৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫
`


২০২৩ সালে বিশ্বে জনসংখ্যা বাড়ল কতজন?

২০২৩ সালে বিশ্বে জনসংখ্যা বাড়ল কতজন? - প্রতীকী ছবি

১ জানুয়ারি মধ্যরাত থেকে বিশ্বের জনসংখ্যা ৮ বিলিয়ন ছাড়িয়ে যাবে। বৃহস্পতিবার এমনই জানিয়েছে এইএস সেনসাস বিউরো। ২০২৪ সালে বিশ্বজুড়ে প্রায় ৮ মিলিয়ন মানুষ বসবাস করবে।

এই সংখ্যা থেকে ভালোভাবেই বোঝা যাচ্ছে যে- এক বছরে প্রায় ৭৫ মিলিয়নেরও বেশি জনসংখ্যা বৃদ্ধি পেয়েছে। জনসংখ্যা-ঘড়ি বা পুপলেশন-ক্লক অনুযায়ী, প্রতি সেকেন্ডে জন্মের পরিসংখ্যান ৪.৩ এবং মৃত্যুর পরিসংখ্যান ২।

জনসংখ্যার হার গত বছরের তুলনায় কিছুটা কমেছে। কমার হার মাত্র ১ শতাংশ।

১ জানুয়ারি, ২০২৪ তারিখে বিশ্বের জনসংখ্যা ৮,০১৯,৮৭৬,১৮৯, যা ২০২৩ সালের নববর্ষের দিন থেকে ৭৫,১৬২,৫৪১ বৃদ্ধি পেয়েছে। এই পরিসংখ্যান রীতিমতো চমকে দেয়ার মতো।

ফোর্বসের একটি প্রতিবেদন অনুসারে, ২০২২ সালের নভেম্বরে, জাতিসঙ্ঘ অনুমান করে যে- বিশ্বের জনসংখ্যা ৭ বিলিয়নে পৌঁছনোর ১১ বছর পরে ৮ বিলিয়নে পৌঁছেছে, জাতিসঙ্ঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস জনসংখ্যা বৃদ্ধির জন্য ‘বৈজ্ঞানিক অগ্রগতি এবং পুষ্টি, জনস্বাস্থ্য এবং স্যানিটেশনের উন্নতি’কে এর প্রধান কারণ বলে ব্যক্ত করেছেন।

প্রজনন হার হ্রাস এবং জনসংখ্যার বেশিরভাগই তরুণ হওয়ায় সেনসস ব্যুরো অনুমান করে যে- বিশ্বব্যাপী ৯ বিলিয়ন জনসংখ্যা অর্জন করতে আরো ১৪ বছরেরও বেশি সময় লাগবে। ১০ বিলিয়ন মার্কে পৌঁছাতে অতিরিক্ত ১৬.৪ বছর সময় লাগবে বলে অনুমান করা হচ্ছে, যার ফলে বোঝা যাচ্ছে যে ধীরে ধীরে জনসংখ্যা বৃদ্ধির হার কমছে।

কোভিড-১৯ মহামারী জনসংখ্যা বৃদ্ধির ওপরও প্রভাব ফেলেছে, ২০২১ সালে মানুষের গড় আয়ু ৭১ বছরে নেমে এসেছে এবং বিশ্বের প্রতিটা দেশে কোভিডের কারণে মৃত্যুও হয়েছে প্রচুর। ফলে জনসংখ্যাও কমেছে। সূত্র : হিন্দুস্তান টাইমস

 


আরো সংবাদ



premium cement
কুমিল্লায় পানিতে ডুবে দুই শিশুর মৃত্যু ৪৪তম বিসিএস মৌখিক পরীক্ষার সময়সূচি প্রকাশিত ২ মাসের নিষেধাজ্ঞা শেষে ফের ইলিশ শিকারে উপকূলের ৪ লাখ জেলে চৌগাছায় বিদ্যুৎস্পৃষ্টে শিশুর মৃত্যু ইসতিসকার নামাজে পুলিশের বাধা ও গ্রেফতারের নিন্দা জামায়াতের হবিগঞ্জে স্কুলছাত্র হত্যা মামলায় ৩ জনের মৃত্যুদণ্ড পর্যটন গন্তব্য থেকে যেভাবে সন্ত্রাসের অভয়ারণ্য দেশে ৩৫ বছরের মধ্যে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড পিরোজপুরে আ’লীগ নেতার চেয়ারম্যান পদের প্রার্থিতা স্থগিত শ্রমিকের অধিকার আদায়ের জন্য ঐক্যবদ্ধ হতে হবে : আ.ন.ম শামসুল ইসলাম ইসলামপুর পৌরসভার মেয়র সাময়িক বরখাস্ত, প্যানল মেয়রকে দায়িত্ব অর্পণ

সকল