১৬ মে ২০২৪, ০২ জৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলকদ ১৪৪৫
`


নগরকান্দায় প্রাথমিক বিদ্যালয়ে এবং ঘাটাইলে সংরক্ষিত বনে অগ্নিকাণ্ড

-

ফরিদপুরের নগরকান্দায় একাট প্রাথমিক বিদ্যালয় এবং টাঙ্গাইলের ঘাটাইলে সংরক্ষিত বনাঞ্চলে অগ্নিকাণ্ড ঘটেছে।
ফরিদপুর প্রতিনিধি জানান, ফরিদপুরের নগরকান্দার সরকারি মডেল প্রাথমিক বিদ্যালয়ের অফিস কক্ষে অগ্নিকাণ্ড ঘটেছে। গতকাল সোমবার বেলা সাড়ে ৩টার দিকে এ অগ্নিকাণ্ড ঘটে। খবর পেয়ে নগরকান্দা ফায়ার সার্ভিস আগুন নিয়ন্ত্রণে আনে।
নগরকান্দা ফায়ার সার্ভিসের স্টেশন অফিসার শরিফুল ইসলাম বলেন, দোতলা ভবনের লাইব্রেরি কক্ষের আগুন লাগে। সেখানে এক পাশে গ্যাস সিলিন্ডার রেখে কিচেন রুম হিসেবে ব্যবহার করা হচ্ছিল। তিনি বলেন, প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে লাইব্রেরি কক্ষে রাখা গ্যাস সিলিন্ডারের লিকেজের কারণেই এ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। তবে ক্ষয়ক্ষতির পরিমাণ এখনো নিরূপণ করা সম্ভব হয়নি।
ঘাটাইল (টাঙ্গাইল) সংবাদদাতা জানান, টাঙ্গাইলের ঘাটাইল সংরক্ষিত বনাঞ্চল পুড়িয়ে ধ্বংস করছে দুর্বৃত্তরা। একটি চক্র কয়েক দিনে দফায় দফায় আগুন দিয়ে প্রায় ১০ একর বনভূমি পুড়িয়ে দিয়েছে। সূত্র জানায়, গত কয়েক দিনে দিনের বেলায় ঘাটাইল উপজেলার ধলাপাড়া রেঞ্জের আওতাধীন সাগরদীঘি বিটের মালিরচালা শাল গজারি বনে একটি চক্র আগুন লাগিয়ে দেয়। এর কিছুদিন আগেও কয়েক দফায় দুর্বৃত্তরা ওই বনে আগুন দেয়। আগুনে বনের বিশাল এলাকার গাছপালা পুড়ে যায়।

স্থানীয়রা জানায়, গত একমাসে এই বনে কয়েক দফায় আগুন লাগার দৃশ্য দেখা যায়। তা ছাড়া প্রতি বছর শীতের শেষে বিশেষ করে চৈত্র মাসে এই আগুন দেয়ার দৃশ্য চোখে পড়ে। এতে বনে থাকা কীটপতঙ্গ পশু-পাখি, গাছ, গাছের ছোট চারা, লতাগুল্ম পুড়ে যায়। এ দিকে বনে আগুন লাগার কিছুক্ষণের মধ্যেই বন দেখভালের কাজে নিয়োজিত দু’জন মালী ঘটনাস্থলে এসে আগুন নেভাতে সাহায্য করে।
স্থানীয়রা জানান, নির্বিচারে সংরক্ষিত এ বনের গাছপালা পুড়িয়ে ধ্বংস করা হচ্ছে। বন বিভাগের স্থানীয় কর্মকর্তা-কর্মচারীরা উৎকোচ নিয়ে সুবিধাভোগীদের সামাজিক বনায়নের সুযোগ করে দিতে এমন কাণ্ড বলে অভিযোগ স্থানীয়দের। পরিবেশ কর্মীরা জানান, সামাজিক বনায়নের জন্য জমি খালি করতে সংরক্ষিত প্রাকৃতিক বনে আগুন দিচ্ছে একটি চক্র। বন বিভাগের সহায়তায় তারা প্রাকৃতিক সম্পদ ধ্বংস করছে। এতে হুমকিতে পড়েছে জীববৈচিত্র্য। এ বিষয়ে জানতে চাইলে টাঙ্গাইল বিভাগীয় বন কর্মকর্তা মো: সাজ্জাদুজ্জামান দায়সারা বক্তব্য দিয়ে বলেন, আমাদের লোকবল কম থাকায় সব কিছুর খবর রাখা সম্ভব নয়। ঘাটাইলে শাল গজারির বলে আগুন দেয়ার বিষয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশ বিভাগের অধ্যাপক ড. মো: হুমায়ূন কবির বলেন, বলে আগুন দেয়া কোনোভাবেই সমীচীন নয়। এতে জীববৈচিত্র্যের শৃঙ্খলা নষ্ট হওয়াসহ পরিবেশে মারাত্মক বিরূপ প্রভাব পড়বে।


আরো সংবাদ



premium cement
মিরসরাইয়ে ইউপি চেয়ারম্যান গ্রেফতার ঢাকা মেডিক্যাল কেন্দ্রিক কোনো দালাল থাকবে না : বাহাউদ্দিন নাছিম বিদেশী সাহায্যপ্রাপ্ত প্রকল্পগুলো দ্রুত সম্পন্ন করার নির্দেশ প্রধানমন্ত্রীর রংপুরে মুক্তিযুদ্ধের সময়কার ৩টি এলএমএনজি অস্ত্র ও গুলি উদ্ধার দুবাইয়ে বিদেশীদের গোপন সম্পদের পাহাড়, তালিকায় ৩৯৪ বাংলাদেশীও ৫ কোটি টাকা আত্মসাতের দায়ে টিএমএসএস-এর সাবেক পরিচালকের জেল ও জরিমানা তজুমদ্দিনে ঢাকাগামী লঞ্চ থেকে ৩০০ কেজি পাঙ্গাসের পোনা আটক আওয়ামী লীগ কারো দয়া-দাক্ষিণ্য নিয়ে ক্ষমতায় আসেনি : নানক নির্বাচনের মাঝেই ইন্ডিয়া জোট নিয়ে কেন ‘সুর বদল’ মমতা ব্যানার্জীর? গঙ্গার পানির নায্য হিস্যা আদায়ে সবাইকে ঐক্যবদ্ধ হতে হবে রংপুর খামারিদের মানববন্ধন

সকল