২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

মাল্টি খেলোয়াড় থেকে পেনথালন বিশ্বকাপে

ইশরাত জাহান লিজা - ছবি : সংগৃহীত

‘আমি ভাই মাল্টি ডিসিপ্লিনের খেলোয়াড়। অনেক খেলাতেই অংশ নিয়েছে। সবগুলোর নাম মনে করতে পারছি না। তবে আমি এখন শুধুই পেনথালন নিয়ে আছি। এই ডিসিপ্লিনে প্রথম বাংলাদেশী হিসেবে বিশ্বকাপে খেলতে যাচ্ছি।’

কথা গুলো ইশরাত জাহান লিজার। ক্রিকেট, ফুটবল বা বাংলাদেশের অন্য কোনো জনপ্রিয় খেলার খেলোয়াড় নন তিনি। বরং বেছে নিয়েছেন এমন কিছু ডিসিপ্লিন যা এদেশে একেবারেই অপরিচিত।

কোনোটির যাত্রা এই দেশে শুরু বছর কয়েক হলো। কোনোটি সবে আলোর মুখ দেখেছে। ২০১৭ সালে বাংলাদেশে অভিষেক পেনথালনের।

এবার এই ডিসিপ্লিনের বিশ্বকাপে খেলতে যাচ্ছেন সিরাজগঞ্জ জেলার সদরের এই মেয়ে। জুলাইতে চীনে অনুষ্ঠিত হবে পেনথালন বিশ্বকাপ। গত বছর নভেম্বরে নেপালের কাঠমান্ডুতে অনুষ্ঠিত বাছাই পর্বে তৃতীয় হয়ে পেয়েছেন চীন যাওয়ার টিকিট। পাঁচ বাংলাদেশী অংশ নিলেও সাফল্য পান লিজাই। এখন লক্ষ্য বিশ্বকাপের মুহূর্তটিকে স্মরণীয় করে রাখা।

পাঁচটি খেলার সমন্বয়ে পেনথালন। এগুলো হলো তিন হাজার মিটার দৌঁড়, সাইক্লিং, শ্যুটিং, হর্স রাইডিং এবং সাঁতার। নেপালের কাঠমান্ডুতে অনুষ্ঠিত লেজার রানিংয়ে (তিন হাজার মিটার দৌড় ও শ্যুটিং) লিজা তৃতীয় হন নেপাল, ভারত, আফগানিস্তান এবং ভুটানের প্রতিযোগীদের সাথে লড়াই করে।

তিনি জানান , ‘বিশ্বকাপে কোয়ালিফাই করেছি। সেখানে ভালো কিছু করাই লক্ষ্য।’ এছাড়া ডজবল, টার্গেট বল, ফুটভলি , পেসাপালো, ডিউবল, সিস্টো বল এই ইভেন্টেরও খেলোয়াড় ছিলেন লিজা।

বাংলাদেশের বিশ্বকাপ বলতে ক্রিকেটই। এর বাইরে দাবা, শ্যুটিং এবং কাবাডিতে বিশ্বকাপে খেলে বাংলাদেশ। রোলবল বিশ্বকাপেও বাংলাদেশের প্রতিনিধিত্ব আছে। এই আসরেরতো একবারের স্বাগতিকও বাংলাদেশ। বছর কয়েক আগে ভারতে অনুষ্ঠিত পেসাপালো বিশ্বকাপেও খেলেছিল লাল-সবুজ জার্সীধারীরা।

বিকেএসপির ছাত্রী ছিলেন লিজা। সেখানে অ্যাথলেট হিসেবে ভর্তি হন তিনি। এই ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠানের হয়ে ৮০০ মিটার এবং এক হাজার ৫০০ মিটারে দুই বার জাতীয় অ্যাথলেটিক্সে গলায় তোলেন রৌপ্য ও ব্রোঞ্জ পদক। এখন পেনথালনের খেলোয়াড় হওয়ার পাশাপাশি ফুটবলে রেফারীংও করেন। সর্বশেষ মহিলা ফুটবল লিগে ১২টি ম্যাচে সহকারী রেফারি হিসেবে মাঠে ছিলেন।

আগে ভারোত্তোলনে খেলোয়াড় ছিলেন। সেখানে তার রৌপ্য ও ব্রোঞ্জ পদক আছে। খেলতেন বাংলাদেশ জেল পুলিশ দলের হয়ে। পেনথালনের সাথে কোনো পূর্ব পরিচয় ছিল না লিজার। কিন্তু অ্যাথলেটিক্সে মাঝারি পাল্লার দৌড়ে অভ্যস্থ থাকায় পেনথালনের ট্রায়ালে ভালো করেন।

লিজার দেয়া তথ্য, ‘২০২৩ সালেই স্পেন থেকে আসা কোচ ক্রিস্ট আমাদের ট্রায়াল নেন। সেখানে আমি ভালো করায় কোচ পাশ মার্ক দেন। এরপরেই এখন এই ডিসিপ্লিনে স্বপ্নের বিশ্বকাপে খেলতে যাচ্ছি।’

২০২২ সালে ভারতে অনুষ্ঠিত ডিউবলে অংশ নিয়ে সেরা খেলোয়াড়ের পুরস্কার জয় করেন। তবে এখন আর এসব খেলায় আগ্রহ নেই লিজার। পুরোদমেই পেনথালন খেলোয়াড়। সোনারগাঁও বিশ্ববিদ্যালয়ের ছাত্রী লিজা স্থানীয়ভাবে খেলেন পুলিশ দলের হয়ে।


আরো সংবাদ



premium cement