মোট ৮৬ হাজার ৫২৭ জন হজে যাবেন। এর মধ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স ৫০ শতাংশ হজযাত্রী পরিবহন করবে। বিমান বাংলাদেশ এয়ারলাইন্স প্রি-হজে মোট ১১৬টি ডেডিকেটেড ফ্লাইট পরিচালনা করবে। এর মধ্যে ঢাকা থেকে জেদ্দাতে ৮২টি, চট্টগ্রাম থেকে জেদ্দাতে ১৭টি, সিলেট থেকে জেদ্দাতে পাঁচটি, ঢাকা থেকে মদিনাতে নয়টি, চট্টগ্রাম থেকে মদিনাতে দু’টি এবং সিলেট থেকে মদিনাতে একটি যাবে।

এছাড়া হজ শেষে পোস্ট হজে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স মোট ১২৫টি ডেডিকেটেড হজ ফ্লাইট পরিচালনা করবে। এর মধ্যে জেদ্দা থেকে ঢাকাতে ৭৩টি, জেদ্দা থেকে চট্টগ্রামে ১৫টি, জেদ্দা থেকে সিলেটে দু’টি, এছাড়া মদিনা থেকে ঢাকা ২২টি, মদিনা থেকে চট্টগ্রামে নয়টি এবং মদিনা থেকে সিলেটে আসবে চারটি ফ্লাইট।

এর আগে বুধবার (৮ মে) আশকোনা হজ ক্যাম্পে আনুষ্ঠানিকভাবে চলতি বছরের পবিত্র হজযাত্রার উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। চাঁদ দেখা সাপেক্ষে আগামী ১৬ জুন হজ পালিত হবে।


আরো সংবাদ



premium cement