৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫
`


সবচেয়ে শক্তিশালী পাসপোর্ট যে দেশের ও বাংলাদেশের অবস্থান

সবচেয়ে শক্তিশালী পাসপোর্ট যে দেশের ও বাংলাদেশের অবস্থান - সংগৃহীত

আরো একটি বছরে প্রবেশ করছে বিশ্ব। নতুন বছরে বিশ্বব্যাপী নাগরিকত্বের আর্থিক উপদেষ্টা সংস্থা আর্টন ক্যাপিটাল ২০২৪ সালের প্রথম তিন মাসের জন্য সর্বশেষ পাসপোর্ট সূচক জারি করেছে। তাদের হিসাবে নতুন সূচকে সংযুক্ত আরব আমিরাতকে (ইউএই) সবচেয়ে শক্তিশালী পাসপোর্ট বহনকারী দেশ।

বুধবার পাকিস্তানভিত্তিক সংবাদমাধ্যম জিও নিউজের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, পাসপোর্ট সূচকে ১৮০ স্কোর নিয়ে সংযুক্ত আরব আমিরাত সবচেয়ে শক্তিশালী ভ্রমণ নথির তালিকার শীর্ষ স্থান ধরে রেখেছে।

সংযুক্ত আরব আমিরাতের পাসপোর্টধারী নাগরিকরা পূর্বের ভিসার প্রয়োজন ছাড়াই ১৩০টি দেশে ভ্রমণ করতে পারে এবং আগমনের সময় প্রয়োজনীয় ভিসা সহ ৫০টি দেশে ভ্রমণ করতে পারে।

আর্টন ক্যাপিটাল এ বিষয়ে জানিয়েছে যে- সংযুক্ত আরব আমিরাতের ইতিবাচক কূটনীতি তার পাসপোর্টকে উল্লেখযোগ্যভাবে শক্তিশালী করতে অবদান রেখেছে।

তালিকার দ্বিতীয় অবস্থানে রয়েছে জার্মানি, স্পেন, ফ্রান্স, ইতালি ও নেদারল্যান্ডসসহ একাধিক দেশ। যেসব দেশের গতিশীলতা স্কোর ১৭৮। অর্থাৎ ১৭৮টি দেশে প্রবেশের ক্ষমতা রয়েছে।

তৃতীয় অবস্থানে রয়েছে সুইডেন, ফিনল্যান্ড, লুক্সেমবার্গ, অস্ট্রিয়া ও সুইজারল্যান্ড। যাদের ১৭৭টি দেশে প্রবেশের সুযোগ রয়েছে।

অন্যদিকে, এই তালিকার নিচে থাকা দেশগুলোর মধ্যে বাংলাদেশ তার স্থান নিশ্চিত করেছে। এই তালিকায় বাংলাদেশের স্থান ৯২তম। বাংলাদেশের আগে রয়েছে ফিলিস্তিন ও পরে ইয়েমেন।


আরো সংবাদ



premium cement
দাগনভুঞায় হিট স্ট্রোকে আক্রান্ত শিক্ষার্থী হাসপাতালে ভর্তি ৩ তারকা ক্রিকেটারকে বাদ দিয়ে ভারতের বিশ্বকাপ দল ঘোষণা ইসরাইলিদের গ্রেফতারি পরোয়ানা জারি না করার আহ্বান যুক্তরাষ্ট্রের ইন্দোনেশিয়ার মাউন্ট রুয়াং আবার অগ্ন্যুৎপাত, আন্তর্জাতিক বিমানবন্দর বন্ধ উল্লাপাড়ায় ধান কাটতে গিয়ে হিট স্ট্রোকে কৃষকের মৃত্যু বগুড়ায় মওসুমের সর্বোচ্চ তাপমাত্রা ৪১ ডিগ্রি পারমাণবিক শক্তির শান্তিপূর্ণ ব্যবহারে বাংলাদেশ অঙ্গীকারাবদ্ধ : আইএইএ প্রধানকে পররাষ্ট্রমন্ত্রী চলতি সপ্তাহেই গ্রেফতার হতে পারে নেতানিয়াহু সিংড়ায় তাপদাহে শ্রমিকদের পাশে পরিবেশ কর্মীরা চেলসি ছাড়ার ঘোষণা দিলেন থিয়াগো সিলভা ৪৩ ডিগ্রিও ছাড়িয়ে গেল পাবনার তাপমাত্রা

সকল