৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫
`


বছরে মানুষের পেটে যায় ১০,০০০ কোটি প্রাণী!

বছরে মানুষের পেটে যায় ১০,০০০ কোটি প্রাণী! - ফাইল ছবি

গোশত খাওয়া সারা দুনিয়ায় প্রতিনিয়ত বাড়ছে। আর এই কারণেই একটি ভিডিও বেশ ভাইরাল হয়েছে। ক্লিপটিতে দেখানো পরিসংখ্যান অনুসারে, সারা দুনিয়ার মানুষ প্রতিদিন কোটি কোটি প্রাণীকে সাবার করছে। সারা বিশ্বের মানুষ খামারের পশু এবং পাখির মধ্যে খেয়েছেন- মুরগি (১৯০০ কোটি), গরু (১৫০ কোটি), ভেড়া (১০০ কোটি) এবং শূকর (১০০ কোটি)।

ভাইরাল হওয়া ভিডিও অনুযায়ী খাবার তালিকায় মুরগি শীর্ষে রয়েছে। দৈনিক গণনা অত্যন্ত বড়- প্রতিদিন ২০০ কোটি মুরগি। স্কেল বোঝার জন্য, ডাটাকে গড় মিনিটে নামিয়ে আনা হলে বোঝা সহজ হবে : প্রতি মিনিটে ১,৪০,০০০-এর বেশি মুরগি জবাই করা হয়।

শীর্ষে থাকা অন্যান্য প্রাণী হলো সার্ডিন (প্রতি বছর ১৪০ কোটি), চিংড়ি (প্রতি বছর ৩০০ কোটি), হাঁস (২৯০ কোটি)। আশ্চর্যজনকভাবে, প্রতি বছর ২০০ কোটি অক্টোপাস এবং ১০ কোটি হাঙ্গর ভক্ষণ করা হয়।

শুয়োরের মাংস, বেকন, হ্যাম এবং সসেজের ক্রমবর্ধমান চাহিদা মেটানোর জন্য প্রায় ১০০ কোটি শূকরকে হত্যা করা হয়- এই সংখ্যা যা গত ৫০ বছরে তিনগুণ হয়েছে।

ওয়ার্ল্ড ইকোনমিক ফোরাম (ডব্লিউইএফ) তার প্রতিবেদনে বলেছে যে তাদের বেশিরভাগ চাহিদা চীনের মতো দেশ থেকে এসেছে। দেশটি তার অর্থনীতিতে উন্নতির সাথে সাথে বিশ্বে গোশতের সবচেয়ে বড় ক্রেতা হয়ে ওঠেছে।

বিপরীতে রিপোর্ট অনুযায়ী, ইউরোপ এবং উত্তর আমেরিকায় গোশত খাওয়ার পরিমাণ স্থিতিশীল হয়েছে, এমনকি কিছু অঞ্চলে হ্রাস পেয়েছে। ভারত, জনসংখ্যার দিক থেকে চীনের সাথে দ্রুত এগিয়ে যাওয়া সত্ত্বেও, এখনো বিশ্বের গোশতের একটি ক্ষুদ্র অংশ খায়।
সূত্র : জি নিউজ


আরো সংবাদ



premium cement
নির্বাচনী সহিংসতায় দিনাজপুরে বৃদ্ধ নিহত সড়কে প্রাণ গেল ৬ জনের তপ্ত বাতাসে সোনারাঙা ধানের শীষে দোল খাচ্ছে কৃষকের স্বপ্ন প্রতিরোধ যোদ্ধাদের স্বীকৃতি দিতে কমিটি করে দিলেন হাইকোর্ট বাংলাদেশ থেকে আম নিতে চায় চীন ইসলামী শ্রমনীতিতে রয়েছে শ্রমিক-মালিকের প্রকৃত কল্যাণ : ডা: শফিকুর রহমান গাজীপুরে স্কুলছাত্র হত্যার দায়ে ৭ জনের যাবজ্জীবন কারাদণ্ড পুলিশ স্টিকার লাগানো গাড়িতেও অভিযান চালাবে পুলিশ ক্ষমতায় টিকে থাকতে সরকার দেশকে ভারতের কাছে বিক্রি করে দিয়েছে সিটি ব্যাংকের সাবেক কর্মকর্তার ২৬ বছর কারাদণ্ড নগরকান্দায় প্রাথমিক বিদ্যালয়ে এবং ঘাটাইলে সংরক্ষিত বনে অগ্নিকাণ্ড

সকল